Skip to content

বাংলায় চালু হতে চলেছে নতুন একটি অমৃত ভারত এক্সপ্রেস, চলবে এই রুটে

New Amrit Bharat Express for WB

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবাকে দিন দিন উন্নত করার জন্য ভারতীয় রেল (Indian Railways) অক্লান্ত পরিশ্রম করে চলেছে। এমন অক্লান্ত পরিশ্রমের ফলস্বরূপ আমরা দেশের মাটিতে ছুটতে দেখছি দেশীয় প্রযুক্তির বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) থেকে শুরু করে অমৃত ভারত এক্সপ্রেস (Amrit Bharat Express) ট্রেনের মতো অত্যাধুনিক ট্রেন। ইতিমধ্যেই দেশে ৪১টি বন্দে ভারত এবং দুটি অমৃত ভারত এক্সপ্রেস নামানো হয়েছে।

এই মুহূর্তের ভারতের মাটিতে দৌড়ানো দুটি অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের মধ্যে আবার একটি ছুটছে পশ্চিমবঙ্গের মালদা টাউন রেল স্টেশন থেকে এসএমভিটি বেঙ্গালুরু পর্যন্ত। নতুন এই ট্রেনের উদ্বোধন হওয়ার সঙ্গে সঙ্গেই তা বাংলার কপালে জুটে যাওয়াই স্বাভাবিকভাবেই খুশি বাংলার বাসিন্দারা। তবে এই খুশিকে ডাবল করতে আরও একটি অমৃত ভারত এক্সপ্রেস বাংলা থেকে ছুটবে। অন্ততপক্ষে বিভিন্ন সূত্রের দাবি অনুযায়ী এমনটাই মনে করা হচ্ছে।

গোটা দেশে ৫০টি নতুন অমৃত ভারত এক্সপ্রেস চালু করার জন্য রেলের তরফ থেকে নতুন একটি প্রকল্পের সূচনা করা হবে আগামী ২৬ ফেব্রুয়ারি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে নতুন সেই প্রকল্পের উদ্বোধন হবে। তবে সেই প্রকল্পের উদ্বোধনীর আগেই পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ ঘেঁষা বালুরঘাট রেল স্টেশন থেকে একটি অমৃত ভারত এক্সপ্রেস চালানো হবে এমনই জল্পনা শুরু হল।

আরও পড়ুন 👉 Azimganj Nashipur Rail Bridge: আরও সহজে যাওয়া যাবে উত্তরবঙ্গ, এই রেল সেতু চালু হতেই খুশিতে ডগমগ পর্যটকরা

এই জল্পনা শুরু হয়েছে মূলত বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে। সুকান্ত মজুমদার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে আবেদন জানিয়েছেন যাতে বালুরঘাট রেল স্টেশন থেকে অমৃত ভারত এক্সপ্রেস ট্রেন চালানো হয়। সুকান্ত মজুমদারের সেই আবেদনে সাড়া দিয়েছেন রেল মন্ত্রী বলেও জানা যাচ্ছে। আর এরই পরিপ্রেক্ষিতে বাংলা থেকে আরও একটি অমৃত ভারত এক্সপ্রেস চালানো হতে পারে বলেই জল্পনা তৈরি হয়েছে। আর এই ট্রেনটিও চলতে পারে দক্ষিণ ভারতের কোন রেল স্টেশনের উদ্দেশ্যে।

তবে এই বিষয়ে এখনও পর্যন্ত রেলের তরফ থেকে নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। এছাড়াও কবে এই ট্রেনের সূচনা হতে পারে তা সম্পর্কেও বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার কিছু জানাননি। অন্যদিকে আবার তৃণমূলের তরফ থেকে পুরো বিষয়টিকে লোকসভা নির্বাচনের আগে গিমিক বলেই দাবি করা হচ্ছে। যদিও এর আগেও দেখা গিয়েছে, বিজেপি, সাংসদ বিধায়কদের রেল নিয়ে বার্তা অধিকাংশ সময় বাস্তবায়িত হয়েছে।

সংবাদ সূত্র