Skip to content

রাজা তৃতীয় চার্লসের পরিবর্তে অস্ট্রেলিয়ান মুদ্রায় আদিবাসী সংস্কৃতি

রাজা তৃতীয় চার্লসের পরিবর্তে অস্ট্রেলিয়ান মুদ্রায় আদিবাসী সংস্কৃতি

পৃথিবী জুড়েই সংখ্যা লঘু আদিবাসীরা নানাভাবে নিপীড়িত। প্রায় সব দেশেই আদিবাসীরা প্রথম জাতিগোষ্ঠী হলেও রাষ্ট্রীয়ভাবে বঞ্চিত থাকেন।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

“>

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পৃথিবী জুড়েই সংখ্যা লঘু আদিবাসীরা নানাভাবে নিপীড়িত। প্রায় সব দেশেই আদিবাসীরা প্রথম জাতিগোষ্ঠী হলেও রাষ্ট্রীয়ভাবে বঞ্চিত থাকেন।

অস্ট্রেলিয়ার আদিবাসীদের ইতিহাস প্রায় ৬০ হাজার বছরের। পৃথিবীর অন্যতম প্রাচীন আদিবাসী তারা। ২০০ বছরেরও বেশি সময় ধরে তাদের কোনো স্বীকৃতি ছিল না অস্ট্রেলিয়ায়।

আদিবাসীদের পরাস্ত করে ক্যাপ্টেন কুক অস্ট্রেলিয়া দখলের ২৩৮ বছর পর ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী কেভিন রড ফেডারেল পার্লামেন্টে দাঁড়িয়ে প্রথমবারের মতো আদিবাসীদের জাতি হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন এবং তাদের সঙ্গে ঘটে যাওয়া সকল অমানবিকতার জন্য ক্ষমা প্রার্থনা করেন।

বর্তমান ক্ষমতাসীন লেবার সরকার আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে। ১২২ বছর পর অস্ট্রেলিয়ার পার্লামেন্ট আদিবাসীদের ‘কণ্ঠস্বর’ রাখার জন্য গণভোটের প্রস্তুতি নিচ্ছে। হারবার ব্রিজ প্রতিষ্ঠার ১০০ বছর পর অস্ট্রেলিয়ার পতাকার পাশাপাশি উড়ানো হয়েছে আদিবাসী পতাকা।

সম্প্রতি আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে লেবার সরকার, যা অস্ট্রেলিয়া জুড়ে জন্ম দিয়েছে আলোচনা-সমালোচনা।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর কমনওয়েলথভুক্ত অন্যান্য দেশের মতো অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকও ঘোষণা দিয়েছিল যে তাদের নতুন মুদ্রায় রানির ছবির জায়গায় দেওয়া হবে রাজা তৃতীয় চার্লসের ছবি। তবে, সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে তারা।

অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক ঘোষণা দিয়েছে, অস্ট্রেলিয়ার নতুন ৫ ডলারের নোটে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতির স্থলে রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি ব্যবহার করা হবে না। এর পরিবর্তে একটি নকশা থাকবে, যা আদিবাসী অস্ট্রেলিয়ানদের সংস্কৃতি ও ইতিহাসকে তুলে ধরবে।

রিজার্ভ ব্যাংক আরও জানিয়েছে, সরকারের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘ফার্স্ট নেশনস’ অস্ট্রেলিয়ানদের সঙ্গে পরামর্শ করে নতুন নোট তৈরি করা হবে।

নোটের অপর দিকে অস্ট্রেলিয়ান পার্লামেন্টের বৈশিষ্ট্য আগের মতোই থাকবে।

এটি ডিজাইন ও মুদ্রিত হতে কয়েক বছর সময় লাগতে পারে।

কোষাধ্যক্ষ জিম চালমারস বলেছেন, পরিবর্তনটি ‘একটি ভালো ভারসাম্য বজায় রাখার সুযোগ’ প্রদান করেছে।

অস্ট্রেলিয়ান রিপাবলিক মুভমেন্টের চেয়ার ক্রেগ ফস্টার এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন, ‘অস্ট্রেলিয়ান মুদ্রায় বিদেশি রাজা থাকা আর যুক্তিযুক্ত নয়।’

ঐতিহ্যগতভাবে সর্বনিম্ন মূল্যের অস্ট্রেলিয়ান ব্যাংক নোটে শাসক ব্রিটিশ রাজার প্রতিকৃতি প্রদর্শিত হয়ে আসছে।

গত বছরের সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজতন্ত্রবাদীরা নতুন ৫ ডলারের নোটে রাজা চার্লসের ছবি দেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

বর্তমান ৫ ডলারের নোটটি ব্যবহার করা অব্যাহত থাকবে এবং নতুন নোট চালু হওয়ার পরেও ব্যবহার করা যাবে।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

বার্তা সূত্র