Skip to content

বাংলাদেশের নৌপরিবহন খাতে বিনিয়োগের আশ্বাস দিয়েছে সৌদি আরব

বাংলাদেশের নৌপরিবহন খাতে বিনিয়োগের আশ্বাস দিয়েছে সৌদি আরব

বাংলাদেশের নৌপরিবহন খাতে বিনিয়োগের আশ্বাস দিয়েছেন সৌদি আরবের যোগাযোগ ও লজিস্টিকস সেবা বিষয়ক মন্ত্রী সালেহ নাসের আল জাসের।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সৌদি আরবের রাজধানী রিয়াদে, দেশটির যোগাযোগ মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এই আশ্বাস দেন আল জাসের। এছাড়া, বাংলাদেশের উন্নয়নসহ যেকোন অগ্রযাত্রা, সৌদি আরবের জন্য অত্যন্ত আনন্দের বলে উল্লেখ করেন সৌদি আরবের যোগাযোগমন্ত্রী নাসের আল জাসের ।

বৈঠকে সৌদি যোগাযোগমন্ত্রী দু’দেশের মধ্যে পাঁচ দশক ধরে বিরাজমান অত্যন্ত উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি বলেন, “এ সম্পর্ককে অনন্য মাত্রায় নিয়ে যাওয়ার অন্যতম মাধ্যম হল, দু দেশের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন খাতে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি ও বিনিয়োগ।”

তিনি সৌদি আরবের ভিশন ২০৩০ এর আওতায় যোগাযোগ খাতে গৃহীত কৌশল পত্রের উল্লেখ করেন; আর, বাংলাদেশকে এর কার্যকর অংশীদার হওয়ার আহ্বান জানান। এছাড়া বাংলাদেশের নৌপরিবহন খাতে সৌদি বিনিয়োগ প্রস্তাবসমূহ দ্রুত প্রক্রিয়াকরণের জন্য বাংলাদেশর প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান।

বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সৌদি যোগাযোগমন্ত্রীর কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন। নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী পতেঙ্গা টার্মিনাল, পায়রা বন্দর, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের অগ্রগতির বিষয়ে সৌদি যোগাযোগ মন্ত্রীকে জানান এবং পায়রা বন্দর, গভীর সমুদ্র বন্দর এবং বাংলাদেশে অভ্যন্তরীণ নৌ চলাচল খাতে সৌদি আরবের বিনিয়োগ সহায়তা কামনা করেন।

সৌদি আরব প্রস্তাবিত ‘দুদেশের নাবিকদের পারস্পরিক পেশাগত স্বীকৃতি’ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর করতে বাংলাদেশের সম্মতির কথা জানান প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী । তিনি বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলসমূহে সৌদি আরবের বিনিয়োগ বিবেচনা করারও আহ্বান জানান। এছাড়া বাংলাদেশের নাবিক প্রশিক্ষণ ইন্সিটিউট এর স্নাতকদের সৌদি আরবের কর্মসংস্থান বিষয়ক একটি সমঝোতা স্মারকের প্রস্তাব করেন।

সৌদি আরবের ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড’ ব্যবহার করে যৌথ উদ্যোগে বাংলাদেশে বিনিয়োগ বিষয়ক প্রস্তাবে সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের প্রতিনিধি সবরকমের সহায়তার আশ্বাস দেন।

বাংলাদেশের অগ্রসরমান আন্তর্জাতিক মানের জাহাজ শিল্পের প্রতি দৃষ্টি আকর্ষণ করে প্রতিমন্ত্রী সৌদি আরবে ‘রেড সি’-তে মৎস্য আহরণের জন্য জাহাজ সরবরাহের প্রস্তাব করেন। সৌদি যোগাযোগমন্ত্রী এ প্রস্তাবকে স্বাগত জানান।

বাংলাদেশের নৌপরিবহন খাতে পারস্পারিক সহায়তা বৃদ্ধি এবং সৌদি আরব থেকে বাংলাদেশে এ খাতে বিনিয়োগ প্রস্তাবসমূহ দ্রুত প্রক্রিয়াকরণের বিষয়ে ঐক্যমত্য প্রকাশ করে বৈঠকের সমাপ্তি হয়।

সূত্র: ভয়েজ অব আমেরিকা