Skip to content

লক্ষ লক্ষ গাছ কেটে পাওয়ার প্ল্যান্ট! জঙ্গল বাঁচাতে মরিয়া পুরুলিয়ার আদিবাসীরা!

পুরুলিয়া : জঙ্গলকে বাঁচাতে হবে জঙ্গল ধ্বংস করে শিল্প করা যাবে না। শিল্প করতে হলে এলাকার মানুষদের কথা ভেবে করতে হবে। এমনই দাবিকে সামনে রেখে পুরুলিয়া জেলা বনাধিকারিকের কাছে ডেপুটেশন কর্মসূচি পালন করল ভারত জাকাত মাঝি পরগনা মহল প্রকৃতি বাঁচাও , আদিবাসী বাঁচাও সংগঠন। রাজ্যের বেশ কয়েকটি জেলার আদিবাসী সংগঠন গুলি একত্রিত হয়ে এই কর্মসূচি পালন করেন। ‌ প্রসঙ্গত পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের পিপিএসপি-র পর আরও একটি পাওয়ার প্ল্যান্ট তৈরি হতে চলছে অযোধ্যার টুরগা এলাকায়।

পুলিশে নিরাপত্তার মধ্যে দিয়ে এই প্ল্যান্ট তৈরির কাজ চলছে। এই প্ল্যান তৈরি করতে আদিবাসীরা বাধা দিলে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তাদের দাবি , এই প্ল্যান্ট তৈরি করার জন্য এলাকার মানুষদের কাছে অনুমতি নেওয়ার প্রয়োজন বোধ করেনি বনদফতর। লক্ষ , লক্ষ গাছ ধ্বংস করে তৈরি হচ্ছে এই প্রকল্প। আদিবাসীরা বরাবরই প্রকৃতি বাঁচাতে চেয়েছেন। তাই তারা এর বিরোধিতায় নেমেছেন।

আরও পড়ুন:  বাতের ব্যথায় কাতর! মুখে কালো দাগ-ছোপ! ডিমের খোলা ফেলে না দিয়ে ব্যবহার করুন! জানুন পদ্ধতি

এ বিষয়ে সংগঠনের পক্ষ থেকে জানানো হয় , বিনা কারণে তাদের উপর আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে। এরই জবাব চাইতে ডিএফওর কাছে আসা হয়েছে। তাই এই জমায়েত। আদিবাসীরা সদা সর্বদাই প্রকৃতি বাঁচানোর কথা বলে থাকেন। প্রকৃতির তাদের কাছে মায়ের মত। তাই প্রকৃতিকে বাঁচাতে তাদের এই লড়াই। এই দিন পুরুলিয়া শহরে ডিএফও অফিসের সামনে কয়েকশো আদিবাসী জমায়েত হন। মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী।

শমিষ্ঠা ব্যানার্জি

Published by:Piya Banerjee

First published:

Tags: Purulia, Purulia news

বার্তা সূত্র