Skip to content

অপহৃত তিন রোহিঙ্গা উদ্ধার

অপহৃত তিন রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারে অপহরণের শিকার তিন রোহিঙ্গাকে উদ্ধার করেছে বাংলাদেশের ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। এ সময় দেশে তৈরি পিস্তলসহ অপহরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৭ জন দুর্বৃত্তকে আটক করা হয়।

রবিবার (১৯ ডিসেম্বর) গভীর রাতে ক্যাম্প-৯ এ অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। আটকের বিষয়টি নিশ্চিত করেন ৮ এপিবিএন অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. কামরান হোসেন।

আটকরা হলেন- ক্যাম্প-৯ এর সি-১১ ব্লকের মো. শফিকের ছেলে মো. সলিম, সি-১০ ব্লকের হাসান রশিদের ছেলে মো. ওসমান (২২), সি-১৯ ব্লকের মো. হোসেনের ছেলে সৈয়দুল আমিন (৩৫), সি-১৪ ব্লকের জালাল আহাম্মদের ছেলে নুরুল আমিন (৪২), সি-১৮ ব্লকের মো.হাসেমের ছেলে বশির আহম্মদ (৩৪), সি-২০ ব্লকের মো. ওয়ারিসের ছেলে মো. ইলিয়াস (৫৬) ও সি-১৭ ব্লকের আলী হোসেনের ছেলে দিল মোহাম্মদ (৫২)।

উদ্ধার হওয়া অপহৃতরা হলেন- অপহৃত ও ক্যাম্প ১০ এর জি/৩৭ ব্লকের আব্দুল মজিদের ছেলে মো. জকির (৩০), ক্যাম্প ৯ এর সি/৬ ব্লকের বাসিন্দা মৃত সামলাতুল্লাহ ছেলে মো. রায়হান (৩৪) এবং ক্যাম্প-৮ ওয়েষ্টের এ/২৫ ব্লকের বাসিন্দা মৃত নাগো মিয়ার ছেলে আব্দুল শুক্কুর (৩৫)।

অপহৃত তিনজনের বরাত দিয়ে ৮ এপিবিএন অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরান হোসেন জানান, আটকরা ১৮ ডিসেম্বর রাত ৯টায় ক্যাম্প-১০ থেকে তিনজনকে অপহরণ করে মুক্তিপণ দাবি করে। মুক্তিপণ না দিলে হত্যার হুমকি প্রদান করে অপহরণকারীরা।

অপহরণের সংবাদের ভিত্তিতে ৮ এপিবিএন কমান্ডিং অফিসার (পুলিশ সুপার) মোহাম্মদ সিহাব কায়সার খানের নির্দেশে অপহৃতদের উদ্ধারে তৎপরতা শুরু করে এপিবিএন পানবাজার পুলিশ ক্যাম্পের সদস্যরা।

পরে ক্যাম্প -৯ এর সি-১৫ ব্লকে অভিযান চালিয়ে একটি ওয়ানশুটারগানসহ সাতজন অপহরণকারীকে আটক ও অপহৃত ৩ জন ব্যক্তিকে উদ্ধার করা হয় বলে জানান তিনি।

৮ এপিবিএন এর কমান্ডিং অফিসার (পুলিশ সুপার) মোহাম্মদ সিহাব কায়সার খান জানান, জিরো টলারেন্স’ নীতিতে ক্যাম্প এলাকায় দুষ্কৃতিকারীদের দমন, অবৈধ অস্ত্র উদ্ধার, মাদক উদ্ধার, অপহরণ ও চোরাকারবারি বন্ধ করাসহ সকল প্রকার অপরাধ দমনে ৮ এপিবিএন কাজ করছে। রোহিঙ্গা ক্যাম্প এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এপিবিএন পুলিশ সার্বিক আইনি কার্যক্রম অব্যাহত রাখবে বলে জানান তিনি।

তিনি আরও জানান,অপহরণকারীদের বিরুদ্ধে অবৈধভাবে অস্ত্র রাখা ও অপহরণের দায়ে উখিয়া থানায় মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা