Skip to content

সামনের সপ্তাহেই রাজ্যে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কোথায় কত মোতায়েন?

সামনের সপ্তাহেই রাজ্যে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কোথায় কত মোতায়েন?

লোকসভা ভোটের আগেই রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। মোট ১৫০ কেন্দ্রীয় বাহিনী আগামী ৭ মার্চের মধ্যে রাজ্যে আসছে। যার মধ্যে বেশি কেন্দ্রীয় বাহিনী থাকবে উত্তর ২৪ পরগণাতে। বুধবার জাতীয় নির্বাচন কমিশনের বৈঠকের পর এমনই জানা গেছে।

এই মুহূর্তে উত্তপ্ত সন্দেশখালি। যা উত্তর ২৪ পরগণার মধ্যে অবস্থিত। এই পরিস্থিতিতে গোটা উত্তর ২৪ পরগণাতে মোট ২১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কলকাতায় মোতায়েন করা হবে ১০ কোম্পানি। অন্যদিকে, অনুব্রতহীন বীরভূমে ৪ কোম্পানি থাকবে, এমনই জানা গেছে সূত্র মারফত।

রাজ্যের কোথায় কত পরিমাণ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে? এই নিয়ে বুধবার দুপুর ৩ টে নাগাদ গুরুত্বপূর্ণ বৈঠক করে নির্বাচন কমিশন। বুধবারের সেই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব, রাজ্য পুলিশের নোডাল অফিসার আনন্দ কুমার, IG CRPF বি কে শর্মা। জানা গেছে, আগামী ১ মার্চ ১০০ কোম্পানি আসবে রাজ্যে। এরপর আগামী ৭ মার্চ আসবে বাকি ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এদিন কমিশনের সিইওর দফতরে বৈঠক হয়।

সেই বৈঠকের পরে বিকেল ৫ টা নাগাদ উত্তর ও দক্ষিণ কলকাতা এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে আলাদা একটি বৈঠক করেছে জাতীয় নির্বাচন কমিশন। তারপরেই স্থির করা হয় কোন জেলায় কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে। 

জানা গেছে, সন্দেশখালির বর্তমান পরিস্থিত খতিয়ে দেখে উত্তর ২৪ পরগণায় ২১ কোম্পানি পাঠানো হবে। এর মধ্যে বসিরহাট পুলিশ জেলায় ৫ কোম্পানি, বারাসাত পুলিশ জেলায় ৩ কোম্পানি, বনগাঁ পুলিশ জেলায় ৩ কোম্পানি, ব্যারাকপুর পুলিশ কমিশনারেট এলাকায় ৬ কোম্পানি এবং বিধাননগর পুলিশ কমিশনারেট এলাকায় ৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

এছাড়া মালদা ও পূর্ব মেদিনীপুরে ৭ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। মুর্শিদাবাদ ও জঙ্গিপুর – দুই পুলিশ জেলা মিলিয়ে মোট ৮ কোম্পানি। অনুব্রতহীন বীরভূমে ৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে।

এছাড়াও, রাজ্যে ৫১ হাজার জামিন অযোগ্য ধারায় মামলার নিষ্পত্তি হয়নি, সেগুলির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়, লোকসভা ভোটের আগে সেদিকেও নজর রাখছে কমিশন।

বার্তা সূত্র