বিস্ময়কর অ্যাপল ওয়াচ সিরিজ ৭ | বিজ্ঞান ও প্রযুক্তি

বিস্ময়কর অ্যাপল ওয়াচ সিরিজ ৭ | বিজ্ঞান ও প্রযুক্তি

আগেরগুলোর চেয়ে অ্যাপল ওয়াচ সিরিজ ৭ দেখতে একটু ভিন্নই হবে। ঘড়িটি খুব বড় হবে না। তবে সবকিছুই পাঠযোগ্য হবে।

ঘড়িটি ৪০ শতাংশ পাতলা আগের মডেলের তুলনায়। অন-স্ক্রিন মুডে ৭০ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে। পুরো কোয়ার্টি কিবোর্ড থাকবে, থাকবে আরও টেকসই স্ক্রিন। ১৮ ঘণ্টা চলবে একবারের চার্জে। ৩৩ শতাংশ দ্রুত চার্জ হবে। আসবে পাঁচটি নতুন রঙে।

ঘড়ির ফ্রেম এক দশমিক সাত মিলিমিটার পাতল হবে। সিরিজ ছয়ের চেয়ে সাতে ৫০ শতাংশ বেশি ক্ষুদে বার্তা গ্রহণ করতে পারবে অ্যাপলের এই ঘড়ি। নতুন ডিসপ্লের অর্থ হচ্ছে নতুনভাবে প্রদর্শনী। পরিপূর্ণ কিবোর্ড থাকলেও তাতে সোয়াইপেরও সুযোগ রাখা হয়েছে। টেকজায়ান্ট অ্যাপলের আইফোন ১৩ প্রো আসবে চারটি রঙে। ৩টি নতুন ব্যাক ক্যামেরায় আছে স্যাফায়ার লেন্স। ম্যাগসেইফ ফিচার সাপোর্ট করবে ১৩ প্রো। গ্রাফিক্স পারফর্মেন্স বাড়বে ৫০ শতাংশ। আছে সুপার রেটিনা এক্সডিআর প্রোমোশন ডিসপ্লে। ৬ দশমিক এক ইঞ্চি এবং ৬ দশমিক ৭ ইঞ্চি—এই দুই আকারের ডিসপ্লে থাকবে আইফোন ১৩ প্রো-তে।

আরও পড়ুন: আইফোন ১৩ নিয়ে এসেছে অ্যাপল ৭৭ মিমি ফোকাল লেংথ সমতুল্য টেলিফটো লেন্স থাকবে এতে। ম্যাক্রো ফটোগ্রাফি করা যাবে আইফোর ১৩-তে। পেশাদার ফটোগ্রাফারদের জন্য আছে ফটোগ্রাফিক স্টাইলস ফিচার। পেশাদার মানের ভিডিও ধারণ করা যাবে। শিগগিরই আসছে প্রো-রেজ ভিডিও ফিচার। ১৩ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে। এক টেরাবাইট পর্যন্ত মেমোরি থাকবে। আইফোন ১৩-এর নকশা আইফোন ১২-এর মতোই। এতে কোনাকুনিভাবে স্থাপিত দুটি রিয়ার ক্যামেরা রয়েছে। আইপি৬৮ রেটিংয়ের ফোনটিতে নতুন পাঁচটি কালার থাকছে। যা হচ্ছে, গোলাপি, নীল, মিডনাইট, স্টারলাইট ও প্রোডাক্ট রেড। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের অ্যাপল ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং ইভেন্ট নিয়ে লাইভ ব্লগে এই ঘোষণা দেওয়া হয়েছে। আইফোন ১৩-তে সিনেম্যাটিক মোড থাকবে। এতে ভ্রাম্যমান বস্তুকে স্বয়ংক্রিয়ভাবেই ফোকাস করতে পারবে ক্যামেরা। এ১৫ বায়োনিকের মাধ্যমে ডলবি ভিশন এইচডিআর দিয়ে শুট করা যাবে। ত্রয়ী ক্যামেরা সেটআপে এ৭৭এমএম টেলিফটো লেনস থাকছে ত্রি-এক্স অপটিক্যাল জুমে। থাকছে আইপি৬৮ ধুলো ও পানিপ্রতিরোধী। সামনে সিরামিক শিল্ডও রয়েছে। ভক্তদের জন্য নতুন আইপ্যাডও নিয়ে এসেছে অ্যাপল। টেকজায়ান্ট অ্যাপল এ১৩ বায়োনিকের সঙ্গে আসছে নতুন এই আইপ্যাড। সাম্প্রতিক আসা ক্রমবুকসের চেয়ে নতুন আইপ্যাডের গতি তিনগুণ বেশি হবে। ৩২৯ মার্কিন ডলারের আইপ্যাডওএস ১৫। আগামী সপ্তাহ থেকে বাজারে আসছে নতুন এই পণ্য। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাত ১১টায় একটি অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে নতুন এই পণ্য আসার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়াও আসছে আইপ্যাড মিনি। যার স্ক্রিন হবে আট দশমিক তিন ইঞ্চি। থাকছে টাচ আইডি। এতে থাকছে ফাইভজি ফিচার। এতে ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরাও থাকছে।

আইফোন ১৩-এর সঙ্গে ইয়ারফোন ‘এয়ারপড ৩’ থাকছে। এটি অবশ্য তারহীন ইয়ারফোন।

]]>
সূত্র: সময় টিভি

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ