Skip to content

বাংলাদেশে ভোট দেবেন প্রায় ১২ কোটি মানুষ, হিন্দু ভোটারের সংখ্যা কত?

বাংলাদেশে দ্রুত হারে কমছে হিন্দু সংখ্যা। বাংলাদেশে এবার ভোট দেবেন প্রায় ১২ কোটি ৬৫ লাখ জন। সেখানে হিন্দু ভোটার ১০ শতাংশের কম। সেখানে এখন হিন্দুরা ভয়ের মধ্যে বাস করছেন বলে দাবি করেছেন বাংলাদেশের জাতীয় হিন্দু মহাজোটের নেতারা। তাদের অভিযোগ, ২০১৮ সালের সংসদ নির্বাচনের আগে সংখ্যালঘুদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করার ব্যাপারে আওয়ামী লীগ যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, তা তারা ক্ষমতায় আসার পর বাস্তবায়ন করেনি।

মুখে অনেক কথা বলা হলেও তাদেরকে উপেক্ষা করা হচ্ছে বলেও দাবি করেন হিন্দু মহাজোটের নেতারা। এই পরিস্থিতিতে বাংলাদেশের নির্বাচনে হিন্দু ভোট কতটা ফ্যাক্টর হবে তানিয়েও প্রশ্ন উঠেছে।

বাংলাদেশে হিন্দু কত?

আগের জনগণনা অনুসারে, বাংলাদেশে হিন্দুদের সংখ্যা ছিল প্রায় ১.১৮ কোটি। এটা ছিল মোট জনসংখ্যার প্রায় ৯.৬ শতাংশ। এখন সেখানের হিন্দু বসবাসীকারীদের হার আরও কমেছে। সম্প্রতি যে জনগণনার রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে বাংলাদেশে হিন্দুদের সংখ্যার মোট জনসংখ্যার মাত্র ৭.৯৫ শতাংশ।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশ গঠনের পর প্রথম জনগণনা হয়েছিল ১৯৭৪ সালে। সেই বছর বাংলাদেশে হিন্দুদের হার ছিল ১৩.৫০ শতাংশ। এখন তা কমে প্রায় অর্ধেক হয়েছে। সেখানে হিন্দু বেশি আছে চট্টগ্রাম, সিলেট, রংপুর এবং খুলনা এলাকায়।

উদ্বেগ বাড়ছে

জাতীয় হিন্দু মহাজোটের দাবি, আওয়ামী লীগ নিজেদের ‘সংখ্যালঘুবান্ধব’ দাবি করলেও তাদের সময়েও হিন্দুদের ওপর বেশি নির্যাতন হচ্ছে। বাংলাদেশের সংখ্যালঘুরা এখন নিরাপত্তাহীন পরিবেশের মধ্যে আছে। সংসদ নির্বাচনের আগে ও পরে আবার সংখ্যালঘুদের ওপর হামলা ও নির্যাতন বাড়ার আশঙ্কা করছেন হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় কুমার রায়। তাদের দাবি, গত পাঁচ বছরেও অনেক মন্দির এবং প্রতিমা ভাঙচুর করা হয়েছে। তাই সংখ্যালঘু এবং হিন্দু অধ্যুষিত এলাকায় বাড়তি নিরাপত্তার দাবি করছেন তাঁরা।

আওয়ামী লীগের ভূমিকা

বাংলাদেশের রাজনৈতিক মহল এবং বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু অভিযোগ থাকলেও এখনও হিন্দুদের ওপর আওয়ামী লীগের একটা প্রভাব আছে। তবে সেখানের বেশ কিছু রাজনৈতিক দল এবং সংগঠন হিন্দুদের ওপর থেকে আওয়ামী লীগের প্রভাব কাটাতে উদ্যোগ নিয়েছে। হিন্দুদের সুরক্ষা এবং নিরাপত্তা নিয়েও সরব হচ্ছে তাঁরা।

Bangladesh Election : শান্তিপূর্ণ ভোট গ্রহণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নির্বাচন কমিশনের, ফের অবরোধের ডাক BNP-র
একাংশের মতে, হিন্দুদের ওপর প্রভাব কমছে শাসকদলের। হিন্দু-খ্রিস্টান-বৌদ্ধ ঐক্য পরিষদের নেতা রানা দাশগুপ্তর মতে, হিন্দুভোট এবং সমর্থন ধরে রাখতে হলে আগের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে হবে আওয়ামী লীগকে। হিন্দুদের যে সমস্যা আছে তা মেটাতেও নজর দিতে হবে।

আবার, আইনজীবী তানিয়া আমিরের মতে, আগে বাংলাদেশ ‘ধর্মনিরপেক্ষ’ হিসাবে ছিল। আবার সেই সংবিধান ফিরিয়ে আনতে পারলেই হিন্দুসহ অন্য সংখ্যালঘুরা নির্ভয়ে ভোট দিতে এবং বাংলাদেশে থাকতে পারবেন।

বার্তা সূত্র

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ