Skip to content

বাণিজ্যতরীতে আছড়ে পড়ল হাউথি মিসাইল, জাহাজ ছেড়ে পলায়ন চালকদলের

Crew forced to leave ship after Houthi attack, ship likely to sink

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন মাসে প্রথমবার। হাউথিদের (Houthi) ভয়ানক হামলার মুখে জাহাজ থেকে পালিয়ে গেলেন নাবিকরা। জানা গিয়েছে, ব্রিটিশ রেজিস্ট্রেশন থাকা জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে ইয়েমেনের জঙ্গি সংগঠনটি। বিপদের খবর পেয়ে জাহাজের নাবিকদের উদ্ধার করা হয়।

গত নভেম্বর মাস থেকেই লোহিত সাগর (Red Sea), এডেন উপসাগর এলাকায় একের পর এক বাণিজ্যতরীতে লাগাতার হামলা চালিয়েছে হাউথিরা। জানা গিয়েছে, এই প্রথমবার জলের তলায় ড্রোন কাজে লাগিয়ে আক্রমণ শানিয়েছে হাউথিরা। সেই হামলার খবর পেয়েই পাঁচটি মিসাইল ছোড়ে আমেরিকা। তার পরেই পালটা দিয়েছে হাউথিরা।

[আরও পড়ুন: নাভালনির মৃত্যু নিয়ে মুখ খুললেন ট্রাম্প, তবে পুতিনের বদলে দুষলেন বাইডেনকে, কেন?]

জানা গিয়েছে, উত্তর আমেরিকার বেলিজের একটি জাহাজ লোহিত সাগরের দিকে যাচ্ছিল। রবিবার পণ্যবাহী সেই জাহাজ লক্ষ্য করে মিসাইল ছোড়ে হাউথিরা। জাহাজের একটা বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়। কীটনাশক নিয়ে যাওয়া জাহাজটি ডুবে যাবে বলেই মনে করা হচ্ছে। হামলার সময়ে জাহাজে ছিলেন ২৪ জন নাবিক। পাশের একটি জাহাজ বিপদসংকেত পেয়ে তাঁদের উদ্ধার করে। আপাতত সকলেই সুরক্ষিত রয়েছেন বলেই খবর। ওয়াকিবহাল মহলের অনুমান, মিসাইল আছড়ে পড়ার পরে বিরাট বিস্ফোরণ হয়েছে জাহাজে। 

উল্লেখ্য, আগেও জাহাজে হামলা চালিয়েছে হাউথিরা। কিন্তু জাহাজ ছেড়ে নাবিকদের পালিয়ে যাওয়ার মতো ঘটনা ঘটেনি। প্রাথমিকভাবে হামলার দায় স্বীকার করেনি হাউথিরা। পরে জঙ্গি গোষ্ঠীর সামরিক বিভাগ জানায়, বেলিজের বাণিজ্যতরীতে হামলা হয়েছে। তার জেরে জাহাজটি ব্যাপক ক্ষতিগ্রস্ত, এবার ডুবে যেতে পারে। তবে হামলার আগে নাবিকরা যেন জাহাজ থেকে বেরিয়ে যেতে পারেন সেটাও নিশ্চিত করা হয়েছে। তবে এডেন উপসাগরে জাহাজটি আদৌ পুরোপুরি ডুবে গিয়েছে কিনা, সেই নিয়ে কোনও প্রমাণ দিতে পারেনি হাউথিরা।

[আরও পড়ুন: সরকারের MSP প্রস্তাব খারিজ, ২১শেই ‘দিল্লি চলো’ কৃষকদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ



বার্তা সূত্র