Skip to content

Govt Scheme – ভোটের মুখে মহিলাদের জন্য 5টি নতুন প্রকল্প। কি কি সুবিধা পাবেন জেনে নিন। – EK24 News

দেশের বিভিন্ন জায়গায় লোকসভা নির্বাচন হবার কথা রয়েছে। এর আগেই Govt Scheme বা সরকারি প্রকল্প নিয়ে এক দারুণ খবর পাওয়া গেল। দেশবাসীর কল্যাণের জন্য আবার সহায় হলো নরেন্দ্র মোদী সরকার (Modi Government). ভোটের আগেই মহিলাদের জন্য অনেক গুলি স্কিম শুরু করল কেন্দ্র। যাতে ভাগ্য বদলে যেতে চলেছে তাদের। প্রত্যেকটি স্কিম কেবল মাত্র মহিলাদের জন্যই তৈরি বিশেষভাবে।

Govt Scheme For Women 2024.

তাই এই সমস্ত স্কিম গুলিতে রয়েছে বিভিন্ন দিক থেকে দারুন সব সুবিধা। এই রকম সেরা পাঁচটি প্রকল্প নিয়ে আজ আলোচনা করব এখানে। দেখে নিন, কি সুবিধা দেওয়া হচ্ছে এই প্রকল্প (Best Govt Scheme) গুলিতে। আর যদি আপনি এর থেকে এখনো বঞ্চিত হন তবে শীঘ্রই আবেদন করুন। আর এই সকল প্রকল্পের মাধ্যমে আমাদের দেশের নারী শক্তিদের উন্নতি হতে চলেছে।

PM Ujjwala Yojana Govt Scheme

দারিদ্র্য সীমার নীচে বসবাসকারীদের সুবিধার জন্য (BPL) কেন্দ্র সরকার চালু করে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প। দরিদ্র মহিলারা যাতে রান্নার জন্য গ্যাস পেতে পারেন সেই জন্য ২০১৬ সালে এই প্রকল্প চালু করে কেন্দ্র সরকার। সরকার উজ্জ্বলা প্রকল্পের আওতায় দেশের একটি বড় অংশের মহিলারদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডারের (Free Gas Cylinder) সুবিধা দিচ্ছে।

তারা যাতে সহজে এবং পরিষ্কার পরিবেশে রান্না করতে পারেন সেই জন্য দেওয়া হচ্ছে এই গ্যাসের সংযোগ। দেশের কয়েক কোটি মহিলা এখন এর সুবিধা পান। সম্প্রতি উজ্জ্বলা যোজনা ২.০ চালু করে আরো ৭০ কোটি মহিলাকে এর আওতায় নেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র। এই ওয়েবসাইটে গিয়ে এই Govt Scheme জন্য আবেদন করা যায়।

Free Silai Machine Yojana Govt Scheme

দরিদ্র মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে এই প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। মহিলারা যাতে কোন দিক থেকে পিছিয়ে না থাকে, তাদেরও যাতে কর্মসংস্থান তৈরি হয়, সেটাই এই প্রকল্পের পিছনে নরেন্দ্র মোদীর একমাত্র উদ্দেশ্য। দেশের প্রতি রাজ্যের প্রায় পঞ্চাশ হাজারেরও বেশি মহিলাকে এজন্য ফ্রি সেলাই মেশিন প্রদান করে কেন্দ্রীয় সরকার। ২০ থেকে ৪০ বছর বয়সী সকল মহিলারা এখানে আবেদন জানাতে পারেন।

Beti Bachao Beti Padhao Govt Scheme

বেটি বাঁচাও বেটি পড়াও কথাটির অর্থ হল ‘মেয়ে শিশুকে বাঁচাও, তাকে শিক্ষিত কর। দেশে লিঙ্গ বৈষম্য দূর করে নারীর ক্ষমতায়নের জন্য কেন্দ্রীয় সরকার ২০১৫ তে এই প্রকল্প শুরু করেছিল। এই প্রকল্পের প্রধান লক্ষ্য হলো লিঙ্গ পক্ষপাত, কন্যা সন্তানের প্রতি গার্হস্থ হিংসা দূর করা, কন্যা সন্তানকে শিক্ষিত করা এবং নারী কল্যাণের জন্য বিভিন্ন সরকারি সুবিধা দেওয়া। বেটি বাঁচাও বেটি পড়াও স্কিমের অধীনে ১৮১ নম্বরে একটি হেল্পলাইন পরিষেবাও চালু করা হয়েছে। মেয়েরা যদি কোন রকম হিংসার সম্মুখীন হন এই নম্বরে ফোন করে জানাতে পারেন।

Sukanya Samriddhi Yojana Govt Scheme

বেটি বাঁচাও বেটি পড়াও আমব্রেলা স্কিমের অধীনেই তৈরি হয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana). দেশের কন্যা সন্তানদের ভবিষ্যতের জন্য বিনিয়োগের একটি দুর্দান্ত স্কিম হল এটি। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটির সূচনা করেন। কন্যা সন্তানদের ১০ বছর বয়স পূর্ণ হবার পর থেকে ১৮ বছর বয়স পর্যন্ত এখানে অর্থ বিনিয়োগ করা যেতে পারে। কন্যার ২১ বছর বয়স হলে এককালীন ১৮ লক্ষ টাকা দেওয়া হয়।

এক্ষেত্রে ৮ শতাংশ হারে সুদ দেওয়া হয়। তবে আপনি চাইলে কন্যার ১৮ বছর বয়সেও অ্যাকাউন্টটি বন্ধ করে দিতে পারেন, সেক্ষেত্রে আপনাকে ৫০ শতাংশ টাকা ফেরত দেওয়া হবে। তারপর আবার একাউন্ট চালু করতে হলে ১০০০ টাকা ফাইন দিয়ে তা চালু করতে হয়। আর এই Govt Scheme বা সরকারি প্রকল্পের মাধ্যমে সকল মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত হয়ে গেছে।

নতুন বাইক বা 4 চাকা গাড়ি কিনলে 50000 দিচ্ছে সরকার। এইভাবে আবেদন করুন।

Matru Vandana Yojana Govt Scheme

কেন্দ্রের এই প্রকল্পটি গর্ভবতী মহিলা দের জন্য তৈরি। এই Govt Scheme মাধ্যমে বিনামূল্যে হাসপাতালে সন্তান প্রসবের সুবিধা পান দরিদ্র মহিলারা। অভিজ্ঞ নার্সদের দ্বারা চিকিৎসার সুবিধাও দেওয়া হয় তাদের। এছাড়া চিকিৎসা চলাকালীন গর্ভবতী মহিলা এবং নবজাতক উভয় জাতীয় সুরক্ষিত থাকে সেজন্য তাদের স্বাস্থ্য পরিষেবার সমস্ত খরচ যোগায় কেন্দ্র। সন্তান জন্ম দিতে গিয়ে মা অথবা সন্তান কারোরই যাতে ক্ষতি না হয়, সেই উদ্দেশ্যেই এই প্রকল্প তৈরি।Written by Nabadip Saha.

এপ্রিল মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়ে বড় খবর। মা বোনেরা এখনই জানুন।

বার্তা সূত্র