Skip to content

মোদী ঘনিষ্ঠ শিল্পপতির হাতে বাংলার চাল কল, বেসরকারিকরণের পথে মমতাও?

বাংলাহান্ট ডেস্ক : মমতার রাজ্যে এবার মমতারই হাত ধরে ব্যবসা করতে নামছে মোদী ঘনিষ্ঠ শিল্প গোষ্ঠী আদানি গ্রুপ (Adani Group)। আর এহেন খবর প্রকাশ্যে আসার পরই শোরগোল রাজ্য জুড়ে। বর্ধমানে একটি পরিত্যক্ত চালকল কিনেছে এই শিল্প গোষ্ঠী।

জানা যাচ্ছে, আদানি ওয়ালমার লিমিটেড কিনেছে এই চালকলটি। কিন্তু দীর্ঘদিন যাবৎ বন্ধ হয়ে থাকা পরিত্যক্ত, মোটা টাকার ঋণসহ একটি চালকলকে কেন কিনল দেশের অন্যতম সবচেয়ে বড় শিল্প গোষ্ঠী? ওই সংস্থারই এক আধিকারিক সূত্রে খবর, পুরো বিষয়টির ওই সংস্থার ব্যবসায়ীক পরিকল্পনা। এভাবেই বাংলার কৃষকদের সঙ্গে যোগ সূত্রে তৈরি করতে চাইছে আদানি৷ ওই আধিকারিক জানিয়েছেন, ‘আমরা চালকলটির আসেপাশের এলাকার কৃষকদের ধান সহ বিভিন্ন ফসলের চালু ভ্যারাইটি গুলি চাষের কাজে সহায়তা করতে চাই।’

এই চালকল কেনাকে কেন্দ্র করে তোলপাড় রাজ্য রাজনীতি। বামেদের দাবি একটি নয়, ২০ টি চালকল কিনেছে আদানি গোষ্ঠী। এভাবেই কৃষিকে একটি কর্পোরেট মডেল তৈরি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, কৃষিক্ষেত্রে শিল্পপতিদের পদার্পনের বিরোধীতাও করতে দেখা যায় তাদের। কৃষকদের রক্ষা করার ভুয়ো প্রতিশ্রুতি দিয়ে নরেন্দ্র মোদী সম কাজ করছেন মমতা, এমনটাই দাবি করতে শোনা যায় বাম কৃষক সংগঠন গুলিকে।

যদিও এহেন কোনও উদ্দ্যেশ্যেই তাদের নেই বলে সাফ জানিয়ে দিয়েছে গুজরাটের শিল্পপতি গৌতম আদানির সংস্থা। উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরেই আদানি গ্রুপের সঙ্গে একাধিক প্রকল্পের ব্যাপারে বৈঠক সারছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেউচা পাচামি এবং একটি বন্দর নির্মাণ নিয়েও তাঁদের কথা হয়েছে বলেই সূত্র মারফত খবর। যদিও এখন পুরো বিষয়টিতেই বজায় রাখা হয়েছে গোপনীয়তা। এই খবর কতখানি সত্য তা জানা যাবে আগামী মাসের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটেই।

বার্তা সূত্র