Skip to content

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক জাপানি প্রধানমন্ত্রীর! ৩ লক্ষ কোটি টাকার বেশি বিনিয়োগের ঘোষণা

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক জাপানি প্রধানমন্ত্রীর! ৩ লক্ষ কোটি টাকার বেশি বিনিয়োগের ঘোষণা

বাংলা হান্ট ডেস্কঃ ভারত এবং জাপানের মধ্যে বিনিয়োগ চুক্তির ফলে অর্থনৈতিক দিক থেকে ভারতের জন্য এলো একটি সুখবর। উক্ত দেশের থেকে ভারত যে পরিমাণ বিনিয়োগ পেতে চলেছে সেই টাকার অংক মোটেই কম নয়। আর তাতেই খুশির হাওয়া দেশের বিভিন্ন মহলে।

গতকাল সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এর মধ্যে একটি বৈঠক সংগঠিত হয়। যেখানে প্রধানত আলোচনা করা হয় দু’দেশের মধ্যে বিনিয়োগকে কেন্দ্র করে এবং এরপরেই জাপানের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভারতে 42 হাজার কোটি ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় 3 লক্ষ 18 হাজার 975 কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়। জাপানি মুদ্রায় তা প্রায় 5000 কোটি ইয়েন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, জাপান দেশটির সাথে ভারতের সম্পর্ক যথেষ্ট ভালো এবং এর পূর্বেও জাপানের সাথে ভারতের বিনিয়োগ সূত্রে রফা হয়েছিল। জানা গেছে এরপূর্বে 2014 সালে জাপানের পূর্ব প্রধানমন্ত্রী ভারত সফরে আসেন এবং সেই সময় তিনি ভারতে জাপানি মুদ্রায় প্রায় 3500 কোটি ইয়েনের বিনিয়োগের সিদ্ধান্ত নেন। এবং সিদ্ধান্ত অনুযায়ী কাজও শুরু হয়। ভারতের একাধিক নগর উন্নয়ন এবং অন্যান্য প্রকল্পে জাপান সহায়তা করে আসে। বর্তমানে জাপানের নতুন প্রধানমন্ত্রীর হাত ধরে পুনরায় এল আরেক বিনিয়োগের সিদ্ধান্ত।

সূত্রের খবর শনিবার বিকেল নামার আগেই দিল্লিতে এসে পৌঁছান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং সঙ্গে নিয়ে আসেন এক উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। এরপর ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তার দীর্ঘক্ষন বৈঠক হয় এবং বৈঠক শেষে তিনি ভারতে বিপুল অঙ্কের বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর। বর্তমানে ভারতে বুলেট ট্রেন চালানোর কথা ভাবা হচ্ছে। এটিতেও যে জাপান দেশটির সহায়তা পাওয়া যাবে তা মনে করছে বিশেষজ্ঞদের দল।

বার্তা সূত্র