Skip to content

সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করবেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করবেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

সেপ্টেম্বর মাসে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনের পর পরই বাংলাদেশ সফর করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একটি কূটনৈতিক সূত্র এই তথ্য জানিয়েছে।

ওই সূত্র জানিয়েছে, বাংলাদেশ ও ফ্রান্স ইমানুয়েল ম্যাক্রোঁর সফর নিয়ে কাজ করছে। ১১ সেপ্টেম্বর ম্যাক্রোঁর বাংলাদেশে আসার কথা রয়েছে। ১২ সেপ্টেম্বর তিনি ঢাকা ত্যাগ করবেন বলেও জানিয়েছে ওই সূত্র।

তবে এই সফরের বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা এখন পর্যন্ত আসেনি। এই সফরকে সমস্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক গভীর করার আরও প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা ছাড়াও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে রাজধানী ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

দুই নেতার দিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

ফ্রান্স ও বাংলাদেশ কৌশলগত দিকনির্দেশনার জন্য নিয়মিত রাজনৈতিক পরামর্শের মাধ্যমে তাদের অংশীদারত্বের ক্ষেত্রের উন্নয়ন ও গভীর করার জন্য তাদের অভিন্ন ইচ্ছার কথা তুলে ধরেছে।

দুই দেশ রাজনীতি ও কূটনীতি, প্রতিরক্ষা ও নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন এবং শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়সহ সব ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য তাদের দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করেছে।

দুই দেশ প্রাসঙ্গিক আঞ্চলিক ও বহুপক্ষীয় ক্ষেত্রে টেকসই ও বাস্তব সহযোগিতার গুরুত্বকেও স্বীকৃতি দিয়েছে।

দুই দেশের অংশীদারত্বের প্রতিরক্ষা ও নিরাপত্তার ব্যবস্থাকে আরও উন্নত করতে তাদের ইচ্ছার কথা জানিয়েছে বাংলাদেশ ও ফ্রান্স।

সেই লক্ষ্যে, দুই দেশ সংলাপ জোরদার করতে এবং তাদের সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত হয়েছে। বিশেষ করে প্রশিক্ষণের ক্ষেত্রে।

প্রতিরক্ষা সরঞ্জামের ক্ষেত্রে প্রয়োজনীয়তার ভিত্তিতে সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি দেয় দুই দেশ। এ জন্য দুই দেশই প্রতিরক্ষা সহযোগিতাসংক্রান্ত একটি সম্মতিপত্রে সই করেছে।

আন্তর্জাতিক আইনের ভিত্তিতে এবং সবার জন্য অভিন্ন সমৃদ্ধিরভিত্তিতে একটি অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ, সুরক্ষিত ও অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য একই মত পোষণ করেছে ফ্রান্স ও বাংলাদেশ।

বার্তা সূত্র