Skip to content

পত্রিকা: ঢাকায় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি, সরকারকে আল্টিমেটাম দেয়া হতে পারে – BBC News বাংলা

পত্রিকা: ঢাকায় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি, সরকারকে আল্টিমেটাম দেয়া হতে পারে - BBC News বাংলা

ছবির উৎস, বিবিসি নিউজ বাংলা

ঢাকায় সমাবেশের ডাক বিএনপির – মানবজমিনের শিরোনাম। পত্রিকাটি বলছে সরকার পতনের একদফা দাবিতে ঢাকায় জনসমাবেশসহ ৬ দিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ একদফা দাবিতে ৬ দিনের কর্মসূচি শুরু হবে ৭ই অক্টোবর থেকে। সেদিন ঢাকায় শিক্ষক সমাবেশ করবে বিএনপি। ৯ই অক্টোবর হবে ঢাকাসহ সারা দেশে জেলা এবং মহানগরে সমাবেশ ও মিছিল।

১২ই অক্টোবর সরকারের পদত্যাগসহ একদফা দাবিতে ছাত্র কনভেনশন। ১৪ই অক্টোবর ঢাকাসহ সারা দেশে জেলা ও মহানগরে অনশন। ১৬ই অক্টোবর সরকারের পদত্যাগসহ একদফা দাবিতে ঢাকায় যুব সমাবেশ এবং ১৮ই অক্টোবর সরকারের পদত্যাগসহ একদফা দাবিতে ঢাকায় জনসমাবেশ।

চট্টগ্রামে রোডমার্চ শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগপৎ আন্দোলনে ১৮ অক্টোবর পর্যন্ত নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। আজ বৃহস্পতিবার রাত সাড়ে নয়টায় চট্টগ্রামের নেভাল অ্যাভিনিউ সড়কে রোডমার্চ শেষে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগের উদ্দেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আপনাদের শুভবুদ্ধির উদয় হোক। আপনারা পদত্যাগ করেন। নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করেন। নইলে জনতাই ক্ষমতা দখল করবে।’

এখানে বলা হয় কুমিল্লা-চট্টগ্রামের রোডমার্চে অংশ নিতে গিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্মীদের হামলার শিকার হয়েছে বিএনপি। চট্টগ্রাম ও নোয়াখালীতে এই হামলায় বিএনপির বেশ কিছু নেতাকর্মী আহত হয় বলে জানানো হয়েছে।

১৮ই অক্টোবর ঢাকায় জনসমাবেশ নয়া দিগন্তের প্রধান শিরোনাম। আগামী ১৮ অক্টোবর ঢাকায় জনসমাবেশ করবে বিএনপিসহ সরকারবিরোধীরা। সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও বেগম খালেদা জিয়ার মুক্তির এক দফা দাবিতে যুগপৎভাবে এই কর্মসূচি পালিত হবে। জনসমাবেশটি মহাসমাবেশের আদলে সর্বাত্মকভাবে সফল করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

সূত্র জানিয়েছে, জনসমাবেশ থেকে এক দফা দাবি মেনে নিতে সরকারকে আল্টিমেটাম দেয়া হতে পারে। আল্টিমেটাম কাজ না হলে ঢাকামুখী শক্ত কর্মসূচি ঘোষণা করা হবে।

আরো পড়তে পারেন:
সংবাদপত্র

ছবির উৎস, বিবিসি নিউজ বাংলা

তলে তলে আপসের ব্যাখ্যা দিলেন কাদের – দৈনিক কালবেলার শিরোনাম। বিস্তারিত বলা হচ্ছে তলে তলে অনেক কিছু হচ্ছে—এ কথাটি ভুল বলেননি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, তলে তলে যে বলি—সেটা পাবলিক খায়, সেজন্যই তো বলি খেলা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। গত মঙ্গলবার সাভারের আমিনবাজারে দলের শান্তি সমাবেশে ওবায়দুল কাদের বলেন, তলে তলে আপস হয়ে গেছে। আমেরিকার দিল্লিকে দরকার। দিল্লি আছে, আমরাও আছি। শেখ হাসিনা সবার সঙ্গে ভারসাম্য করে ফেলেছেন। আর কোনো চিন্তা নেই। যথাসময়ে নির্বাচন হবে।

লেখা হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তলে তলে সমঝোতার সুযোগ নেই। এবার আর কেউ আপস করবে না। ভালোয় ভালোয় নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করুন। আমরা বিএনপির হাতে ক্ষমতা চাই না, জনগণের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। কথা না শুনলে ফয়সালা হবে রাজপথে। বৃহস্পতিবার বিকেলে বিএনপির কুমিল্লা থেকে চট্টগ্রামে তারুণ্যের রোডমার্চের পথসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ব্যাংক ঋণের সুদহার আরও বাড়ল – দৈনিক সমকালের প্রধান শিরোনাম। তারা লিখেছে বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করেছে নতুন উর্ধ্বসীমা। অক্টোবরে সর্বোচ্চ সুদহার হবে ১০.৭০%।

আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ছাড় নিয়ে অনিশ্চয়তার মধ্যে সুদহারের উর্ধ্বসীমা বাড়াল কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্তের পেছনে আইএমএফের পরামর্শ অনুঘটক হিসেবে কাজ করেছে। সফররত আইএমএফ প্রতিনিধ দল প্রথম দিনে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করে।

এবার ব্যাংক ঋণের সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক – বণিক বার্তার প্রধান শিরোনাম এটি। ব্যাংক ঋণের সুদহার দশমিক ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক থেকে গতকাল জারীকৃত এক প্রজ্ঞাপনে ঋণের সুদহার বাড়ানোর এ ঘোষণা দেয়া হয়।

এর একদিন আগে বুধবার নীতি সুদহার বা রেপো রেটও দশমিক ৭৫ শতাংশীয় পয়েন্ট বাড়ানো হয়েছিল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে সুদহার বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছে।

সুদহার বাড়ানোর পরও সংশয়-দেশ রুপান্তরের শিরোনাম। বলা হয় বিশ্বের প্রায় বেশিরভাগ দেশই সুদহার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করছে এবং বর্তমানে এটিই প্রমাণিত কার্যকর হাতিয়ার। দেরিতে হলেও বাংলাদেশ এখন সে পথে হাঁটতে শুরু করেছে।

গত দুদিনে নীতি সুদহার ও ব্যাংক ঋণের সুদহার কিছুটা বাড়িয়ে মূল্যস্ফীতি সামাল দেওয়ার পদক্ষেপ হাতে নিয়েছে। তবে দেশে যে হারে মূল্যস্ফীতি হয়েছে, সে তুলনায় সুদহার ততটা বাড়ানো হয়নি। পদক্ষেপও ধীরগতির। ফলে মূল্যস্ফীতি সামাল দেওয়ার কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ কতটা সফলতার মুখ দেখবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা।

সংবাদপত্র

ছবির উৎস, বিবিসি নিউজ বাংলা

ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড শিরোনাম করেছে – IMF inquires cenbank about exchange rate mechanism-অর্থাৎ আইএমএফ কেন্দ্রীয় ব্যাংকের কাছে বিনিময় হার কিভাবে নির্ধারিত হয় সে ব্যাপারে জানতে চেয়েছে। বর্তমানে কিভাবে ব্যাংকগুলো মিলে ডলারের মূল্য নির্ধারণ করছে তা বাংলাদেশ ব্যাংকের কাছে জানতে চায় আইএমএফের প্রতিনিধি দল।

২৪ হাজার কোটি টাকা বাড়তি আয়কর আদায় করা হবে -প্রথম আলোর শিরোনাম। তারা লিখেছে এনবিআরের পক্ষ থেকে আইএমএফের দলটিকে জানানো হয় কীভাবে বাড়তি কর আদায় করা হবে। ঋণের দ্বিতীয় কিস্তির টাকা ছাড়ের আগে বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি আলোচনা করতেই আইএমএফের দলটি ঢাকা সফর করছে।

বৃহস্পতিবার বাংলাদেশের রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার জ্বালানি হস্তান্তর নিয়ে শিরোনাম করেছে বেশিরভাগ পত্রিকা।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্লাবে বাংলাদেশ-দৈনিক সংবাদের প্রধান শিরোনাম এমন। তারা লিখেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চুয়ালি উপস্থিতিতে বৃহস্পতিবার রূপপুর বিদ্যুৎকেন্দ্র পরমাণবিক শক্তি কাজে লাগানোর জন্য পারমাণবিক জ্বালানি গ্রহণ করেছে। কর্তৃপক্ষের কাছে তেজস্ক্রিয় জ্বালানি হস্তান্তর করার ফলে বাংলাদেশ এখন বিশ্বের ৩৩তম পারমাণবিক জ্বালানি ব্যবহারকারী ও দক্ষিণ এশিয়ায় তৃতীয় পারমাণবিক জ্বালানি ব্যবহারকারী রাষ্ট্র।

Rooppur graduates – ইংরেজি দৈনিক ডেইলি সানের শিরোনাম। এতে বলা হয় রাশিয়া রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানি হস্তান্তর করেছে। আর ইউরেনিয়াম গ্রহণের মধ্যে দিয়ে বাংলাদেশ বিশ্বের ৩৩তম দেশ হিসেবে পরমাণু বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ আইন’ প্রণয়ন করেছি। সেই সঙ্গে প্রতিষ্ঠা করেছি একটি স্বাধীন পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এই কর্তৃপক্ষ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রতিটি স্তরে নিরাপত্তা নিশ্চিত করেছে। বৃহস্পতিবার বিকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন।

সংবাদপত্র

ছবির উৎস, বিবিসি নিউজ বাংলা

যুগান্তরের প্রধান শিরোনাম হল – এনআইডি ভান্ডারের তথ্য আবার ফাঁস। এবারও তথ্য ফাঁস হয়েছে নির্বাচন কমিশনের তথ্যভান্ডার তথ্যভান্ডার ব্যবহারকারী এক বা একাধিক প্রতিষ্ঠানের মাধ্যমে। এ ঘটনায় সন্দেহভাজন হওয়ায় ভূমি মন্ত্রণালয়কে এনআইডির তথ্য যাচাইয়ের সুযোগ বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন।

ভারতের সাথে ভিসামুক্ত সম্পর্ক চায় বাংলাদেশ – ফ্রেন্ডশিপ সংলাপে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের এমন বক্তব্য দিয়ে শিরোনাম করেছে দৈনিক মানবকন্ঠ। বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেটে চার দিনব্যাপী বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ সংলাপের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন কথা বলেন মন্ত্রী।

অন্যান্য খবর

কবি আসাদ চৌধুরীর মারা যাওয়ার খবর এসেছে প্রায় সব পত্রিকায়। ইত্তেফাক শিরোনাম করেছে – না ফেরার দেশে কবি আসাদ চৌধুরী, আজ কানাডায় দাফন হবে তার। বলা হয় বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি ও বীর মুক্তিযোদ্ধা আসাদ চৌধুরী ৫ অক্টোবর স্থানীয় সময় রাত পৌনে তিনটার দিকে টরন্টোর অদূরে অশোয়া শহরে লে’ক রিজ হাসপাতালে মৃত্যুবরণ করেন।

সংবাদপত্র

ছবির উৎস, বিবিসি নিউজ বাংলা

Rain triggers traffic chaos in Dhaka – ডেইলি স্টারের শিরোনাম এটি। তারা লিখেছে বৃহস্পতিবারের বৃষ্টিতে ঢাকা ও দেশের অন্যান্য বেশ কিছু অংশ নাগরিকদের জন্য ব্যাপক দুর্ভোগ ও অসহনীয় যানজট নিয়ে আসে।

বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ নিয়ে কালের কন্ঠের শিরোনাম নিউজিল্যান্ড খেলল, ইংল্যান্ড দেখল। গতকাল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এবারের বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের ৯ উইকেটে ২৮২ রান মাত্র ১ উইকেট হারিয়েই টপকে যায় নিউজিল্যান্ড। সেঞ্চুরি করেছেন দুই ব্যাটার রাচিন রাবিন্দ্রা ও ডেভন কনওয়ে।

বার্তা সূত্র

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ