Skip to content

শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতে প্রজ্ঞাপন জারির দাবি ছাত্র অধিকার পরিষদের

প্রজ্ঞাপন দিয়ে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্যে হাফ (অর্ধেক) ভাড়া নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। আজ রবিবার (২১ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে পরিষদের নেতারা এই দাবি জানান ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গেস্টরুমে ছাত্র নির্যাতন ও গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্যে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রজ্ঞাপন দিয়ে শিক্ষার্থীদের জন্যে হাফপাস নিশ্চিতের দাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়। পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব, সাংগঠনিক সম্পাদক মোল্লা রহমাতুল্লাহ, সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, সহ-সভাপতি আসিফ মাহমুদ প্রমুখ। এছাড়া সমাবেশে পরিষদের কেন্দ্রীয় ও ঢাবি শাখাসহ বিভিন্ন কলেজ শাখার নেতারা উপস্থিত ছিলেন।

সমাবেশে তারা বলেন, ঢাবি ক্যাম্পাস খোলার পরপরই বিশ্ববিদ্যালয়ের চারটি হলের বেশ কয়েকজন শিক্ষার্থী ছাত্রলীগের নির্যাতনের শিকার হয়েছে। এভাবে চলতে দেওয়া যায় না। এর একটি স্থায়ী ও সুষ্ঠু সমাধান করতে হবে। হলে সরকার দলের ছাত্র সংগঠনের দখলদারিত্বের কারণে এমনটা হয়। এই দখলদারিত্বের সংস্কৃতি বন্ধ করতে হবে। শিক্ষার্থীদের যারা নির্যাতন করে, প্রয়োজনে তাদের একটি তালিকা করে আদালতের মাধ্যমে বিচার করতে হবে।

তারা বলেন, দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির সুযোগ নিয়ে পরিবহন খাতের সিন্ডিকেট অন্যায়ভাবে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করেছে। জনগণকে জিম্মি করে তারা অতিরিক্ত ভাড়া আদায় করছে। হাফ ভাড়া দিতে চাইলে শিক্ষার্থীরা পরিবহন সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছে। আমরা এর বিচার চাই। অবিলম্বে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করে প্রজ্ঞাপন দেওয়ার দাবি জানিয়ে বলেন, যতক্ষণ প্রজ্ঞাপন না দেওয়া হবে, ততক্ষণ আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

 



বার্তা সূত্র