Skip to content

Backward class | নজরে আদিবাসী ভোট, বিভিন্ন জেলায় ‘জয় জোহার’ মেলার আয়োজন করছে রাজ্য সরকার

পঞ্চায়েত ও লোকসভা নির্বাচনে আদিবাসী ভোটব্যাঙ্ক ফেরাতে মরিয়া রাজ্যের শাসকদল তৃণমূল। ‘দুয়ারে সরকার’ কর্মসূচির মাধ্যমে রাজ্যের অন্যান্য জায়গার পাশাপাশি, আদিবাসী অধ্যুষিত জেলাতেও জোর দিয়ে সরকারি পরিষেবা বণ্টনের কাজ হয়েছে। এ বার কেবল আদিবাসীদের জন্যই রাজ্য জুড়ে একটি বিশেষ মেলার আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, চলতি জানুয়ারি মাসের শেষ সপ্তাহে রাজ্যের আদিবাসী অধ্যুষিত জেলাগুলিতে ‘জয় জোহার মেলা’র আয়োজন করা হবে। সেই মেলায় যেমন আদিবাসী সংস্কৃতির সঙ্গে যুক্ত বিষয়গুলিকে প্রাধান্য দেওয়া হবে, তেমনই তুলে ধরা হবে সরকারি উদ্যোগে শুরু করা আদিবাসীদের জন্য বিভিন্ন প্রকল্পের কথা। পাশাপাশি থাকবে রক্তদান ও স্বাস্থ্য শিবিরের আয়োজন। সবই হবে সরকারি আধিকারিকদের তত্ত্বাবধানে।

Advertisement

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ২৮-৩০ তারিখ— এই ৩ দিন আদিবাসী অধ্যুষিত জেলার ব্লকে ব্লকে ‘জয় জোহার মেলা’র আয়োজন করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে মূলত উত্তরবঙ্গ ও জঙ্গলমহলের জেলাগুলির ব্লককেই চিহ্নিত করা হয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলার অধীনে থাকা ব্লকগুলিতেই এ ক্ষেত্রে ‘জয় জোহার মেলা’র আয়োজনের জন্য বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। সরকারি সূত্রে খবর, ১৫টি জেলার মোট ১০২টি ব্লকে এই মেলার আয়োজন করা হবে। যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বিগত ১১ বছরে আদিবাসীদের উন্নয়নের জন্য কী কী করেছে, তা তুলে ধরা হবে। পাশাপাশি, তুলে ধরা হবে সাম্প্রতিক সময়ে আদিবাসীদের সুবিধার্থে রাজ্য সরকার কোন কোন প্রকল্প চালু করেছে। সঙ্গে সেই সব প্রকল্পের সুবিধা পেতে আদিবাসী সম্প্রদায়ের মানুষজনকে কী করতে হবে, তা-ও বিস্তারিত ভাবে জানানো হবে। আদিবাসী সম্প্রদায়ের মন্ত্রী ও বিধায়ক-সহ পঞ্চায়েত প্রতিনিধিদের এই মেলায় উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।


প্রসঙ্গত, বিগত লোকসভা নির্বাচনে আদিবাসীদের সমর্থন চলে গিয়েছিল বিজেপি দিকে। তবে বিধানসভা নির্বাচনে সিংহভাগ না হলেও, অনেকটাই ফিরিয়ে আনতে সফল হয়েছিল শাসকদল তৃণমূল। আগামী কয়েক মাসের মধ্যে পঞ্চায়েত ভোট। আর আগামী ২০২৪ সালে দেশের লোকসভা ভোটের নির্ঘণ্ট। তাই এখন থেকেই রাজনৈতিক ও প্রশাসনিক ভাবে শাসকদল আদিবাসী সম্প্রদায়ের মন পুরোপুরি ফিরে পেতে চাইছে। তাই রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি, জয় জোহার মেলার মতো প্রশাসনিক উদ্যোগের দ্বারা আদিবাসীদের মন পেতে চাইছে রাজ্য সরকার।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)



বার্তা সূত্র