Skip to content

19 ফেব্রুয়ারি 2024: বিশেষ বিশেষ খবর- বিকল্প কার্ড দেবে রাজ্য, আধার বাতিলের সুরাহা চেয়ে মোদিকে চিঠি মমতার

19 ফেব্রুয়ারি 2024: বিশেষ বিশেষ খবর- বিকল্প কার্ড দেবে রাজ্য, আধার বাতিলের সুরাহা চেয়ে মোদিকে চিঠি মমতার

হেডলাইন:

  • লোকসভার আগেই আধার বাতিল মতুয়া, সংখ্যালঘুদের। বিকল্প কার্ড দেবে রাজ্য, কেন্দ্রকে তুলোধোনা করে ঘোষণা মমতার। মোদিকে চিঠি দিয়ে চাইলেন সুরাহা।
  • সন্দেশখালি ইস্যুতে হস্তক্ষেপ করল না শীর্ষ আদালত। স্বস্তি রাজ্যের, স্থগিতাদেশ সংসদীয় কমিটির নোটিসেও। এখনই হাজিরা দিতে হবে না গোপালিকা-রাজীবকে।
  • লোকসভা ভোটের আগে মমতার নজরে জঙ্গলমহল। সফর আগামী সপ্তাহেই, তিন জেলায় হবে প্রশাসনিক সভা। করবেন একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস।
  • নন্দীগ্রামে ১০০ দিনের কাজের শিবিরে ‘বিজেপি’র হামলা। তৃণমূলের মহিলা কর্মীদের মারধরেরও অভিযোগ। বিজেপিকে কড়া আক্রমণ অভিষেক-কুণালের।
  • বোলপুরের তৃণমূল কার্যালয়ে হানা ইডির। কেন্দ্রীয় সংস্থার রাডারে অনুব্রত মণ্ডলের অফিস। আলোচনা ভূমি সংস্কার আধিকারিকদের সঙ্গে, জিজ্ঞাসাবাদ ট্রাস্ট সদস্যদের।

আরও শুনুন: 18 ফেব্রুয়ারি 2024: বিশেষ বিশেষ খবর- ‘ঘটনা ঘটানো হয়েছে’, সন্দেশখালি নিয়ে বিজেপিকে নিশানা মুখ্যমন্ত্রীর

আরও শুনুন: 17 ফেব্রুয়ারি 2024: বিশেষ বিশেষ খবর- গ্রেপ্তার শিবু হাজরা, শাহজাহানের গ্রেপ্তারি নিয়ে ইডিকে নিশানা ডিজির

বিস্তারিত খবর:

1. লোকসভার মুখে বিজেপির সিএএ নিয়ে হুংকারের মাঝেই বাংলায় আধার বিভ্রাট। এই ইস্যুতেই এবার কেন্দ্রকে তুলোধোনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, বেছে বেছে সবচেয়ে বেশি মতুয়া, তফসিলি এবং সংখ্যালঘুদের আধার কার্ড বাতিল করে দেওয়া হচ্ছে। নবান্নে সাংবাদিক বৈঠক থেকে তাঁর তোপ, এভাবে বাংলাতেও অসমের মতো ডিটেনশন ক্যাম্প তৈরির চক্রান্ত করা হচ্ছে। রাজনৈতিক চাপানউতোরের মাঝেই এ ঘটনার সুরাহা চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন রাজ্যের মুখ্যমন্ত্রী। একইসঙ্গে তিনি জানিয়েছেন, বাতিল হওয়া আধারের পরিবর্তে বিকল্প কার্ড দেবে রাজ্য, যার মাধ্যমে সরকারি যাবতীয় প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। মঙ্গলবার থেকেই চালু হবে রাজ্যের নতুন পোর্টাল।
যদিও আধার বিতর্কে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা হয়েছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। তাঁর দাবি, রাঁচির আঞ্চলিক কার্যালয়ে যান্ত্রিক ত্রুটির জেরে আধারের সমস্যা তৈরি হয়েছে। যাঁরা আধার কার্ড বাতিলের সমস্যায় পড়েছেন তাঁদের কাছে ক্ষমাও চেয়ে নিয়েছেন বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর। কারও আধার কার্ডই বাতিল হয়নি বলেই দাবি বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের। কিন্তু সেক্ষেত্রে কেন আধার সমস্যা সমাধানের আশ্বাস দিলেন বিজেপি নেতা, পালটা প্রশ্ন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের।

2. মণিপুরের সঙ্গে তুলনীয় নয় সন্দেশখালি, জানিয়ে সন্দেশখালি মামলায় হস্তক্ষেপই করল না শীর্ষ আদালত। আবেদনকারীদের কলকাতা হাই কোর্টে মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে সুকান্ত মজুমদারের অভিযোগের ভিত্তিতে লোকসভার স্বাধিকার রক্ষা কমিটি মুখ্যসচিব, রাজ্য পুলিশের ডিজি-সহ পাঁচ আধিকারিককে তলব করেছিল। ওই নোটিসকে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন মুখ্যসচিব বি পি গোপালিকা। লোকসভার সচিবালয়ের ওই নোটিসে আপাতত স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। আগামী ৪ সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি। এদিকে সন্দেশখালির ১৪৪ ধারার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাই কোর্টও।
এদিকে দিল্লিতে বিজেপির রাষ্ট্রীয় সম্মেলন থেকে সন্দেশখালি ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা অগ্নিমিত্রা পল, লকেট চট্টোপাধ্যায়দের। বঙ্গ বিজেপির সাধারণ সম্পাদক লকেটের অভিযোগ, সন্দেশখালিতে মহিলাদের উপর অত্যাচার চলছে। সংখ্যালঘু ভোটব্যাঙ্ক সুনিশ্চিত করতেই কোনও ব্যবস্থা নিচ্ছেন না রাজ্যের মহিলা মুখ্যমন্ত্রী, উলটে কুরুচিকর মন্তব্য করে চলেছেন। সন্দেশখালিতে নির্যাতিতার পরিচয় প্রকাশ্যে এনেছে পুলিশ, এই অভিযোগে জাতীয় মহিলা কমিশনকে চিঠি পাঠিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। এদিকে সোমবার সন্দেশখালিতে গিয়ে গ্রামের মহিলাদের সঙ্গে কথা বলেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। পুলিশের ভূমিকার তীব্র নিন্দা করে রাষ্ট্রপতি শাসনের পক্ষে জোরালো সওয়াল করেন তিনি। তবে মণিপুর, মধ্যপ্রদেশ-সহ দেশের বিভিন্ন প্রান্তে নারী নির্যাতন হলেও কেন সেখানে যাচ্ছেন না জাতীয় মহিলা কমিশনের প্রতিনিধিরা, পালটা প্রশ্ন তৃণমূলের।

শুনে নিন বিশেষ বিশেষ খবর।



বার্তা সূত্র