সিরিজ সেরা হয়ে ৯ ধাপ এগিয়েছেন সাকিব

নিষেধাজ্ঞা থেকে ফেরার পর এ পর্যন্ত তিনটি ওয়ানডে সিরিজ খেলেছেন সাকিব আল হাসান। যার মধ্যে দুইটিতেই সিরিজ সেরা পুরস্কার জিতেছেন তিনি। সদ্য সমাপ্ত জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও তিন ম্যাচে ১৪৫ রান ও ৮ উইকেট নিয়ে সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

এমন উদ্ভাসিত পারফরম্যান্সের পর আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়েও বড় লাফ দিয়েছেন সাকিব। সিরিজের প্রথম ম্যাচে ফাইফারসহ তিন ম্যাচে ৮ উইকেট নেয়ার সুবাদে বোলিং র‍্যাংকিংয়ে ৯ ধাপ এগিয়ে ৮ নম্বরে উঠে এসেছেন সাকিব।

বোলিং র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে মেহেদি হাসান মিরাজের। ইনজুরির কারণে শেষ ম্যাচটি খেলতে না পারা এ অফস্পিনার প্রথম দুই ম্যাচে পেয়েছিলেন মাত্র ১ উইকেট। যে কারণে র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থান থেকে নেমে গেছেন ৪ নম্বরে।

পুরো সিরিজে ব্যাটে-বলে সমান পারফরম্যান্স করার সুবাদে ওয়ানডে র‍্যাংকিংয়েও প্রাপ্তির পাল্লা ভারী সাকিবের। আগে থেকেই শীর্ষে ছিলেন তিনি। এ সিরিজের পর নামের পাশে যোগ হয়েছে আরও ২৯ পয়েন্ট। যার ফলে ৪১৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা মোহাম্মদ নাবির (২৯৪) চেয়ে এগিয়ে গেছেন সাকিব ১২২ পয়েন্টে।

এদিকে ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়েও তিন ধাপ এগিয়েছেন সাকিব। বর্তমানে অবস্থান করছেন ২৮ নম্বরে। সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করা তামিম ইকবাল এক ধাপ এগিয়ে উঠে গেছেন ২৩ নম্বরে। এর বাইরে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারে এক ধাপ এগিয়ে ২৭, ভারতের শিখর ধাওয়ান ২ ধাপ এগিয়ে উঠেছেন ১৬ নম্বরে।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email