Skip to content

Lok Sabha Election 2024 | Regional Congress requested AICC officials to make Binay Tamang a candidate for lok sabha election 2024 from Darjeeling

বিনয় তামাং।

পাহাড় ও সমতলের পরিচিত মুখ বিনয় তামাংকেই দার্জিলিং আসনে প্রার্থী করার জন্য সর্ব ভারতীয় কংগ্রেস কমিটির (এআইসিসি) কাছে প্রস্তাব পাঠালেন প্রদেশ কংগ্রেস নেতৃত্বের বড় অংশ৷ কংগ্রেস সূত্রের খবর, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী প্রার্থী, বাম জোট নিয়ে নানা আলোচনা, ‘ধোঁয়াশার’ মধ্যেও দিল্লিতে বিনয়ের কথা বলেছেন। রাজ্যের একাংশ বিনয়ের নামই প্রস্তাব করেছেন। যদিও সমতলের এক প্রবীণ নেতার নামও প্রার্থীর তালিকায় আছে। বিনয়কে সামনে রাখলে লড়াইয়ের জায়গা তৈরি হবে বলে কংগ্রেস নেতাদের একটি বড় অংশ মনে করছেন।

কংগ্রেস সূত্রের দাবি, দলের তরফে মনে করা হচ্ছে, বিনয়কে প্রার্থী করা হলে, পাহাড়ে অজয় এডওয়ার্ডের সমর্থন পাওয়া যেতে পারে। আবার বিমল গুরুং-কেও বিনয়ের জন্য অনুরোধ করার জায়গা তৈরি হবে। কারণ, পাহাড়ের বর্তমান শাসক দল প্রজাতান্ত্রিক মোর্চার বিরুদ্ধে আন্দোলনে তিন জনকে গত বছর এক সঙ্গে দেখা গিয়েছে। তা ছাড়া, কংগ্রেস গত তিন দশকে পাহাড়ের জন্য কী-কী করছে, তা প্রচারের বিষয় করে গোর্খা মুখ হিসাবে বিনয়কে রাখলে কংগ্রেস এই আসনে লড়াইয়ের জায়গা তৈরি করবে বলে মনে করছেন অনেকে। প্রদেশ কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক সুজয় ঘটক বলেন, ‘‘বিনয় তামাংকে পাহাড় থেকে সমতলে সবাই চেনেন। ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’ (জিটিএ)-এর চেয়ারম্যান ছিলেন। রাজনীতিতে অনেক পুরনো মুখ। উনি কংগ্রেস প্রার্থী হন, আমরা চাইছি।’’ প্রদেশ নির্বাচনী কমিটির সদস্য সুজয়ের দাবি, ‘‘দিল্লিতে প্রদেশ সভাপতি বিনয়ের কথা বলেছেন বলে শুনেছি। বামেরাও এই আসনে গোর্খা মুখের কথাই বলছেন।’’

বিনয় অবশ্য প্রথমে রাজি না থাকলেও, শুক্রবার অনেকটাই মত বদলেছেন। গত কয়েক দিন ধরে নিয়মিত পাহাড়ের পুরনো কংগ্রেস নেতা, কর্মীদের সঙ্গে বৈঠক করেছেন। বিভিন্ন দলে পরিচিতদের সঙ্গেও কথা বলেছেন প্রদেশ কংগ্রেসের পাহাড়ের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিনয়। তিনি বলেন, ‘‘দল চাইলে, দাঁড়াব। কংগ্রেসই পাহাড়ের জন্য বরাবর ভেবেছে। পার্বত্য পরিষদ, জিটিএ থেকে নেপালি ভাষার স্বীকৃতি—কেন্দ্রে ক্ষমতায় থাকাকালীন কংগ্রেস সরকারই দিয়েছে।’’ দলীয় সূত্রের খবর, দার্জিলিং আসনে আপাতত তৃণমূল ও প্রজাতান্ত্রিক মোর্চার জোট প্রাক্তন আমলা গোপাল লামাকে দাঁড় করিয়েছে। প্রজাতান্ত্রিক মোর্চার দৌলতে তিনি ভালই লড়াই করবেন বলে মনে করা হচ্ছে। বিজেপি এখনও রাজু বিস্তা এবং হর্ষবর্ধন শ্রিংলার মধ্যে আটকে। তবে জিএনএলএফ, সিপিআরএমকে নিয়ে বিজেপি প্রার্থীই তৃণমূলের মূল প্রতিদ্বন্দ্বী। সেখানে বিনয় কংগ্রেস-বাম প্রার্থী হিসাবে এগোতে চাইছেন।

কংগ্রেস নেতাদের দাবি, পাহাড়ে তৃণমূলের প্রতি মানুষের একটা অংশের খুব একটা আস্থা নেই। সেখানেই অনীতদের লড়াইটা কঠিন। বিজেপি গত ১৫ বছরের আশ্বাস, প্রতিশ্রুতি ছাড়া, পাহাড়ের জন্য আলাদা করে কিছু না দেওয়ায় দুশ্চিন্তায় রয়েছে। সে জায়গা থেকে বিনয়কে সামনে রেখে লড়াইয়ে নামতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। পাহাড়ের এক কংগ্রেস নেতা জানান, ২০০৭ সালের পর থেকে বিমল গুরুংয়ের সঙ্গে প্রতিটা ভোটে সক্রিয় ভূমিকা নিয়েছেন বিনয়। গুরুং থেকে সরে এসেও বিধানসভা ভোটে লড়েছেন। পাহাড়ের ভোটের হিসাব সম্পর্কে তাঁর বিশদ ধারণা রয়েছে। তাই ত্রিমুখী লড়াই দেওয়ার জন্য বিনয় ‘যোগ্য’ প্রার্থী হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
X (Twitter),
Facebook,
Youtube,
Threads এবং
Instagram পেজ)



বার্তা সূত্র