Skip to content

লোকসভা নির্বাচনে একাই তৃণমূল একাই লড়বে: মমতা

লোকসভা নির্বাচনে একাই তৃণমূল একাই লড়বে: মমতা

­ভারতে আগামী বছর অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনে একাই লড়বে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। এমনটাই জানালেন দলটির প্রধান ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজ্যের বিধানসভার সাগরদিঘি আসনে দলের পরাজয়ের পর এসব কথা বলেন মমতা। খবর এনডিটিভির।

মূলত একটি উপনির্বাচনের ফল বড় প্রভাব ফেলল পশ্চিমবঙ্গের রাজনীতিতে। সাগরদিঘির ফল প্রকাশের পরই মমতা জানালেন, ২০২৪ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেস একাই লড়বে। কোনো দলের সঙ্গে জোটে যাবে না। সাগরদিঘির উপনির্বাচনে বিপুল বিজয় পান বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস। সংখ্যালঘু মুসলিম অধ্যুষিত এ আসনের ফলাফল হজম করতে পারেনি তৃণমূল। কারণ, সংখ্যালঘু ভোট তৃণমূলের বড় একটি শক্তি। সেখানেই ধসের ইঙ্গিত স্পষ্ট হয়ে উঠেছে।

রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, সাধারণ মানুষ তৃণমূলের দুর্নীতিকে মেনে নেয়নি। তারই প্রতিচ্ছবি এবার ফুটে উঠেছে সাগরদিঘির উপনির্বাচনের ফলে।

এই আসনের বিধায়ক ছিলেন সুব্রত সাহা। তিনি রাজ্যের একজন মন্ত্রীও ছিলেন। তাঁর মৃত্যুতে আসনটি শূন্য হলে এবার সেই আসনে নির্বাচন অনুষ্ঠিত হলো।  

সাগরদিঘিতে জয়ের পর উচ্ছ্বসিত কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, এই জোটকে স্থায়ী করতে হবে। সিপিএমও তৃণমূলকে ঠেকাতে জোটের পক্ষে।

মমতা বলেন, তৃণমূলের সঙ্গে মানুষের জোট হবে। আমরা কারও সঙ্গে যাব না। একা লড়ব মানুষকে সঙ্গে নিয়ে। সিপিএম ও কংগ্রেস রাজ্যে বিজেপির সঙ্গে সেটিং করে নিয়েছে বলে দাবি করেন তিনি। ওদের মধ্যে জোট আছে। তাহলে সিপিএম ও কংগ্রেস কী করে বিজেপির বিরুদ্ধে লড়বে? কী করে কংগ্রেস ও সিপিএম বিজেপি-বিরোধী বলে নিজেদের দাবি করে?

এর আগে মমতা বিভিন্ন সময় মোদিকে হটানোর লক্ষ্যে মোদিবিরোধী জোট গড়ার বারবার উদ্যোগ নিলেও সফল হননি। তাই মমতা আগেভাগেই ঘোষণা দিয়েছেন, মোদিকে হটানোর লক্ষ্যে আর তিনি কোনো জোটে যাবেন না।



বার্তা সূত্র