Skip to content

বাম ব্রিগেডের ‘জন সুনামি’ ভ্যানিশ, বিদ্রোহী সুশান্ত ঘোষের নীরব প্রচারে চাঞ্চল্য

বাম ব্রিগেডের 'জন সুনামি' ভ্যানিশ, বিদ্রোহী সুশান্ত ঘোষের নীরব প্রচারে চাঞ্চল্য

তিনি বিদ্রোহী হয়েছিলেন বুদ্ধবাবুর কাজকর্মের পদ্ধতি নিয়ে। সেই বিদ্রোহী ইমেজ ধরে রেখেই CPIM নেতা সুশান্ত ঘোষ দলকে চাঙ্গা করতে মরিয়া। রাজ্যে আর কোথাও বাম প্রচার…

তিনি বিদ্রোহী হয়েছিলেন বুদ্ধবাবুর কাজকর্মের পদ্ধতি নিয়ে। সেই বিদ্রোহী ইমেজ ধরে রেখেই CPIM নেতা সুশান্ত ঘোষ দলকে চাঙ্গা করতে মরিয়া। রাজ্যে আর কোথাও বাম প্রচার শুরু না হলেও সুশান্তবাবুর খাস এলাকা পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা, গড়বেতা, শালবনীর এলাকায় প্রচার চলেছে। জঙ্গলমহল সরগরম।

চরম সাংগঠনিক নিয়মে বাঁধা সিপিআইএমে কি এমনটা হওয়া সম্ভব? জেলায় বাম শিবিরের দেয়াল প্রচার যেন বিদ্রোহ বার্তা। কবে দলীয় প্রার্থী তালিকা প্রকাশ হবে, তার অপেক্ষা করা বাতুলতা বলেই মনে করছেন সুশান্ত ঘোষের ঘনিষ্টরা। তাদের দাবি, বাম প্রার্থীর নাম পরে আসবে। আগে থেকে দলের প্রচার শুরু হয়েছে। সুশান্তদা এমনটাই চান। যদিও পশ্চিম মেদিনীপুর জেলা সিপিআইএম সম্পাদক  সুশান্ত ঘোষ নীরব। রাজ্যে একমাত্র এখানেই বাম প্রচার চলছে।

এ রাজ্যে বাম আমলে সুশান্ত ঘোষ দীর্ঘ কয়েক দশকের টানা বিধায়ক ছিলেন। মন্ত্রীও ছিলেন। জ্যোতি বসুর বিশেষ প্রিয় সুশান্ত ঘোষের সাথে পরবর্তী মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের ‘অহিনকুল’ সম্পর্ক ছিল সেটা নিজের আত্মকথা “বাংলার বাম জমানার শেষ দেড় দশক, অভিজ্ঞতা ও অনুভূতি”-বইতে লিখেছেন।

লোকসভা ভোটে সিপিআইএম কবে তাদের প্রার্থী প্রকাশ করবে প্রশ্নের উত্তরে রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন ৪২টি আসনেই আমাদের তালিকা তৈরি। কংগ্রেস ও আইএসএফের সাথে চূড়ান্ত বৈঠকের পর তালিকা আসবে। তবে কংগ্রেস ও আইএসএফকে সেলিমের হুঁশিয়ারি, দীর্ঘকাল অপেক্ষা করব না। তিনি সরাসরি কংগ্রেসের কাছে বার্তা দেন তৃ়ণমূলের সঙ্গে আসন রফা বন্ধ করুন। কংগ্রেস সূত্রে খবর, দলীয় প্রার্থী তালিকা নিয়ে হাইকমান্ড সিদ্ধান্ত নেবে।

বাম শিবিরের সমর্থকদের পারদ চড়ছে। কর্মী-সমর্থকদের প্রশ্ন, ব্রিগেডে বিপুল সমাবেশ যা জনসুনামি হয়েছিল তার পর জেলায় জেলায় আর কিছুই হয়নি কেন? প্রচার কবে শুরু? অনবরত এই প্রশ্নের মুখে নেতৃত্ব অসহায়। এই পরিস্থিতিতে উল্টোপথের পথিক সুশান্ত ঘোষ। রাজনৈতিক মহলেই চর্চা, সুশান্ত ঘোষের নীরব নির্দেশ প্রচার তাঁর বিদ্রোহী ইমেজের পরিচয়।

বার্তা সূত্র