শিল্পী ফিরোজা বেগম চিরস্মরণীয় হয়ে থাকবেন: স্পিকার

শিল্পী ফিরোজা বেগম চিরস্মরণীয় হয়ে থাকবেন: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইট শিল্পী ফিরোজা বেগমকে সকলের মধ্যে চিরস্মরণীয় করে রাখবে।

এই আর্কাইভ নজরুল সঙ্গীত চর্চায় পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। তার গানের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকেও সকলে শ্রদ্ধাভরে স্মরণ করতে পারবে। তাই, এসিআই ফাউন্ডেশনের এই আর্কাইভ ওয়েবসাইট প্রতিষ্ঠার উদ্যোগকে প্রকৃতপক্ষেই সৃষ্টিশীল এবং সুদূরপ্রসারী হিসেবে উল্লেখ করেছেন তিনি।

বুধবার (২৮ জুলাই) ভার্চুয়ালি যুক্ত হয়ে ওই ওয়েবসাইট উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, সাত দশকেরও বেশি সময় শিল্পী ফিরোজা বেগম সঙ্গীত অনুরাগী শ্রোতাদের কাছে নজরুল সঙ্গীতের সুরের মূর্চ্ছনা ও মাধুর্য্য পৌঁছে দিয়েছেন। তাঁর আটাশি বছরের জীবনের বেশিরভাগ সময় ছিল নজরুল সঙ্গীত চর্চা ও সাধনার অধ্যায়। নজরুল সঙ্গীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণে তার অবদান অবিস্মরণীয়।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারা বিশ্বে নজরুল সঙ্গীত প্রচারের মাধ্যমে শিল্পী ফিরোজা বেগম সমাদৃত হয়েছেন এবং দেশের জন্য এনেছেন বিরল সম্মান ও গৌরব। অত্যন্ত অল্প বয়সেই ফিরোজা বেগম কবি নজরুলের সান্নিধ্যে এসেছিলেন এবং কবি নজরুল তার কন্ঠে মুগ্ধ হয়েছিলেন। এরপরই ধাপে ধাপে শিল্পী ফিরোজা বেগম এগিয়ে যান।

ফিরোজা বেগম আর্কাইভ- ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে বর্তমান ও আগামী প্রজন্মের শিল্পীরা কবি কাজী নজরুল ইসলামের অনবদ্য সৃষ্টি সম্পর্কে গভীরভাবে জানতে পারবে। নজরুল সঙ্গীত নিয়ে গবেষণার ক্ষেত্রে এই আর্কাইভ অনন্য উৎস হয়ে কাজ করবে।

এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলার সভাপতিত্বে ও সাদিয়া আফরিন মল্লিকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আসাদুজ্জামান নূর এমপি এবং দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মুস্তাফা জামান আব্বাসী, অনুপ ঘোষাল, মোস্তফা মনোয়ার, শাফিন আহমেদ, ফেরদৌসী রহমান, কল্যাণ কাজী, মোঃ আসাফুদ্দৌলাহ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে এসিআই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সুস্মিতা আনিস ভোট অফ থ্যাংকস প্রদান করেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/একেএম



বার্তা সূত্র

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ