Skip to content

Search History: ভারতীয়রা রোজ Google-Wikipedia-এ কী সার্চ করছে?

ভারতীয়রা রোজ Google-Wikipedia-এ কী সার্চ করছে?

নয়া দিল্লি: চোখ খুলতেই মোবাইল, ঘুমানোর আগেও মোবাইল। বাসে-ট্রেনে সকলেই ঘাড় গুঁজে শুধুই ইন্টারনেট সার্ফ করে চলেছেন। কেউ ফেসবুক করছেন, তো ইন্সটাগ্রামে ছবি আপলোড করছেন। মনে কোনও প্রশ্ন জাগলেই তা ইন্টারনেটে সার্চ করছেন। প্রতি সেকেন্ডেই মানুষ কিছু না কিছু সার্চ করে চলেছেন। কিন্তু এত কী সার্চ করছেন সকলে? সেই তথ্যই প্রকাশ হল এবার।

দেখা গিয়েছে, ইন্টারনেটে সার্চের ক্ষেত্রে সমানে সমানে টেক্কা দিচ্ছে উইকিপিডিয়া ও গুগল। ভারতে যেমন গুগল ব্রাউজার ব্যবহার করা হয়, তেমনই কোনও বিষয়ে তথ্য জানার জন্য নির্ভরশীল জায়গা হচ্ছে উইকিপিডিয়া। দুই ব্রাউজারেই রাত-দিন নানা তথ্য সার্চ করা হচ্ছে। উইকিপিডিয়ায় সবথেকে বেশি কী সার্চ হয়েছে জানেন?

২৯ ডিসেম্বরে প্রকাশিত উইকিপিডিয়া ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে সবথেকে বেশি যে বিষয় নিয়ে সার্চ হয়েছে, তা হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। ভারতে এআই নিয়ে প্রায় সাড়ে ৯ কোটি সার্চ হয়েছে। সার্চের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মৃত্যুহার। অদ্ভুত লাগলেও এটাই সত্যি। ভারতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ মৃত্যুহার নিয়ে সার্চ করেন।

সার্চের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ক্রিকেট বিশ্বকাপ। প্রতিটি ম্যাচের ফলাফল থেকে ফাইনালে গিয়ে ভারতের হার-এই নিয়ে লক্ষ লক্ষ মানুষ সার্চ করেছেন। আইপিএলের খবর নিয়েও উইকিপিডিয়ায় বিস্তর সার্চ হয়েছে।

সিনেমা নিয়েও মানুষের আগ্রহ কম নয়। ইংরেজি সিনেমা ওপেনহাইমার থেকে শুরু করে শাহরুখ খানের পাঠান ও জওয়ান সিনেমা নিয়েও উইকিপিডিয়ায় ঘনঘন সার্চ করা হয়েছে।

এবার আসা যাক গুগল সার্চে। ভারতীয়রা গুগলে ২০২৩ সালে সবথেকে বেশি কী নিয়ে সার্চ করেছেন জানেন? চন্দ্রযান ৩। ইসরোর সফল এই অভিযান নিয়ে এখনও রোজ লাখো মানুষ সার্চ করেন। সার্চের তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছে রাজনীতি। রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তীসগঢ় ও তেলঙ্গানা- চার রাজ্যে বিধানসভা ভোটের ফলাফল নিয়ে সার্চ হয়েছে কোটি বারেরও বেশি।

তৃতীয় স্থানে আবার রয়েছে বিদেশের খবর। বছর শেষে শুরু হওয়া ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে গুগলে সার্চ হয়েছে ঘনঘন। তবে সার্চে চতুর্থ স্থানের তথ্য অবাক করে দেওয়ার মতো। প্রয়াত বলিউড অভিনেতা সতীশ কৌশিক রয়েছেন সার্চের তালিকায় চার নম্বরে। সতীশ কৌশিকের জীবন, তাঁর আকস্মিক মৃত্যু সম্পর্কে জানতে প্রায় ৮০ লক্ষ সার্চ হয়েছে।

এছাড়াও তুরস্কের ভূমিকম্প থেকে শুরু করে উত্তর প্রদেশের গ্য়াংস্টার আতিক আহমেদের আদালত চত্বরেই হত্যার মতো ঘটনাতেও কোটি কোটি গুগল সার্চ হয়েছে।

বার্তা সূত্র