Skip to content

বিজেপির মেগা প্ল্যান, নির্বাচনের আগে ২৪ বার দক্ষিণ ভারত সফর মোদীর, কেরলে তৈরি হল দূরত্ব

বাংলা হান্ট ডেস্ক: ২০২৪ সালের লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে পাখির চোখ করেছে বিজেপি। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) নির্বাচনী প্রচারে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে লাগাতারভাবে সভা করেছেন। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু এবং কেরল। একাধিক মেগা রোড শো আয়োজিত হয়েছে মোদীর নির্বাচনী সফর উপলক্ষে।

আসন্ন লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রীর এই লাগাতার সফর থেকে দক্ষিণ ভারতের ৫ রাজ্যে বিজেপি ফায়দা তুলতে পারবে কিনা সেটাই এখন দেখার বিষয়। তবে বিজেপির দাবি, “মিশন সাউথ” প্রকল্পের ইতিবাচক প্রভাব পড়বে ভোটবাক্সে। তবে, গত লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বিজেপি অত্যন্ত খারাপ ফল করেছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দক্ষিণের একাধিক রাজ্য বিজেপি প্রার্থীরা একটিও আসনে জয়লাভ করেননি। গত লোকসভা নির্বাচনে তামিলনাডু়, কেরল, অন্ধ্রপ্রদেশে বিজেপি প্রার্থীরা একটিও আসন পাননি।

তবে, গত লোকসভা নির্বাচনে ২০১৯ সালে তেলেঙ্গানা এবং কর্ণাটক থেকে বেশ কয়েকটি আসন পেয়েছে বিজেপি। উদাহরণস্বরূপ, তেলেঙ্গানায় লোকসভা নির্বাচনের ১৭ টি আসনের মধ্যে ৪ টি আসনে জয়লাভ করেছিল বিজেপি। এছাড়া গত নির্বাচনে কর্ণাটকে ২৫ টি আসনে জয়লাভ করেছিলেন বিজেপি প্রার্থীরা। উল্লেখ্য যে, গত ১০ বছর আগেও বিজেপি হিন্দি বলয়ে সীমাবদ্ধ ছিল। তবে, হিন্দি বলয়ের বাইরে গুজরাট এবং মহারাষ্ট্রে বিজেপির কিছুটা প্রভাব থাকলেও দক্ষিণ ভারতে বিজেপির তেমন কোনও অস্তিত্ব ছিল না।

২০১৪ সালে লোকসভা নির্বাচনের সময় থেকে বিজেপি উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রভাব বাড়ালেও দক্ষিণের একাধিক রাজ্যে দাঁত ফোঁটাতে পারেনি। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ ভারতে গত কয়েক বছরে ২৪ বারেরও বেশি সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত কয়েক বছর ধরে দক্ষিণ ভারতে শক্তিবৃদ্ধি করতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ সচেষ্ট। সূত্রের খবর, কেরলে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ হু হু করে বাড়ছে। কেরলে বর্তমানে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের ৫ হাজার শাখা রয়েছে।

আরও পড়ুন: ভাঙল পুরনো রেকর্ড, মার্চে দেশে বিদেশি বিনিয়োগ ৩৮ হাজার কোটি! নয়া নজির ভারতের

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ জানিয়েছে যে, ২০২৫ সালের মধ্যে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের শাখা আরও ৩ হাজার বাড়িয়ে ৮ হাজার করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। কেরলের রাজ্য বিজেপি সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনে কেরল থেকে দুই থেকে তিনটি আসনে লোকসভা আসনে জয়লাভ করার লক্ষ্য নিয়েছে বিজেপি। এই লক্ষ্য বাস্তবায়িত করে বিজেপি সাফল্যলাভ করবে কিনা এখন সেটাই দেখার।

আরও পড়ুন: ৫০ বছরের ইতিহাসে এই প্রথমবার! ট্রেনের চেন টেনে পগারপার স্বয়ং TTE, তারপরে যা হল….

সূত্রের খবর, কেরলে রাজ্য বিজেপির সঙ্গে লোকসভা নির্বাচনের আগে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের দূরত্ব সৃষ্টি হয়েছে। কেরলে রাজ্য বিজেপির কাজকর্মে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ যেন নাক না গলায় এই দাবি রাজ্য বিজেপি নেতৃত্বের। বিশেষত, আসন্ন লোকসভা নির্বাচনের আগে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বিজেপিকে পরিচালনা করতে যদি কৌশল প্রয়োগ করে সংখ্যালঘু ভোটব্যাঙ্ক সেক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হবে। বিজেপির এই দাবিকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ মান্যতা দেবে কিনা সেটাই এখন দেখার বিষয়।

বার্তা সূত্র