Skip to content

‘সিনেমার পাশাপাশি নাটকেও ভালো গান হচ্ছে’

‘সিনেমার পাশাপাশি নাটকেও ভালো গান হচ্ছে’

ছবি : সংগৃহীত

টেলিভিশন নাটকের জনপ্রিয় নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। যিনি ব্যতিক্রমধর্মী গল্প আর নির্মাণের মুন্সিয়ানায় তৈরি করেছেন আলাদা এক পরিচিতি। সম্প্রতি এই নির্মাতা কাজসহ নানা বিষয় নিয়ে মুখোমুখি হয়েছিলেন আরটিভির

আরটিভি: নির্মাণে বাজেট একটা বড় ব্যাপার। প্রায়ই শোনা যায়, আগের তুলনায় বাজেট কমে গেছে। কথাটা কতটুকু সত্য?

বান্নাহ: কিছু কিছু ক্ষেত্রে বাজেট কমে গেছে। আর যখনই বাজেট কমে যায়, নির্মাণে তার প্রভাব পড়ে। তখন মেকিংয়ের ফ্রিডমটা আসলে থাকে না। ভালো কিছু করার ইচ্ছে থাকলেও সেই অর্থে আসলে হয়ে ওঠে না।

আরটিভি: নাটকে গান যুক্ত হচ্ছে, সেগুলো দর্শকপ্রিয়তাও পাচ্ছে। বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন?

বান্নাহ: নাটকে গান থাকাটা দারুণ বিষয়। কারণ, কালচারালি আমাদের উপমহাদেশের মানুষ গান পছন্দ করে। তাই আমাদের নাটকে এর ব্যবহার আরও বাড়ানো উচিত। আরও কোয়ালিটি সম্পন্ন গান আসা উচিত। যেটা অলরেডি হচ্ছে এবং এটা খুব ভালো বিষয়। সিনেমাতে তো হচ্ছিল, এখন নাটকেও হচ্ছে। যার ফলে গানের সঙ্গে যারা সংশ্লিষ্ট, তাদেরও কাজ করার জায়গা বেড়ে যাচ্ছে। এটা খুব পজিটিভ বিষয়।

আরটিভি: বর্তমান ব্যস্ততা নিয়ে একটু জানতে চাই…

বান্নাহ: নিয়মিত কাজ করলেও এখন ইচ্ছে করেই সংখ্যাটা কমিয়ে দিয়েছি। সম্প্রতি মুক্তি পেয়েছে ‘ভেজা চোখের গল্প’ ও ‘মন জড়াবো তোরই ঘরে’ নামের দুটি নাটক। দুটোতেই দর্শকদের প্রচণ্ড ভালোবাসা পেয়েছি এবং পাচ্ছি।

আরটিভি: এখনকার অনেক তরুণ নির্মাতা ভালো কাজ করছেন। তাদের জন্য আপনার পরামর্শ কী?

বান্নাহ: তরুণ নির্মাতারা ভালো কাজ করছেন। তাদের জন্য বিশেষ করে বলার কিছু নেই। তবে একটাই অনুরোধ, গল্পটা ভালো বইলেন। এই জায়গাটা স্ট্রং রাইখেন। যেটা অলরেডি আপনারা করছেন। সেজন্য আপনাদের অভিনন্দন।

আরটিভি: অন্যদের কাজ দেখা হয়?

বান্নাহ: হ্যাঁ, দেখা হয়। সময় পেলেই অন্যদের কাজ দেখতে বসে যাই।

আরটিভি: হালের অভিনয়শিল্পীরা কেমন কাজ করছেন, আপনার চোখে তাদের মূল্যায়ন কেমন?

বান্নাহ: তরুণ অভিনয়শিল্পীরা খুব ভালো করছেন। বিশেষ করে খায়রুল বাসার, ইয়াশ রোহান, শ্বাশত দত্ত, আরশ খানদের কথা বলতে হবে। এর বাইরেও অনেকে আছেন, সবার নাম যদিও এই মুহূর্তে মনে পড়ছে না। তবে তারা ভালো করছেন, এতটুকু বলতেই হবে।

আরটিভি: নাটকের মান আগের মতো নেই, এই অভিযোগ প্রায়ই ওঠে। বিষয়টি নিয়ে কি বলবেন?

বান্নাহ: নাটকের মান আগের মতো নেই, এটা একটা পুরোনো অভিযোগ। ক্যারিয়ারের শুরুতে শুনেছি, এখনও একই কথা শুনি। আমার মনে হয়, এই অভিযোগটা সবসময়ই থাকবে। এটা নিয়ে বেশি কিছু বলার নেই।

আরটিভি: ঈদের কাজের প্ল্যানিং কী?

বান্নাহ: ঈদের কাজের পরিকল্পনা করছি। ইনশাআল্লাহ, খুব দ্রুতই করে ফেলবো।

আরটিভি: প্রায় সাড়ে চার শ’র মতো একক নাটক তৈরি করেছেন। নিজের সেরা ১০টি কাজের কথা যদি জানতে চাই…

বান্নাহ: ওভাবে আসলে কখনো তালিকা করা হয়নি। তবে এই মুহূর্তে মনে পড়ছে ফ্ল্যাশব্যাক, ফায়ার ফ্লাই, শত ডানার প্রজাপতি, তোমার পিছু পিছু, আমি তোমার গল্প হবো, আশ্রয়, মায়ের ডাক, সুইপারম্যান, ব্যঞ্জনবর্ণ ও মেমোরিজ কল্পতরুর গল্প’র নাম।

আরটিভি: বড় পর্দায় আপনাকে কবে পাচ্ছি আমরা?

বান্নাহ: বড় পর্দায় আমাকে খুব দ্রুতই পাবেন। তবে দিনক্ষণ তারিখ বলতে পারবো না। সেটা ৬ মাসও হতে পারে, আবার ১ বছরও হতে পারে।



বার্তা সূত্র