Skip to content

ভাষা আন্দোলনের শহীদদের প্রতি বিএনপির শ্রদ্ধা নিবেদন

ভাষা আন্দোলনের শহীদদের প্রতি বিএনপির শ্রদ্ধা নিবেদন

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। মঙ্গলবার(২১ ফেব্রয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে, বিএনপির কেন্দ্রীয় নেতারা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল সাড়ে ৭টায় নীলক্ষেতের বলাকা সিনেমা হলের সামনে কালো ব্যাজ ধারণ করেন বিএনপির নেতাকর্মীরা। পরে তারা আজিমপুর কবরস্থানে ভাষা আন্দোলনের শহীদদের কবরে ফাতেহা পাঠ করেন। এর পর, শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যেতে প্রায় পাঁচ ঘণ্টা লাগে বিএনপি নেতাদের।

সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খন্দকার মোশাররফ অভিযোগ করেন যে ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে তারা রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। তিনি বলেন, ““সকাল সাড়ে ৭টায় বলাকা ভবন থেকে মিছিল নিয়ে আমরা শহীদ মিনারের দিকে অগ্রসর হই। শহীদ মিনারে পৌঁছাতে প্রায় পাঁচ ঘণ্টা সলিমুল্লাহ হলের সামনে দাঁড়িয়ে থাকতে হয়।”

খন্দকার মোশাররফ বলেন, “কিছু সংগঠনের নাম বারবার লাউডস্পিকারের মাধ্যমে ঘোষণা করা হয়েছে। তারা অহেতুক সময় নষ্ট করেছে এবং ইচ্ছাকৃতভাবে বেদি ছেড়ে যায়নি।” তিনি অভিযোগ করে বলেন, “এখানে যারা প্রশাসনের দায়িত্বে ছিলেন, এটা তাদের ব্যর্থতা। আজও আমরা এখানে (শহীদ মিনারে) রাজনৈতিক প্রতিহিংসার শিকার। এটা খুবই দুঃখজনক। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তারা ইচ্ছাকৃতভাবে এটা ঘটিয়েছে।”

এর আগে সোমবার (২০ ফেব্রয়ারি) বাংলাদেশ প্রকৌশলী ইনস্টিটিউশনে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে বিএনপি।দিবসটি পালনে, সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখে এবং কালো পতাকা উত্তোলন করে। এছাড়া সারাদেশে বিএনপির বিভিন্ন ইউনিট বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা