Skip to content

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শরদ যাদব, শোকপ্রকাশ প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর

Socialist Leader Sharad Yadav dies at 75 | Sangbad Pratidin

Published by: Subhajit Mandal |    Posted: January 13, 2023 9:00 am|    Updated: January 13, 2023 9:06 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্ষীয়ান সোশ্যালিস্ট নেতা শরদ যাদব প্রয়াত। বৃহস্পতিবার রাতে গুরুগ্রামের এক হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। শরদের প্রয়াণে শোকের ছায়া রাজনৈতিক মহলে। শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং অন্যান্যরা।

বৃহস্পতিবার রাতে শরদ যাদবের মৃত্যুর খবর দেন তাঁর কন্যা সুহাসিনী যাদব। জানা গিয়েছে, বেশ কিছুদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান এই সোশ্যালিস্ট নেতা। বৃহস্পতিবার রাতে অচেতন অবস্থায় তাঁকে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে আনা হয়। প্রাথমিক চিকিৎসায় কোনও সাড়া মেলেনি। এর পরই ওই হাসপাতালের চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

[আরও পড়ুন: ‘বাড়ছে লাল ফৌজের সক্রিয়তা’, চিন সীমান্ত নিয়ে সতর্ক ভারতীয় সেনাপ্রধান]

বর্ণময় রাজনৈতিক জীবনে একাধিকবার দল বদলালেও নীতি আদর্শের সঙ্গে আপস করেননি যাদব। তাঁর রাজনৈতিক কেরিয়ার শুরু সেই ছাত্রজীবন থেকে। জরুরি অবস্থায় জয়প্রকাশ নারায়ণের নেতৃত্ব ইন্দিরা বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা নেন শরদ যাদব। তখনই বিহারের রাজনীতিতে অগ্রণী মুখ হয়ে দাঁড়ান তিনি। লালুপ্রসাদ যাদব (Lalu Prasad Yadav) এবং নীতীশ কুমারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন তিনি। পরে লালুর সঙ্গে মতবিরোধ হলে তাঁর সঙ্গ ছেড়ে নীতীশের দলে যোগ দেন। নিজের আলাদা রাজনৈতিক দলও গড়েছিলেন। কেরিয়ারে সায়াহ্নে এসে বিজেপির (BJP) সঙ্গে নীতীশ কুমারের ঘনিষ্ঠতা মানতে না পেরে জেডিইউ ছেড়ে আরজেডিতে যোগ দেন। আমৃত্যু আরজেডির সঙ্গেই যুক্ত ছিলেন তিনি। দীর্ঘ রাজনৈতিক জীবনে মোট ১০ বার সাংসদ নির্বাচিত হয়েছেন যাদব। ৭ বার লোকসভার এবং রাজ্যসভায় ৩ বার। কেন্দ্রীয় মন্ত্রীও ছিলেন।

[আরও পড়ুন: কাশ্মীরে ভয়াবহ তুষারধস, বরফ চাপা পড়ে মৃত শ্রমিক, নিখোঁজ বেশ কয়েকজন]

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইট, “শরদজির প্রয়াণে গভীরভাবে ব্যথিত। দীর্ঘ জনজীবনে তিনি নিজেকে একজন সাংসদ এবং মন্ত্রী হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। তাঁর পরিবার ও সমর্থকদের আমার সমবেদনা।” শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি টুইটারে লিখেছেন,”শরদ যাদবের মৃত্যুর খবরে আমি ভারাক্রান্ত। একজন দৃঢ়চেতা রাজনীতিবিদ এবং অত্যন্ত সম্মানিত সহকর্মী। তিনি এবং তাঁর কাজ সকলের মধ্যে বেঁচে থাকবে।” শোকপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও (Rahul Gandhi)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে



সংবাদ সূত্র