Skip to content

হাউথির হামলার জের, লোহিত সাগরে ২৯ কিমি জুড়ে বইছে তেলের স্রোত!

Houthi attack on cargo ship in Red Sea causes 29km-long oil slick। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোহিত সাগরে (Red Sea) হাউথির দৌরাত্ম্য চলছেই। কয়েক দিন আগে উত্তর আমেরিকার বেলিজের একটি জাহাজ লোহিত সাগরের দিকে যাওয়ার সময়ই সেখানে হামলা চালায় ইয়েমেনের জঙ্গি গোষ্ঠীটি। আর সেই হামলার জেরেই (Houthi attack) সমুদ্রে ২৯ কিমি অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়েছে তেল। শনিবার এমনটাই জানিয়েছে মার্কিন সেনা।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের তরফে জানানো হয়, গত ১৮ ফেব্রুয়ারি ব্রিটিশ রেজিস্টার্ড কার্গো জাহাজটিতে হামলা চালায় হাউথি। জেরে জাহাজটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বিপদের খবর পেয়ে জাহাজের নাবিকদের উদ্ধার করা হয়। এদিকে সেই হামলার জেরেই জাহাজে থাকা তেল ছড়িয়ে পড়তে শুরু করে সমুদ্রে। ৪১ হাজার টন তেল ওই জাহাজে নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, সমুদ্রের উপরে স্তরে ছড়িয়ে গিয়েছে তেল। তা কার্যতই জলের মতো বইছে। ফলে বাড়ছে আতঙ্ক।

[আরও পড়ুন: হাতুড়ে ডাক্তার থেকে জমি ‘লুটেরা’ শাহজাহানের ভাই সিরাজ, ‘তৃণমূলের কেউ নন’, দাবি পার্থ-সুজিতের]

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাস থেকে বাণিজ্যতরী লক্ষ্য করে লোহিত সাগরে অন্তত ২৭টি হামলা চালিয়েছে হাউথিরা। জাহাজগুলোর ক্ষতির পাশাপাশি বিপন্ন হচ্ছে নিরীহ নাবিকদের জীবন। মাস খানেক আগে ভারতীয় বাণিজ্যতরীতেও ড্রোন হামলা চালিয়েছিল হাউথিরা। যে কারণে বহু বাণিজ্যতরী সুয়েজ খাল এড়িয়ে যাচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাণিজ্যে।

[আরও পড়ুন: ‘জমি নিয়ে থাকলে ফেরত দিন’, সন্দেশখালি গিয়ে অভিষেকের বার্তা শোনালেন সেচমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ



বার্তা সূত্র