বাংলাদেশে করোনাভাইরাসের টিকা সহায়তার জন্য বিভিন্ন দেশের কাছে অনুরোধ

বাংলাদেশে করোনাভাইরাসের টিকা সহায়তার জন্য বিভিন্ন দেশের কাছে অনুরোধ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন বাংলাদেশে করোনাভাইরাসের অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশকে টিকা পাঠাতে অনুরোধ জানানোর পর তারা টিকা দেবে বললেও কবে পাঠাবে তা তারা বলছেনা।

বৃহস্পতিবার ঢাকায় ফিলিস্তিনের রাষ্ট্রদূতের কাছে ‌ওষুধ সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করে বলেন যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকার মজুত আছে জানার পর সরকার দেশটির কাছে টিকা চেয়েছে। মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে যুক্তরাষ্ট্র টিকা দেবে তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নাই বলে উল্লেখ করে তিনি বলেন পরে অবশ্য জানা গেছে যুক্তরাষ্ট্র অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশকে দেবে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী বলে জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিভিন্ন দেশকে টিকা পাঠাতে অনুরোধ করেছেন

আব্দুল মোমেন বলেন অস্ট্রেলিয়ার কাছে প্রয়োজনের অতিরিক্ত টিকা রয়েছে জেনে তাদের কাছেও বাংলাদেশ টিকে চেয়েছে। তারাও টিকা দেবে বলেছে বলে উল্লেখ করে তিনি আক্ষেপ করে বলেন সবাই বলে দেবে কিন্তু বাস্তবে তা হাতে আসছে না। ভারতের সেরাম ইন্সটিটিউট এর সাথে চুক্তি মোতাবেক যে তিন কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশে আসার কথা ছিল তার মাত্র ৭০ লাখ ডোজ আসার পর ভারত সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করায় দেশটি থেকে টিকা আমদানিও বন্ধ রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা দেয়া তথ্য মোতাবেক ভারত থেকে আমদানি করা এবং সেদেশের সরকারে কাছ থেকে উপহার পাওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার মজুত প্রায় শেষ হয়ে আসায় ১৪ লাখের বেশি মানুষের নির্ধারিত সময়ে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা পাওয়ার বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ সম্পর্কে ভয়েস অফ অ্যামেরিকারে তরফে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বেনজির আহমেদের কাছে জানতে চাইলে তিনি বলেন যে সকল ধনী দেশ্যগুলোর কাছে উদ্বৃত্ত টিকা রয়েছে তাদের উচিৎ তা উন্নয়নশীল এবং উন্নয়নকামী দেশগুলোকে দ্রুত পৌঁছে দেয়া। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে মজুত না থাকায় একে একে বন্ধ হয়ে গেছে দেশের মোট ৬৪ টি জেলার ৪৪ টিতে করোনার টিকাদান কর্মসূচি।

হোয়াইট হাউসের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্বের ৯০টিরও বেশি দেশকে টিকা সহায়তা দেয়ার জন্যে ৫০ কোটি ডোজ ফাইজার টিকা কেনার সিদ্ধান্ত ঘোষণা করছেন।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email