Skip to content

লোকান্তরে ভারতের বিখ্যাত গজল শিল্পী পঙ্কজ উদাস

লোকান্তরে ভারতের বিখ্যাত গজল শিল্পী পঙ্কজ উদাস

ভারতের বিখ্যাত গজলশিল্পী ও প্লেব্যাক গায়ক পঙ্কজ উদাস সোমবার (২৬ ফেব্রুয়ারি) নিশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭২ বছর।

‘পদ্মশ্রী’ পুরস্কারপ্রাপ্ত এই গায়কের পরিবারের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে জানানো হয়, মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে সোমবার (২৬ ফেব্রয়ারি) বেলা ১১টার দিকে তিনি মারা যান।

পঙ্কজ উদাসের মেয়ে নায়াব উদাস ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, “ভারাক্রান্ত হৃদয়ে আমরা আপনাদের দুঃখের সঙ্গে জানাচ্ছি; দীর্ঘদিন ধরে অসুস্থতার কারণে ২৬ ফেব্রুয়ারি পদ্মশ্রী পঙ্কজ উদাস মৃত্যু বরণ করেছেন।”

বিশিষ্ট গায়কের মৃত্যুর খবরে তার ভক্ত এবং অনুরাগীরা সোশ্যাল মিডিয়ায় শোক জানাচ্ছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২৭ ফেব্রয়ারি) তার শেষকৃত্য সম্পন্ন হবে।

পঙ্কজ উদাস ১৯৫১ সালের ১৭ মে গুজরাটের জেটপুরে, কেশুভাই উদাস ও জিতুবিন উদাসের ঘরে জন্মগ্রহণ করেন।

তার সবচেয়ে সুপরিচিত গানগুলি হলো; মহেশ ভাটের ১৯৮৬ সালের ক্রাইম থ্রিলার থেকে ‘চিটঠি আয়ি চিঠঠি আয়ি হ্যায়; ১৯৯৮ সালে প্রবীণ ভাটের এক হি মাকসাদ ছবির চান্দি জায়সা রং হ্যায় তেরা; ফিরোজ খানের ১৯৮৮ সালের অ্যাকশন থ্রিলার দয়াবন ছবিতে গাওয়া আজ ফির তুম্পে; ১৯৯১ সালে লরেন্স ডি’সুজার রোমান্টিক ছবি সাজনের গান জিয়ে তো জিয়ে এবং আব্বাস-মাস্তানের ১৯৯৩ সালের প্রতিশোধ থ্রিলার বাজিগর এ গাওয়া গান ছুপনা ভি নেহি আতা।

তার গজল ক্যারিয়ারে ‘আহাত’ (১৯৮০) এর মতো নামী অ্যালবাম এবং ‘না কাজরে কি ধার’ এর মতো ট্র্যাক অন্তর্ভুক্ত রয়েছে। ‘অউর আহিস্তা কিজিয়ে বাতেঁ’, ‘এক তরফ উসকা ঘর’ এবং ‘থোড়ি থোড়ি পিয়া করো’ অন্তর্ভুক্ত রয়েছে তার জনপ্রিয় অ্যালবামের তালিকায়।

পঙ্কজ উদাস তার বিখ্যাত বাংলা গজল এবং ‘ভালোবাসা’ ও ‘চোখ তার চোরাবালি’ সহ আধুনিক গানের জন্য বাংলার শ্রোতাদের কাছে ব্যাপকভাবে সম্মানিত।

এছাড়া, ১৯৮৯ সালে প্রকাশিত ‘ভালোবাসা’ অ্যালবামে ‘আমি তোমায় নিয়ে’ এবং আরো অনেক হৃদয়স্পর্শী গান অন্তর্ভুক্ত রয়েছে।

গজল শিল্প এবং ভারতীয় সংগীত শিল্পী হিসেবে মহিমান্বিত অবদানের জন্য, পঙ্কজ উদাস ২০০৬ সালে ভারতীয় প্রজাতন্ত্রের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী পেয়েছিলেন।

বার্তা সূত্র