Skip to content

বিতর্কিত নির্বাচনের ফলে বাংলাদেশে তীব্র বিক্ষোভ হতে পারে: ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ

বিতর্কিত নির্বাচনের ফলে বাংলাদেশে তীব্র বিক্ষোভ হতে পারে: ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ

বাংলাদেশে একটি বিতর্কিত নির্বাচনের ফলে, সরকার বিরোধী তীব্র বিক্ষোভ শুরু হতে পারে বলে উল্লেখ করেছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ। ক্রাইসিস গ্রুপের ‘অন দ্য হরাইজন’ রিপোর্টের ‘অক্টোবর ২০২৩-মার্চ ২০২৪’ সংস্করণে এ কথা উল্লেখ করা হয়।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ হলো একটি স্বাধীন সংস্থা; যা যুদ্ধ প্রতিরোধ এবং আরো শান্তিপূর্ণ বিশ্বের লক্ষ্যে নীতি প্রণয়ণ-সহ বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ২৮ অক্টোবর সরকার পতনের আন্দোলনের ঘোষণা দিয়েছে এবং ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বলছে, সে দিনই বিএনপির পতন শুরু হবে। ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ বলছে, “এখন পর্যন্ত দেশটিতে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। তবে একটি বিতর্কিত নির্বাচনের ফলে সরকারবিরোধী তীব্র বিক্ষোভ শুরু হতে পারে।”

রিপোর্টে আরো বলা হয়েছে, “নির্বাচন-সম্পর্কিত কার্যক্রম; যেমন, প্রচার ও ভোটদান প্রভৃতির ফলে সহিংস হামলা ছড়িয়ে পড়তে পারে।”

আগামী-তে কী ঘটতে পারে, এ বিষয়ে কিছু অনুমান উল্লেখ করা হয়েছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের প্রতিবেদনে। এগুলোর মধ্যে রয়েছে; ২০২৪ সালের জানুয়ারিতে একটি ঝুঁকিপূর্ণ এবং সম্ভাব্য সহিংস নির্বাচন অনুষ্ঠান। ক্ষমতাসীন আওয়ামী লীগ পদত্যাগ করার এবং নির্বাচনের ক্ষমতা তত্ত্বাবধায়ক সরকারের হাতে হস্তান্তরের আহ্বান উপেক্ষা করবে বলে ধারণা করা হচ্ছে।

আগামী-তে কী ঘটতে পারে, এ বিষয়ে কিছু অনুমান উল্লেখ করা হয়েছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের প্রতিবেদনে।

প্রতিদ্বন্দ্বী সমর্থকরা প্রকাশ্যে সংঘর্ষ বা দলীয় অফিস বা প্রার্থীদের ওপর হামলা করতে পারে। ইসলামপন্থী দলগুলো সরকারের বিরোধিতায় আরো সক্রিয় হতে পারে। একটি বিতর্কিত ভোটের সম্ভাবনার মুখোমুখি সময়ে বিরোধীরা সম্ভবত নির্বাচন বয়কট করবে এবং আরো সহিংস কৌশল অবলম্বন করে উগ্র হয়ে উঠতে পারে।

আর, আশার অভাব, নিরাপত্তাহীনতা ও দারিদ্র্য, দেশটিতে একটি দুষ্টচক্র তৈরির হুমকি দেয়। যেখানে মরিয়া রোহিঙ্গারা; বিশেষ করে যুবকরা অপরাধী দল এবং সশস্ত্র গোষ্ঠীতে যোগ দিতে পারে। যা সহিংসতাকে আরো উসকে দিতে পারে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ আরো বলেছে যে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো যদি বাংলাদেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা’র মতো আরো চাপ ও নিষেধাজ্ঞা আরোপ করে, তাহলে ভারত ও চীনের ওপর বাংলাদেশের নির্ভরতা বাড়বে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ