Skip to content

যুদ্ধাপরাধী আব্দুর রশিদ গ্রেপ্তার

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ও মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী মো. আব্দুর রশিদ ওরফে বদ্দিকে (৭২) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)।

সোমবার (১০ জুলাই) নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার বাগবের বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক শিহাব করিম জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে আব্দুর রশিদ বদ্দি অপকর্ম চালান। বদ্দিসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

তারা ময়মনসিংহ জেলার ফুলপুর থানার রামনাথপুর গ্রামের মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ ও সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনদের নির্যাতন করে চারজন মুক্তিযোদ্ধাকে পাশবিক নির্যাতন করে হত্যা করেন এবং একটি হিন্দু পরিবারকে ধর্মান্তরিত করতে বাধ্য করেন।

এছাড়া মুক্তিযোদ্ধা হাসান আলীকে প্রকাশ্যে নৃশংসভাবে হত্যা করেন এবং তিনি সহ অন্যান্য রাজাকাররা একজন নারীকে ধর্ষণ করেন। এরই পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কর্তৃক একটি মামলা দায়ের করা হয়।

২০২২ সালের ১৮ জানুয়ারি যুদ্ধাপরাধী বদ্দির বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এর পর থেকে বদ্দি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করেছিলেন। গোয়েন্দা নজরদারির ধারাবাহিকতায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার বাগবের বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



বার্তা সূত্র