Skip to content

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ‘শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ‘শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “আমাদের শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত। পাশাপাশি অন্য ভাষা শেখারও সুযোগ থাকা উচিত।”

বুধবার (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উপলক্ষে সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, শিক্ষার জন্য মাতৃভাষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। “এটাই আমি বিশ্বাস করি। যদি কেউ তার মাতৃভাষার মাধ্যমে শিক্ষা পায় তাহলে সেই শিক্ষা গ্রহণ করা, সেই শিক্ষাকে জানা, সেই শিক্ষা বোঝা অনেক সহজ হয়ে যাবে।”

তিনি বলেন, “যেহেতু আমরা আমাদের মাতৃভাষার জন্য লড়াই করেছি, আমি মনে করি আমাদের শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত… এবং এটি প্রাথমিক স্তর থেকে শুরু হওয়া উচিত।”

তবে কর্মক্ষেত্রে পুরো বিশ্ব এখন একে অপরের এত কাছাকাছি যে, অন্য ভাষা শেখারও প্রয়োজন রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “দেশের শিশুরা যেহেতু অনেক মেধাবী তাই তাদের জন্য দু-তিনটি ভাষা শেখা কঠিন কাজ হবে না। বিশ্বের অনেক দেশেই এ ধরনের ব্যবস্থা রয়েছে।”

শেখ হাসিনা বলেন, প্রাথমিক স্তর থেকে যদি এই শেখার প্রক্রিয়া শুরু না হয়, তবে শিশুরা এটি সঠিকভাবে গ্রহণ করতে সক্ষম হবে না। … এইভাবে জ্ঞান অর্জনের পথ সহজ ও প্রশস্ত হবে।”

তিনি অভিভাবকদের একটি অংশের তাদের সন্তানদের মাতৃভাষা ছাড়া ইংরেজি মাধ্যমের স্কুলে ভর্তি করার মানসিকতার সমালোচনা করেন।

তিনি অসন্তোষ প্রকাশ করে বলেন, দেশের একটি অংশ এখন ইংরেজি উচ্চারণে বাংলা উচ্চারণ করে, যা খুব হাস্যকর শোনায়।

অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী এবং বাংলাদেশে ইউনেসকোর প্রতিনিধি সুসান মেরি ভিজ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য।

শেখ হাসিনা অনুষ্ঠানে নৃতাত্ত্বিক সংখ্যালঘু ভাষায় অনূদিত ‘অসমাপ্ত আত্নজীবনী’, মাতৃভাষা পিডিয়া ও পকেট ডিকশনারির মোড়ক উন্মোচন করেন।

এ ছাড়া, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আয়োজিত ভাষাবিজ্ঞান অলিম্পিয়াডে বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদপত্রও বিতরণ করেন।

সূত্র: ভয়েজ অব আমেরিকা