Skip to content

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতা নির্বাচনে প্রভাব ফেলবে- ঐক্য পরিষদ

চলতি মাসেই জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ সব দাবি পূরণ না হলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিরূপ প্রভাব পড়বে বলে সরকারের প্রতি সতর্কবার্তা দিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশ থেকে এ বার্তা দেন পরিষদের কেন্দ্রীয় নেতারা। সংখ্যালঘু স্বার্থবান্ধব অঙ্গীকার পূরণে সারা দেশে গতকাল সমাবেশ ও মিছিলের ডাক দেওয়া হয়। কেন্দ্রীয় কর্মসূচি অনুষ্ঠিত হয় প্রেস ক্লাবের সামনের সড়কে।

মিছিল-পূর্ব সমাবেশে ঐক্য পরিষদের নেতৃবৃন্দ বলেন, গত ২৩ সেপ্টেম্বর বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত গণঅনশন ও গণঅবস্থান চলাকালে প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কবির বিন আনোয়ার জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ নির্বাচনী ইশতেহারের সংখ্যালঘু স্বার্থবান্ধব প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের অঙ্গীকার করেন। চলতি অক্টোবরেই তা যথাযথ বাস্তবায়ন করে সংখ্যালঘু জনমনে আস্থার ভাব তৈরি করতে হবে। প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে তা বিরূপ প্রভাব ফেলবে।

২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থবান্ধ সাত দফা প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয়। এর পর থেকেই এসব দাবি আদায়ে আন্দোলন চালিয়ে আসছে ঐক্য পরিষদ। যদিও এখন পর্যন্ত একটি দাবিও আলোর মুখ দেখেনি। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সাত দফার মধ্যে তিনটি আইন বাস্তবায়নে অগ্রগতি হয়েছে।

জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ সংখ্যালঘু স্বার্থবান্ধব অন্যান্য অঙ্গীকার চলতি মাসেই বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের আহ্বানে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা, মহানগর ও উপজেলায় গতকাল সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কর্মসূচিতে সভাপতিত্ব করেন পরিষদের অন্যতম সভাপতি ড. নিমচন্দ্র ভৌমিক। বক্তব্য দেন সংগঠনের অন্যতম সভাপতি ঊষাতন তালুকদার, সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, মনীন্দ্র কুমার নাথ, শ্যামল কুমার রায়, কিশোর রঞ্জন মণ্ডল, লায়ন চিত্তরঞ্জন দাস, অনুপ কুমার সাহা, হৃদয় গুপ্ত, দিপালী চক্রবর্তী, তাপস বল প্রমুখ।



বার্তা সূত্র