Skip to content

ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন শেখ হাসিনা

ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার (২২ আগস্ট) সকালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনে যোগ দিচ্ছেন।
ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সংগঠন ব্রিকস। এর আগামী শীর্ষ সম্মেলন আয়োজন করছে দক্ষিণ আফ্রিকা।কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বব্যাপী বিধিনিষেধ আরোপের পর ,এটিই হবে সশরীরে আয়োজিত প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই সম্মেলনে যোগদানের কথা রয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটসের একটি নিয়মিত ফ্লাইট সকাল মঙ্গলবার ১০ টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ) থেকে যাত্রা করে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে এক ঘণ্টার বেশি যাত্রাবিরতির পর, ফ্লাইটটি স্থানীয় সময় ৮টা ৫০ মিনিটে জোহানেসবার্গের ওআর তাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।বিমানবন্দর থেকে শেখ হাসিনাকে রেডিসন ব্লু হোটেল স্যান্ডটনে নিয়ে যাওয়া হবে।

এরপর, ২৩ আগস্ট বাংলাদেশের প্রধানমন্ত্রী রেডিসন ব্লু হোটেল-এর কনভেনশন সেন্টারে সকাল ১০টায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’-এ প্রধান অতিথির ভাষণ দেবেন।

একই দিনে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর সাড়ে ১২টায়, প্রাসাদ রিভোনিয়ার সপ্তম তলায়, আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘বাংলাদেশ দূত সম্মেলনে’ বক্তব্য দেবেন। পরে বিকালে হোটেল হিলটন স্যান্ডটনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

সন্ধ্যায় জোহানেসবার্গের গ্যালাঘের এস্টেটে, ব্রিকস-এর বর্তমান চেয়ার এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একটি রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

২৪ আগস্ট সকাল ৯টায় শুরু হবে, ব্রিকস-ফ্রেন্ডস অফ ব্রিকস লিডারস ডায়ালগ'(ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ)। ব্রিক্সের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক-এর সদস্য হিসেবে, সেখানে বাংলাদেশের পক্ষে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিনে শেখ হাসিনা স্যান্ডটন কনভেনশন সেন্টারে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফের সঙ্গে একাধিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ আগস্ট কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠকে করবেন। আগামী ২৬ আগস্ট দুপুর স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে জোহানেসবার্গের ওআর তাম্বো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবেন।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত যাত্রাবিরতির পর তিনি ২৭ আগস্ট সকাল ৮ টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে (এইসএসআইএ) পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

বার্তা সূত্র