Skip to content

প্রধানমন্ত্রী আজ দিল্লিতে সপার্ষদ সংসদ অভিমুখে রোড-শো করবেন, বার্তা ও কৌশল কী | Prime Minister Will Conduct A Road-show In The Direction Of The Parliament In Delhi Today

Delhi


দ্য ওয়াল ব্যুরো: আজ ও আগামীকাল দিল্লিতে (Delhi)বসছে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে। চলতি বছরে কর্নাটক, রাজস্থান-সহ বেশ কিছু রাজ্যে বিধানসভার নির্বাচন আছে। ২০২৪-এর লোকসভা ভোটের আগে বিধানসভার নির্বাচনগুলিকে লোকসভার সেমিফাইনাল হিসাবেই দেখছে রাজনৈতিক মহল। বিধানসভা দখলের অভিযানের পাশাপাশি লোকসভায় জয় হাসিল করার কৌশল নিয়ে কথা হবে কর্মসমিতির আজ ও আগামীকালের বৈঠকে।

বৈঠক শুরুর আগে বিকাল ৩’টায় প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী প্যাটেল চক থেকে সংসদ (Parliament) অভিমুখে রোড-শো করবেন। তাতে দলের শীর্ষ নেতৃত্ব-সহ বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী, অবিজেপি শাসিত রাজ্যের পরিষদীয় নেতাদেরও থাকতে বলা হয়েছে।

বিজেপি সূত্রের খবর, সদলবল সংসদ অভিমুখে রোড-শো করার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী ও দল বার্তা দিতে চাইছে, ২০২৪-এ ক্ষমতায় টিকে থাকার ব্যাপারে তাঁরা কতটা আত্মবিশ্বাসী। সেই সঙ্গে ’২৪-এ ক্ষমতায় থেকে গেলে বিজেপি কথা রাখতে সংবিধান ও মৌলিক কিছু আইনকানুন বদলে হাত দেবে, সেই বার্তা দিতেও সংসদমুখী রোড-শো-এর সিদ্ধান্ত।

একই সঙ্গে দলের কৌশল হল, বিরোধীরা যখন ছন্নছাড়া এবং বিরোধী জোটের ব্যাপারে উদাসীন। তখন শাসক দল জয়ের ব্যাপারে আন্তরিক এবং তৎপর, দেশবাসীর সামনে তা তুলে ধরা। দু’দিনের বৈঠকে সংখ্যালঘুদের প্রতি দৃষ্টিভঙ্গীর প্রশ্নে দলের নয়া ভাবনাচিন্তা নিয়ে আলোচনা এবং ঘোষণা হতে পারে। গত বছর জুলাইয়ে হায়দরাবাদে কর্মসমিতির শেষ বৈঠকে প্রধানমন্ত্রী সংখ্যালঘুদের মধ্যে আর্থিক ও সামাজিকভাবে পিছিয়ে থাকা অংশকে কাছে টানতে দলকে পরামর্শ দিয়েছিলেন। বৈঠকে সেই ব্যাপারে অগ্রগতি নিয়ে কথা হবে।

বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী ৩১ জানুয়ারি। তার আগে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার রদবদল ঘটাতে পারেন। সেই বিষয়েও বৈঠকে আলোচনার সম্ভাবনা যদিও কম। তবে আভাস মিলতে পারে গুরুত্বপূর্ণ মন্ত্রীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দিলে।

প্রধানমন্ত্রীর রোড-শো’র জন্য দিল্লিতে আজ যান চলাচলে অনেক পরিবর্তন করা হবে দুপুরের পর থেকে। অনেক রাস্তা কিছু সময়ের জন্য বন্ধ রাখা হবে। ফলে সপ্তাহের প্রথম কাজের দিনে রাজধানীর মানুষের পথে দুর্ভোগের মুখোমুখি হওয়া অসম্ভব নয়।

ত্রিপুরায় বিজেপির চাপ বাড়াচ্ছে জনজাতি মহল্লা, মথাই এখন মাথা ব্যথা গেরুয়া শিবিরের



বার্তা সূত্র