Skip to content

Farmers’ Protest in Delhi: এভাবে দেশ এগোবে! কৃষকদের উপরে এই বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়ান, গর্জে উঠলেন মমতা

Farmers' Protest in Delhi: এভাবে দেশ এগোবে! কৃষকদের উপরে এই বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়ান, গর্জে উঠলেন মমতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লিতে কৃষকদের বিক্ষোভকে কেন্দ্রকে তস্ত্র রাজধানী। দিল্লির সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমানাকে দুর্গ বানিয়ে ফেলেছে পুলিস। অন্যদিকে পঞ্জাব ও হরিয়ানা সীমান্তে শম্ভু সীমানায় কৃষকদের দিল্লি চলো অভিযানে কাঁদানে গ্যাসের সেল ফাটিয়েছে পুলিস। এনিয়ে ধুন্ধুমার এলাকা। এনিয়ে এবা সরব হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইট করে নিশানা করলেন কেন্দ্রকে।

আরও পড়ুন-কৃষকদের আটক করতে স্টেডিয়ামকেই অস্থায়ী জেল, কেন্দ্রকে সরাসরি প্রত্যাখ্যান দিল্লির সরকারের

গত রাতে কেন্দ্রর সঙ্গে বৈঠক ভেস্তে যায়। তার পরেই পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশ থেকে দিল্লির দিকে রওনা হয়েছেন কৃষকরা। তাদের উপরে পুলিসের লাঠিচার্জ ও টিয়ার গ্যাসের সেল ফাটানো নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, কৃষকরা তাদের নূন্যতম দাবির জন্য লড়াই করছেন। আর তাদের উপরেই টিটার গ্যাসে নিয়ে হামলা করা হচ্ছে। এভাবে দেশের উন্নতি সম্ভব? কৃষক ও শ্রমিকদের পাশা দাঁড়াতে ব্যর্থ।  কৃষকদের ‘বিকশিত ভারত’ এর স্বপ্ন কেটে গিয়েছে। কৃষকদের প্রতিবাদকে দাবিয়ে দেওয়ার পরিবর্তে বিজেপি উচিত নিজেদের ক্ষমতার লোভ, অহংকার কমানো। ওইসব জিনিস আমাদের দেশের ক্ষতি করছে। মনে রাখতে হবে এইসব কৃষকরাই আমাদের বাঁচিয়ে রেখেছে। সরকারের এই বর্বরতার বিরুদ্ধে কৃষকদের পাশে দাঁড়ান।

উল্লেখ্য, বিভিন্ন দাবিদাওয়া নিয়ে পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের প্রায় তিনশো কৃষক সংগঠনের ডাকে দিল্লি অভিযানে সামিল হয়েছেন কৃষকরা। আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন কিষান মোর্চা ও কিষান মজদুর মোর্চা। গতরাতে কৃষকদের সঙ্গে সরকারের আলোচনা ভেস্তে যায়।  ২০২০ সালে কৃষক আন্দোলনের চাপে পড়ে ৩টি কৃষি আইন বাতিল করে কেন্দ্র। কিন্তু কৃষকদের ন্যাহ্য সহায়ক মূল্য বেধে দেওয়া, কৃষিঋণ মুকুব করার বিষয়টি এখনও অমীমাংসিতই থেকে গিয়েছে। পাশাপাশি স্বামূনাথন কমিটির সুপারিশ কার্যকর করার দাবিও জানাচ্ছে কৃষকরা। সেই দাবিতেই আজ দিল্লিমুখি কৃষকরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)



সংবাদ সূত্র

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ