ভারতে আকাশপথে হামলার নয়া ছক, স্বাধীনতা দিবসের আগে ড্রোন হামলার পরিকল্পনা পাক জঙ্গিদের

ভারতে আকাশপথে হামলার নয়া ছক, স্বাধীনতা দিবসের আগে ড্রোন হামলার পরিকল্পনা পাক জঙ্গিদের

Kolkata, First Published Jul 20, 2021, 10:18 PM IST

স্বাধীনতা দিবসের আগে ভারতের আকাশে আবারও ড্রোন হামলার পরিকল্পনা রয়েছে সন্ত্রাসবাদীদের। তেমনই আশঙ্কার খবর দিয়েছেন দেশের গোয়েন্দার। সূত্রের খবর, এবার আর সীমান্তবর্তী এলাকা নয়, জঙ্গিদের টার্গেট সরাসরি দেশের জাতীয় রাজধানী দিল্লি। সূত্রের খবর নতুন দিল্লিতে ড্রোন হামলার পরিকল্পনা রয়েছে। আর সেই কারণেই দিল্লি জুড়ে জারি করা হয়েছে সতর্কতা। 

Pegasus Issue: রাজভবনের সামনে ফোন ভেঙে প্রতিবাদ কংগ্রেসের, পুলিশের সঙ্গে ধ্বস্তাধ্বস্তি

গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের কোনও সন্ত্রাসবাদী দল হামলার পরিকল্পনা রয়েছে। ড্রোনের ব্যবহার করেই নাশকতার ছক কষতে শুরু করেছে। গোয়েন্দা সংস্থাগুলি ইতিমধ্যেই পুলিশকে সতর্ক করেছে। গোয়েন্দা সূত্রের খবর ৫ অগাস্ট থেকে ১৫ অগাস্টের মধ্যেই হামলা চালানো হতে পারে। ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়েছিল। সেই কারণেই জঙ্গিরা ওই দিনটিকেও টার্গেট করতে পারে বলেও মনে করছেন গোয়েন্দারা। 

একতলায় কেউ না থাকায় হাত টেনে ধরেছিলেন মাস্টারমশাই, শিক্ষকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ছাত্রীর

দিল্লি পুলিশও ড্রোন হামলা মোকাবিলায় রীতিমত তৎপরতা শুরু করেছে। বাড়ান হয়েছে নিরাপত্তা। বিপর্যয় মোকাবিলায় দিল্লি পুলিশসহ বাকি নিরাপত্তা সংস্থাগুলিকেও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। গতবছরই ড্রোন হামলা মোকাবিলায় দুটি অ্যান্টি ড্রোন সিস্টেম বসানো হয়েছিল। এবার সেই সংখ্যা বাড়িয়ে চারটি করা হয়েছে। অন্যদিকে আগামিকাল আর্থাৎ ২১ জুলাই থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে লাল কেল্লা। খুবলে ১৫ অগাস্টের পর। একই সঙ্গে দিল্লির সমস্ত জেলাগুলিকেই সতর্ক করা হয়েছে। খোলা হয়েছে একটি কন্ট্রোলরুমও। 

Pegasus: অভিষেকের অফিসের কল রেকর্ড নিয়ে শুভেন্দুর মন্তব্য, জ্ঞিজ্ঞাসাবাদের দাবি কুণালের

সম্প্রতি জম্মু ও কাশ্মীরে ড্রোন হামলা চালান হয়। তদন্তকারী দলের রিপোর্ট অনুযায়ী পাকিস্তান থেকেই পাঠান হয়েছিল ড্রোন। চিন থেকে পিৎজা ডেলিভারি ও ওষুধ সরবরাহের জন্য প্রচুর ড্রোন কিনেছিল পাকিস্তান। সেইজাতীয় ড্রোনেই হামলা চালান হয়েছিল বলেও মনে করছেন তদন্তকারীরা। জম্মু ও কাশ্মীরে ড্রোন হামলার পর থেকে ই গোটা দেশেই বিষয়টি নিয়ে সতর্ক করেছে প্রশাসন। 

Last Updated Jul 20, 2021, 10:18 PM IST



বার্তা সূত্র

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email