Skip to content

রাশিয়ার কনসার্ট হলে হামলা: তাজিকিস্তানে আটক ৯

রাশিয়ার কনসার্ট হলে হামলা: তাজিকিস্তানে আটক ৯

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে কনসার্ট হলে গত শুক্রবারের হামলার ঘটনায় জড়িত সন্দেহে তাজিকিস্তানে এ সপ্তাহে আটক হয়েছে ৯ জন। হামলার দায় স্বীকার করা জঙ্গি গোষ্ঠীর সঙ্গেও এদের যোগ থাকার সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছে তাজিক এক নিরাপত্তা সূত্র।

২০ বছরের মধ্যে রাশিয়ায় প্রাণঘাতী এই হামলার পেছনে সন্দেহভাজন ৪ বন্দুকধারী তাজিক নাগরিক। অন্য ৭ সন্দেহভাজনের সঙ্গে এদেরকেও গ্রেপ্তার করা হয়। সাত সন্দেহভাজনের মধ্যেও কয়েকজন তাজিকিস্তানের।

সূত্র জানায়, তাজিকিস্তানের রাষ্ট্রীয় নিরাপত্তা কমিটি সোমবার ভাকদাত নগরীতে ৯ জনকে আটক করেছে। তারা এখন রাজধানী দুশানবে-তে আছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানান নি তিনি।

রাশিয়ার কনসার্ট হলে হামলায় অন্তত ১৪৩ মানুষ নিহত হয়। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে হামলার ফুটেজ প্রকাশ করে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছিলেন, তাদের গোয়েন্দা তথ্য বলছে, এ হামলা চালিয়েছে আইএস এর আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে)।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন, পশ্চিমারা এবং ইউক্রেইনের গোয়েন্দারা জড়িতদেরকে সহায়তা করেছিল। তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে ইউক্রেইন।

তাজিকিস্তান রাশিয়ার নেতৃত্বাধীন নিরাপত্তা ব্লকের সদস্যদেশ। সেদেশে রাশিয়ার সামরিক ঘাঁটি আছে। তাজিকিস্তানের প্রায় প্রতিটি পরিবারেরই এক বা একাধিক সদস্য কাজের জন্য রাশিয়ায় পাড়ি দেয়। মধ্য এশিয়ার ক্ষুদ্র ও দরিদ্র এ দেশের অর্থনীতির জন্য তাজিক অভিবাসীদের পাঠানো অর্থ খুবই গুরুত্বপূর্ণ।

তাজিকিস্তান সন্দেহভাজন বন্দুকধারীদের পরিবারের সদস্যদেরকেও আটক করেছে,যাতে রুশ তদন্তকারীরা দুশানবে-তে তাদেরকে জেরা করতে পারেন। বার্তা সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন তাজিক নিরাপত্তা কর্মকর্তারা।

ওদিকে, রুশ তদন্তকারীরা বৃহস্পতিবার বলেছেন, তারা কনসার্ট হলে হামলায় বন্দুকধারীদের সঙ্গে ইউক্রেইনীয়দের যোগ থাকার প্রমাণ পেয়েছেন।

তবে যুক্তরাষ্ট্র তাৎক্ষণিকভাবে এই দাবিকে ভিত্তিহীন প্রচার বলে উড়িয়ে দিয়েছে। আর ইউক্রেইনও কনসার্ট হলে হামলায় তাদের জড়িত থাকার অভিযোগ জোরালভাবে অস্বীকার করেছে।

বার্তা সূত্র