Skip to content

মেনোপজ মানেই যৌনমিলনে বাধা নয়, শরীরে সঙ্গমের প্রভাব জানলে চমকে যাবেন

relation

যৌনমিলন এমনই একটা জিনিস যার উপর অনেক কিছুই নির্ভর করে। শরীর-মন উভয়ই নির্ভর করে এই যৌনমিলনের উপর। সঙ্গমের সময়টাতে ছেলে হোক কিংবা মেয়ে দুজনেই পুরো সময়টাতে একান্তভাবে কাটাতে চান। যৌন উত্তেজনা বাড়াতে পুরুষসঙ্গীরা তাদের মহিলাসঙ্গীদের উপর অনেক কিছুই করেই থাকে। কারণ যৌনতা নিয়ে একেক জনের একেক রকমের ফ্যান্টাসি রয়েছে। অনেকেই বিভিন্ন রকমভাবে যৌনতাকে উপভোগ করে। প্রতিদিন নিয়ম করে যারা যৌনতাকে উপভোগ করেন, তাদের যদি হঠাৎ করে যৌনমিলন বন্ধ হয়ে যায়, তাহলেই কিন্তু বিপদ। মুহূর্তের মধ্যেই বড়সড় বিপদ আসতে পারে আপনার জীবনে। তাই আগেই সাবধান হোন।

অনেকেই বিভিন্ন রকমভাবে যৌনতাকে উপভোগ করে। তবে এটা জানেন কি নিয়মিত যৌনতা হঠাৎ করে বন্ধ হয়ে গেলেই ক্রমশ বাড়ছে বিপদ। এন্ড্রোফিনস ও অক্সিটোসিন হরমোন নিঃসরণ ঘটায় যৌনতায়। এবং ঘুম-অবসাদে এই হরমোন দারুণ ভূমিকা পালন করে। যৌনতায় লিপ্ত না হলে এর প্রভাব কমতে পারে শরীরে। যার ফলে বাড়তে পারে একাধিক সমস্যা। যারা নিয়মিত যৌনমিলন করেন তারা হঠাৎ করে বন্ধ করে দিলে মহিলাদের নানা সমস্যা দেখা যায়। যৌনমিলন হঠাৎ বন্ধ হয়ে গেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। সমীক্ষায় দেখা গেছে, যারা নিয়মিত সঙ্গম করেন তাদের শরীরে ইমিউনোগ্লোবিনের পরিমাণ বাড়ে। যা জ্বর, সর্দি, কাশি থেকে আপনাকে রক্ষা করে। অনিয়মিত যৌনাভ্যাস হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

Subscribe to get breaking news alerts

 সঙ্গম করলেও শরীর ফিট থাকে। তাই হঠাৎ করে এই অভ্যাস বন্ধ হয়ে গেলে শরীরের নানা সমস্যা বাড়ে। তবে একজনের বদলে অন্যজনের সঙ্গে যৌনতায় লিপ্ত হলে বাড়তে পারে যৌন রোগের সম্ভাবনা, ইনফেকশন। প্রতিদিনের কাজের চাপের ফলে কেউ কাউকে সময় দিতে পারছে না। দুজনেই যে যার নিজের কাজে ব্যস্ত। আর তার থেকেই সম্পর্কে ফাটল, বিবাহ-বিচ্ছেদের মতো সমস্যা দানা বাঁধছেঅনিয়মিত জীবনযাপন ও খাদ্যাভাসের কারণে চিরতরে কমে যাচ্ছে যৌন ক্ষমতা। এবং সঙ্গমের সময়ে সঙ্গীকে নিজের মনের মতো না পেতেই ভাটা পড়েছ সম্পর্কে।।  তবে দাম্পত্যকে শক্ত রাখতে গেলে শুধু শারীরিক নয়, মানসিকও দৈহিক দিক থেকেও পারফেক্ট হতে হবে। তা না হলেই বাড়বে বিপদ। সুস্থ জীবন-যাপনের জন্য যৌনমিলন করা অত্যন্ত জরুরি। সম্পর্ককে মজবুত করতে মানসিক ভাবে সংযুক্তির বিশেষ প্রয়োজন। গবেষণায় দেখা যাচ্ছে, বয়স যত বাড়ছে ততই আপনার সেই উদ্দামতা হারিয়ে যাচ্ছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকেরই শরীরেই পরিবর্তন হয়।

 

 

বার্তা সূত্র