Skip to content

ভারতের বিরুদ্ধে সিরিজে শাকিবের কামব্যাক, তামিমের নেতৃত্বাধীন বাংলাদেশ দলে সুযোগ পেলেন কারা?

ভারতের বিরুদ্ধে সিরিজে শাকিবের কামব্যাক, তামিমের নেতৃত্বাধীন বাংলাদেশ দলে সুযোগ পেলেন কারা?

Cricket

oi-Manojit Maulik

  • |
Google Oneindia Bengali News

তিনটি একদিনের আন্তর্জাতিক ও দুটি টেস্ট খেলতে ভারতীয় দল বাংলাদেশ সফরে যাচ্ছে আগামী সপ্তাহেই। ২০১৫ সালের পর এই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারতের বাংলাদেশ সফর। ভারতীয় দল যাচ্ছে পূর্ণশক্তি নিয়েই। আজ ওডিআই সিরিজের দল ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলে ফিরলেন শাকিব আল হাসান।

ভারতের বিরুদ্ধে একদিনের সিরিজে বাংলাদেশ দলে কারা?

টি ২০ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন শাকিব। একদিনের আন্তর্জাতিক বাংলাদেশ খেলবে তামিম ইকবালের নেতৃত্বেই। জুলাই-অগাস্টে জিম্বাবোয়ে সফরে শেষ একদিনের সিরিজ খেলেছে টাইগাররা। সেই সিরিজ থেকে অব্যাহতি চেয়েছিলেন শাকিব। ভারতের বিরুদ্ধে সিরিজে বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন ইয়াসির আলি। শাকিবকে দলে নেওয়ার জন্য বাইরে রাখা হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ও মিডল অর্ডার ব্যাটার মোসাদ্দেক হোসেনকে। জোরে বোলারদের মধ্যে বাদ পড়েছেন শরিফুল ইসলাম। সুযোগ দেওয়া হয়েছে এবাদত হোসেনকে।

জিম্বাবোয়ে সফরে শরিফুল ছন্দে ছিলেন না। দুটি ম্যাচে ১৭.৪ ওভার হাত ঘুরিয়ে ১৩৪ রান খরচ করে নিয়েছিলেন একটি উইকেট। মোসাদ্দেক ওই সিরিজে একটিই ম্যাচ খেলেছিলেন। সেই ম্যাচে ব্যাট না করলেও তারপর টি ২০ আন্তর্জাতিকে খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। টি ২০ বিশ্বকাপে পরপর চারটি ইনিংসে দুই অঙ্কের রান পাননি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফে দল ঘোষণার সময় অবশ্য ক্রিকেটারদের বাদ দেওয়ার কারণ উল্লেখ করা হয়নি। নাসুম আহমেদের সঙ্গে শাকিব যোগ হওয়ায় যেহেতু তৃতীয় কোনও বাঁহাতি স্পিনার খেলানোর সম্ভাবনা নেই সে কারণে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআইয়ে পাঁচ উইকেট নিলেও তাইজুলকে ভারতের বিরুদ্ধে রাখেনি বাংলাদেশ। যেহেতু ভারত-বাংলাদেশ ওডিআই সিরিজ বিশ্বকাপের সুপার লিগের অংশ নয়, সে কারণে টেস্ট সিরিজের আগে তাইজুলকে বিশ্রাম দেওয়া হলো বলেও অনেকের অভিমত।

ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম দুটি একদিনের আন্তর্জাতিক হবে ঢাকার মীরপুরে, ডিসেম্বরের ৪ ও ৭ তারিখ। ১০ তারিখের তৃতীয় ম্যাচটি ঢাকা থেকে চট্টগ্রামে সরানো হয়েছে ওইদিন রাজধানীতে বিএনপির রাজনৈতিক কর্মসূচি থাকায়। ১৪ ডিসেম্বর থেকে চট্টগ্রামে হবে প্রথম টেস্ট। মীরপুরে দ্বিতীয় টেস্ট শুরু ২২ ডিসেম্বর থেকে।বাংলাদেশের ঘোষিত একদিনের আন্তর্জাতিক দল- তামিম ইকবাল (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, তাস্কিন আহমেদ, লিটন দাস, মাহমুদুল্লাহ, হাসান মাহমুদ, আনামুল হক, নুরুল হাসান, মুস্তাফিজুর রহমান, শাকিব আল হাসান, আফিফ হোসেন, এবাদত হোসেন, মুশফিকুর রহিম, ইয়াসির আলি, নাসুম আহমেদ, মেহেদি হাসান মিরাজ।

English summary

Shakib Al Hasan Is Back In Bangladesh Squad Led By Tamim Iqbal Against India. The Three-Match Series Will Beging In Dhaka On December 4.

Story first published: Thursday, November 24, 2022, 21:37 [IST]

সংবাদ সূত্র