Skip to content

SET 2023 : প্রফেসর হতে চান ? বিজ্ঞপ্তি প্রকাশিত, চোখ রাখুন 

SET 2023 : প্রফেসর হতে চান ? বিজ্ঞপ্তি প্রকাশিত, চোখ রাখুন 

কলকাতা : কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার জন্য যোগ্যতা নির্ণায়ক স্টেট এলিজিবিলিটি টেস্ট বা SET – (25th State Eligibility Test ) এর জন্য বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন ( College Service Commission )। রাজ্যের বিভিন্ন জেলার একাধিক টেস্ট সেন্টারে পরীক্ষা হবে আগামী ডিসেম্বরে। মোট ৩৩টি বিষয়ে হবে এই পরীক্ষা। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রিতে অন্তত ৫৫ শতাংশ পেলে পরীক্ষায় বসতে পারবেন প্রার্থীরা। তবে তপশিলি জাতি, উপজাতি ও অন্যরা, যাঁরা নানাবিধ ছাড় পেয়ে থাকেন, তাঁদের জন্য সেই ছাড় থাকছে SET-এ বসার ক্ষেত্রেও। মাস্টার্স ডিগ্রি করছেন এমন প্রার্থীরাও পরীক্ষায় বসতে পারেন, তবে অধ্যাপনায় আবেদন করার ক্ষেত্রে তাঁদের জন্য নির্দিষ্ট নিয়ম থাকছে। 

২৫তম স্টেট এলিজিবিলিটি টেস্টে আবেদন করার জন্য নির্ধারিত ফি ১২০০ টাকা (সাধারণ প্রার্থীদের জন্য)। অন্যান্য অনগ্রসর প্রার্থী (নন ক্রিমি লেয়ার) এবং আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের (EWS) জন্য ফি ৬০০ টাকা। তপশিলি জাতি, তপশিলি উপজাতি, প্রতিবন্ধী, ট্রান্সজেন্ডার প্রার্থীদের জন্য পরীক্ষার ফি ৩০০ টাকা। 

কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইট wbcsconline.in এর মাধ্যমে অনলাইনে SET-এর জন্য আবেদন করা যাবে। জমা করা যাবে ফিও। 

পরীক্ষার দিন ও অন্যান্য


    সবকিছু ঠিক থাকলে ১৭ ডিসেম্বর হবে SET। দুটি পেপারে হবে পরীক্ষা। প্রশ্নের ধরন অবজেকটিভ।  প্রথম পত্রে প্রশ্ন থাকবে ৫০টি। একঘণ্টায় উত্তর দিতে হবে। পূর্ণমান ১০০। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত হবে প্রথম পত্রের পরীক্ষা।  দ্বিতীয় পত্রে প্রশ্ন থাকবে ১০০টি। সবকটি প্রশ্নের উত্তর দিতে হবে ২ ঘণ্টায়। দুপুর ১২ টা থেকে দুপুর ২টো পর্যন্ত চলবে পরীক্ষাগ্রহণ।  প্রথম পত্রে অবজেকটিভ প্রশ্ন হবে সাধারণ মানের। মূল্যায়ন করা হবে প্রার্থীর পড়ানোর সক্ষমতা, গবেষণাধর্মী ক্ষমতা ইত্যাদি।   দ্বিতীয় পত্রে থাকবে ১০০টি প্রশ্ন। যে মূল বিষয়ের উপর প্রার্থী পরীক্ষা দেবেন, সেখান থেকেই প্রশ্ন থাকবে। পূর্ণাঙ্গ সিলেবাস থেকে প্রশ্ন আসবে। টেস্ট বুকলেটের সঙ্গে প্রদেয় OMR শিটে উত্তর দিতে হবে। 

SET-এর জন্য হার্ডকপিতে আবেদন গ্রাহ্য করবে না কলেজ সার্ভিস কমিশন (WBCSC)। শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে ৩১ অগাস্ট। রাত ১২টা পর্যন্ত। 







অনলাইন আবেদন শুরু১ অগাস্ট, ২০২৩ থেকে
অনলাইন আবেদন এবং ফি পেমেন্ট করার শেষ দিন৩১ অগাস্ট, ২০২৩ (রাত ১২টা পর্যন্ত)
কোনও তথ্য সংশোধনের প্রয়োজন হলে৯ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত
পরীক্ষার তারিখ১৭ ডিসেম্বর, ২০২৩

 

ডিসক্লেমার :  পরামর্শস্বরূপ পরীক্ষার্থী/চাকরিপ্রার্থীদের উপকারহেতু এই তথ্যাদি দেওয়া হচ্ছে। তবুও, তাঁদের কাছে একান্ত অনুরোধ, আবেদন করার আগে  সংশ্লিষ্ট ওয়েবসাইট, উপযুক্ত সরকারি সূত্র থেকে সরকারি নথি/বিজ্ঞপ্তি খুঁটিয়ে দেখে নিন অবশ্যই। শুভেচ্ছা।

আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম টেলিগ্রামেও ABP Ananda-এর খবর। যুক্ত হোন

https://t.me/abpanandaofficial

Education Loan Information:
Calculate Education Loan EMI

বার্তা সূত্র