Skip to content

Lok Sabha Election 2024: জট কাটাতে ‘সূত্রধরে’র ভুমিকায় বাম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য

Lok Sabha Election 2024: জট কাটাতে 'সূত্রধরে'র ভুমিকায় বাম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য

মৌমিতা চক্রবর্তী: ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট-এর তরফে শর্ত ছিল যাদবপুর আসনের প্রাথী যদি বিকাশ রঞ্জন ভট্টাচার্য হন তবে তাদের কোনও আপত্তি থাকবেনা। কিন্তু সিপিএম এর তরফে প্রাথী তরুণ মুখ সৃজন ভট্টাচার্য। এবার সেই সৃজনের জন্যই আইএসএফ-এর সঙ্গে প্রয়োজনে সূত্রধরের ভূমিকায় থাকবেন বিকাশ বাবু। তাঁর যুক্তি, ‘এক্ষেত্রে মানুষের আন্দোলনটাই একমাত্র। জট কাটাতে আমার ভূমিকা যদি সত্যিই কোনওভাবে কাজ লাগে সেটা করবো’। অন্যদিকে ফের প্রতিরোধে লাঠি হাতে রাখার নিদান দিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘মারলে পাল্টা মার। অন্যদিকে সিপিআইএম এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানিয়েছেন, ‘আশাবাদী আমি প্রথম থেকেই। কংগ্রেসের সঙ্গে চূড়ান্ত পর্যায়ে আলোচনা হয়েছে। আইএসএফ তাদের শর্তের কথা আমাদের বলেনি, প্রেসকে বলেছে। আমি এখনও বলবো এই ঐক্যর পক্ষে দাঁড়াতে’।

আরও পড়ুন: C V Ananda Bose: ‘সবাই ঘুম থেকে ওঠার আগে ভোর ৬টা থেকেই রাস্তায় থাকব ভোটের দিন’

তিনি আরও বলেন, ‘আমরা কোনও শর্ত চাপাইনি। আমরা শুধু বলেছি, দো কদম তুম ভি চলো, দো কদম হুমভি চলে। কিন্তু কেউ পিছনে যেতে চাইলে, আমরা হাত ছাড়িয়ে নেব। প্রাথী নিয়ে আমরা শর্ত চাপাইনা। ওরা মিডিয়াতে বলেছে’।

বিকাশ ভট্টাচার্যের প্রার্থী হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘বিকাশ দা আমাদের দলের নেতা। বিকাশ দা কে নিয়ে বেশি ভাবনা আইএসএফ ভেবেছে বিকাশ দা কে নিয়ে বিকাশ দার দল আমরা সিপিএম ভাববো, বিকাশ দা ভাববে’।  

আরও পড়ুন: TMC: মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা নিয়ে ‘ইঙ্গিত’ শুভেন্দুর! প্রতিবাদে পথে তৃণমূল…

তিনি জানিয়েছেন, ‘দ্বিতীয় দফার তালিকা আজ নইলে কাল’।

ডায়মণ্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের বিরুদ্ধে লড়বেন ও হারাবেন বলে চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন নওশাদ সিদ্দিকি। কিন্তু ISF-এর প্রাথমিক প্রার্থী তালিকায় সেই ডায়মন্ড হারবার-ই নেই। এদিন ৮ আসনে ISF প্রার্থী দিচ্ছে বলে ঘোষণা করেছে। সেই ৮ আসনের মধ্যে রয়েছে যাদবপুর এবং শ্রীরামপুর।

ISF-এর তরফে যে ৮ আসনে তাঁরা লড়বেন বলে জানিয়েছেন, তার মধ্যে রয়েছে মথুরাপুর, শ্রীরামপুর, উলুবেড়িয়া, মুর্শিদাবাদ, বসিরহাট, বারাসত, যাদবপুর ও মালদা দক্ষিণ। এখানে বলে রাখি, যাদবপুরের ক্ষেত্রে তারা একটি শর্ত রাখেন। আইএসএফ নেতৃত্ব বলে, যাদবপুরে বিকাশ ভট্টাচার্য প্রার্থী হলে, ISF প্রার্থী দেবে না। কিন্তু বামফ্রন্টের তরফে প্রাথমিকভাবে যে ১৬ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে যাদবপুরে বামেদের হয়ে লড়বেন সিপিআইএম-এর সৃজন ভট্টাচার্য। ফলে যাদবপুরে লড়ছে আইএসএফ!

এপ্রসঙ্গে প্রার্থী তালিকা ঘোষণার সময় বিমান বসু বলেন, “আলোচনা হওয়ার আগেই যারা ঘোষণা করেছে, তার দায়দায়িত্ব আমি নিচ্ছি না।” বিমান বসু আরও বলেন, “জোট কোনোদিনও ছিল না। সমঝোতা হয়।” উল্লেখ্য, এবার বামেদের প্রাথমিক ১৬ জনের প্রার্থী তালিকায় ১৪-ই নতুন মুখ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 



বার্তা সূত্র