Skip to content

বাংলাদেশে ক্রমশ কমছে হিন্দুদের সংখ্যা, কারণ কী?

বাংলাদেশে ক্রমশ কমছে হিন্দুদের সংখ্যা, কারণ কী?
বাংলাদেশে ক্রমশ কমছে হিন্দুদের সংখ্যা। স্বাধীন বাংলাদেশ গড়ে ওঠার পরে সেখানে যতজন হিন্দু ছিল, এখন সেই সংখ্যা অর্ধেকের কম। ধর্মীয় নির্যাতনের কারণে হিন্দুধর্মাবলম্বীদের অনেকেই ভারতের চলে এসেছেন। আবার সেখানে অনেককেই ধর্মান্তরিত করা হয়েছে বলে অভিযোগ।এখন কত হিন্দু?
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি অনুসারে, সেখানে এখন মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। বাংলাদেশে ক্রমশ কমছে হিন্দু এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন। ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ গঠিত হওয়ার পর সেখানে প্রথম জনগণনা হয়েছিল ১৯৭৪ সালে। সেই সময়ে বাংলাদেশে হিন্দুদের হার ছিল ১৩.৫০ শতাংশ। এখন তা কমে হয়েছে ৭.৯৫ শতাংশ।

২০১১ সালের জনশুমারি অনুসারে, বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যা ছিল ৮.৫৪ শতাংশ। তখন বাংলাদেশে হিন্দুদের সংখ্যা ছিল প্রায় ১.১৮ কোটি। সূত্রের খবর, ১৯০১ সালে, অধুনা যে বাংলাদেশ, সেই অঞ্চলে হিন্দু ছিলেন প্রায় ৩৩ শতাংশ।

বাংলাদেশে হিন্দু কোথায় বেশি?
বিবিএসের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশে হিন্দু বেশি আছে চট্টগ্রাম, সিলেট, রংপুর এবং খুলনা এলাকায়। তাদের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশে সবচেয়ে বেশি হিন্দু বাস করেন সিলেট অঞ্চলে। সেখানে হিন্দুদের সংখ্যা ১৩.৫০শতাংশ। আর ময়মনসিংহ এলাকায় সবথেকে কম হিন্দু বাস করেন। সেখানে হিন্দু ধর্মাবলম্বী ৩.৯২শতাংশ।

এ ছাড়াও রংপুর বিভাগে ১২.৮শতাংশ, খুলনায় ১১.৫২শতাংশ, বরিশালে ৮.২৪শতাংশ, চট্টগ্রামে ৬.৬১শতাংশ, রাজশাহী বিভাগে ৫.৬৭শতাংশ বাসিন্দা হিন্দু। ঢাকা বিভাগের মোট জনসংখ্যার মধ্যে হিন্দু মাত্র ৬.২৫ শতাংশ। তবে, জেলার দিক থেকে বিচার করলে হিন্দু ধর্মাবলম্বী সবচেয়ে বেশি আছে গোপালগঞ্জে। সেখানের মোট বাসিন্দার ২৬.৯৪ শতাংশ হিন্দু। এর পরেই আছে মৌলভীবাজার এবং ঠাকুরগাঁও জেলা।

অন্য ধর্মের লোক
বিবিএসের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশে মুসলিমদের সংখ্যা সেখানের মোট জনসংখ্যার ৯১.০৪ শতাংশ। এছাড়াও বাসিন্দাদের ২.৯২ শতাংশ মানুষ বৌদ্ধ ধর্মাবলম্বী। খ্রিষ্টান ধর্মাবলম্বী সবচেয়ে বেশি আছে ময়মনসিংহে। সেখানের বাসিন্দাদের ০.৪৬ শতাংশ খ্রিষ্টান ধর্মাবলম্বী।

বাংলাদেশে মন্দির
বাংলাদেশের জাতীয় হিন্দু মহাজোটের দাবি, সেখানে গত কয়েকদিনে একাধিক মন্দিরে ভাংচুর চালানো হয়েছে। সেই সঙ্গে হিন্দুদের অনেক ধর্মীয় স্থানকে ধ্বংস করা হয়েছে বলে অভিযোগ সেখানের হিন্দুত্ববাদী সংগঠনের। যদিও সেখানে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১১ সালে, বাংলাদেশে ৪০,৪৩৮টি হিন্দু মন্দির ছিল। পারিবারিক মন্দিরের সংখ্যা যুক্ত হলে এই সংখ্যা লক্ষাধিক বলেও জানিয়েছে তারা। বাংলাদেশের সব থেকে বড় মন্দির হিসাবে পরিচিত ঢাকেশ্বরী মন্দির।

বার্তা সূত্র