যৌনতা নিয়ে স্বপ্ন কী অসুস্থতার লক্ষণ? – এই মুহূর্তে

যৌনতা নিয়ে স্বপ্ন কী অসুস্থতার লক্ষণ? - এই মুহূর্তে
Published by:

Dhrubajyoti Majumder


25th November 2021 12:15 am | Last Update 25th November 2021 3:25 am

নিজস্ব প্রতিনিধি: বিশ্বে যত জীব আছে তাদের মধ্যে যৌনকলায় সবচেয়ে নিপুণ হল মানুষ। যৌনসুখকে মানুষ তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে। কিন্তু যখন স্বপ্নে ঘুরে-ফিরে যৌনতা আসে তখন অনেকেই চিন্তায় পড়ে যান যে তিনি হয়তো অসুস্থ হয়ে পড়ছেন। কেউ কেউ আবার ভাবেন তিনি মানসিকভাবে রোগগ্রস্থ হয়ে পড়েছেন। আসলে অনেকেই ঘুমের মধ্যে চরমসুখের স্বপ্ন দেখেন। যা নানা ধরণের যৌন ক্রিয়াকলাপের হয়। স্পষ্ট কথায়, বিভিন্ন ধরণের যৌনতা বা যৌনসঙ্গম নিয়ে ঘুমের মধ্যে স্বপ্ন দেখে মানুষ। বলে রাখি, এটা কিন্তু কোনও রোগ বা অসুস্থতা নয়, একেবারেই স্বাভাবিক ঘটনা।

মনোবিদদের বক্তব্য, মানুষ আসলে যেরকম যৌনজীবন চায় সে রকম না পেলেই সেগুলি স্বপ্নের আকারে দেখা দেয়। তবে অস্বাভাবিক রকম যৌনতা নিয়ে যদি ঘনঘন স্বপ্ন দেখেন তবে অবশ্যই মনোবিদের পরামর্শ নেওয়া উচিৎ। মনোবিদদের বক্তব্য, একেকজন একেক রকম স্বপ্ন দেখেন। তবে বিভিন্ন ধরণের যৌনতার স্বপ্নের আলাদা আলাদা ব্যাখ্যা করা যেতে পারে। তার কারণও আলাদা হয়। কিন্তু আসল কথা হল স্ত্রী-পুরুষ নির্বিশেষে নিজের অপূর্ণ কামনা-বাসনা ও যৌনজীবনের ফলেই স্বপ্নে ঘুরে-ফিরে আসে যৌনতা।

অনেকেই সম্পূর্ণ অচেনা মানুষের সঙ্গে যৌনসঙ্গমের স্বপ্ন বেশি দেখেন। অর্থাৎ তাঁর শরীরের কামনা সঠিকভাবে পূরণ হচ্ছে না। এই অপূর্ণতা থেকেই সম্পূর্ণ অচেনা কারও সঙ্গে যৌনমিলনের স্বপ্ন দেখছেন। রাস্তাঘাটে অনেক সময়ই সুদর্শন পুরুষ বা মহিলাদের দেখে ভালো লেগে যায়। রাতে ঘুমের ঘোরে সেই মুখগুলিই ভেসে ওঠে যৌনতার সঙ্গে। মনোবিদরা বলেন, যতই কাজের চাপ থাকুক বা বস্ততা থাকুক, সঙ্গীর সঙ্গে নিয়মিত যৌনমিলন করুন। শরীরের চাহিদা পূরণ হলেই এই ধরণের স্বপ্ন দেখা কমে যাবে।

স্বপ্নে যদি দেখেন যে আপনি ওরাল সেক্স করছেন তাহলে মনে করবেন যে আপনি তা পছন্দ করেন। সাধারণত আজও অনেকে ওরাল সেক্সকে অচ্ছুৎ বলে মনে করেন। বেশিরভাগের কাছে এই এটা ঘৃণার বস্তু। আবার বাস্তবে দেখা যায় বেশিরভাগই এদের বেশিরভাগেরই অবচেতন মনে ওরাল সেক্স সম্পর্কে কৌতুহল তৈরি হচ্ছে। অর্থাৎ তাঁদের অবচেতন মন ওরাল সেক্স চাইছে। তখনই তা স্বপ্নে হাজির হয়। এক্ষেত্রে সঙ্গীর সঙ্গে খোলাখুলি আলোচনা করুন। তাঁর অনুমতি নিয়েই ওরাল সেক্স করুন। দেখবেন এই ধরণের স্বপ্ন নিজে থেকেই চলে যাবে।

অনেকেই আবার প্রাক্তন প্রেমিক বা প্রেমিকাকে স্বপ্নে দেখেন। প্রাক্তনের সঙ্গে ঘনঘন যৌনসঙ্গমের স্বপ্ন দেখেন। এর অর্থ বুঝতে হবে নতুন সম্পর্ক নিয়ে আপনি নিজেই দ্বিধায় রয়েছেন। তাই অবচেতন মন যৌনতার ব্যাপারে প্রাক্তনের কথাই ভাবছে। মনোবিদদের বক্তব্য, এক্ষেত্রে চিন্তা করার কিছু নেই, নিজের ওপর বিশ্বাস রাখুন আর নতুন সম্পর্ক আরও দৃঢ় করুন। এতেই প্রাক্তনের সঙ্গে যৌনতার স্বপ্ন দেখা কমে যাবে। তবে আবারও বলি, যদি আপনার নিজের মনে হয় এর মধ্যে অস্বাভাবিকতা আছে, তবে অবশ্য়ই কোনও মনোবিদের পরামর্শ নিন।

More News:

বার্তা সূত্র

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email