Skip to content

২১ দিনের অনশন শেষ করলেন বাস্তবজীবনের ‘র‍্যাঞ্চো’, লাদাখের পৃথক রাজ্যের আলোড়ন অব্যাহত » Najarbandi 24X7

পরিবেশ কর্মী সোনাম ওয়াংচুক মঙ্গলবার তাঁর ২১ দিনের অনশন শেষ করলেন। তিনি ৬ মার্চ থেকে পরিবেশের জন্য আমরণ অনশনে বসেছিলেন। ২১ দিন বাদে তিনি তার অনশন শেষ করলেন। তিনি বললেন, “যে এটা আন্দোলনের শেষ নয়। এটা শুধু মাত্র অনশনের প্রথম পক্ষের অনশনের শেষ। এটা অনশনের নতুন শুরু। বুধবার থেকে মহিলারা অনশন করবে, এবং এরপর যুবকেরা, তারপর বুদ্ধিস্ট ভিক্ষুক, বয়স্করা অনশন রাখবে। এইভাবে এই অনশন চলতেই থাকবে।”

আরও পড়ুন : ‘আশিতে আসিও না’, সল্টলেকে বৃদ্ধ দম্পতি খুনে চাঞ্চল্য শহরে

সোনাম ওয়াংচুক আরও বলেন,”প্রায় ৩৫০ জন -১০ ডিগ্রীতে আমার সঙ্গে ছিল। সর্বধর্মের মানুষ আমাদের সাথে যুক্ত হয়েছেন। প্রায় ৬০ থেকে ৭০ হাজার মানুষ ভারতের আলাদা আলাদা শহর থেকে লাদাখের সমর্থনে এগিয়ে এসেছেন। তবে এখনও একটি শব্দ সরকারের তরফ থেকে আসেনি।” সোনাম ওয়াংচুক মঙ্গলবার তার এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দেশ্যে পোষ্ট করেছেন,

“আমাদের সৎ, দূরদৃষ্টিসম্পন্ন, জ্ঞানী রাষ্ট্রনায়ক প্রয়োজন নাতো একজন কমদূরদৃষ্টিসম্পন্ন চরিত্রহীন রাজনীতিবিদ। আমি আশা করব যে মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী খুব শীঘ্রই নিজেদের ভালো রাষ্ট্রনায়ক হিসাবে প্রমাণ করবেন। এর সঙ্গে তিনি সরকারকে তার বিগত দুটি নির্বাচনে করা প্রতিশ্রুতি মনে করিয়ে দিতে ভোলেননি।”

২১ দিনের অনশন শেষ করলেন বাস্তবজীবনের 'র‍্যাঞ্চো', লাদাখের পৃথক রাজ্যের আলোড়ন অব্যাহত
২১ দিনের অনশন শেষ করলেন বাস্তবজীবনের ‘র‍্যাঞ্চো’, লাদাখের পৃথক রাজ্যের আলোড়ন অব্যাহত

২১ দিনের অনশন শেষ করলেন বাস্তবজীবনের ‘র‍্যাঞ্চো’, লাদাখের পৃথক রাজ্যের আলোড়ন অব্যাহত

বিশ্ব উষ্ণায়ন ও আবহাওয়া পরিবর্তনে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয় হিমালয়ের পাদদেশীয় অঞ্চলগুলি। পরিবেশ সম্মুখ বিপদের সামনে দাঁড়িয়ে রয়েছে। হিমালয়ের হিমবাহগুলি খুব দ্রুত গলছে এবং সমুদ্রের জলরাশি ফুলে উঠছে। এছাড়াও ২০১৯ এ ৩৭০ ধারা বিলোপের পর লাদাখকে জম্মু-কাশ্মীরের থেকে আলাদা করে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়। সংবিধানের ষষ্ঠ অনুচ্ছেদ অনুযায়ী কেন্দ্রশাসিত অঞ্চল থেকে রাজ্যের মর্যাদা দেওয়ার জন্য উল্লেখ করেছেন বাস্তবের ‘রাঞ্চো’।



বার্তা সূত্র