Skip to content

বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে ফের জোড়া রকেট হামলা – এই মুহূর্তে

Published by:

Sundeep Sinha


19th December 2021 12:42 pm

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রবিবার সকালে ফের জোড়া রকেট হামলা চালানো হল। যদিও হামলায় মার্কিন দূতাবাসের কোনও ক্ষয়ক্ষতি হয়নি। একটি রকেটকে অবশ্য ভূপতিত করে দিয়েছে সুরক্ষিত নিরাপত্তা ব্যবস্থা। কোনও জঙ্গি সংগঠন এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি। তবে ইরান সমর্থিত মিলিশিয়ার দিকে অভিযোগের তীর।

আম্তর্জাতিক বার্তা সংস্থা ‘এএফপি’ জানিয়েছে, ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত গ্রিন জোন এলাকায় অবস্থিত মার্কিন দূতাবাস লক্ষ্য করে এদিন সকালে জোড়া রকেট হামলা চালানো হয়। ‘সি-র‌্যাম’ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে  একটি রকেট আকাশে থাকা অবস্থাতেই ধ্বংস করা হয়। তবে দ্বিতীয়টি রকেটটি গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে আছড়ে পড়ে। তাতে দুটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও ওই গাড়ি দুটি মার্কিন দূতাবাসের কিনা জানা যায়নি। দেশটিতে অবস্থানরত মার্কিন সেনার পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, বাহিনীর কোনও ক্ষয়ক্ষতি হয়নি। রকেট হামলার ঘটনায় সাতসকালেই আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা।’

গত বছর মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেয়মানি। তাঁর সঙ্গেই মার্কিন হামলায় প্রাণ হারান ইরাকের কমান্ডার আবু মাহদি আল মুহান্দিস। ইরাকের সশস্ত্র বাহিনী হাশেদ আল শাবি-র প্রধান ছিলেন মুহান্দিস। ওই মৃত্যুর বদলা নেওয়া হবে আগেই হুমকি দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলি খামেইনি। আর তাঁর ওই হুমকির পরে বাগদাদের গ্রিন জোনে অবস্থিত মার্কিন দূতাবাস লক্ষ্য করে লাগাতার  রকেট হামলা চালানো হচ্ছে।

More News:

বার্তা সূত্র