Skip to content

পাক হামলার জবাবের প্রস্তুতি? জরুরি ভিত্তিতে অত্যাধুনিক ৭৫০টি ড্রোন কিনছে ভারতীয় সেনা

পাক হামলার জবাবের প্রস্তুতি? জরুরি ভিত্তিতে অত্যাধুনিক ৭৫০টি ড্রোন কিনছে ভারতীয় সেনা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিককালে পাঞ্জাব, জম্মু-সহ একাধিক পাক সীমান্ত (Pakistan Border) দিয়ে একের পর এক ড্রোন হামলা (Drone Attack) হয়েছে ভারতীয় ভূখণ্ডে । বহু ক্ষেত্রে সেইসব ড্রোনগুলিকে গুলি করে নামিয়েছে বিএসএফ। গত বছর জম্মুতে বড়সড় ড্রোন হামলার ঘটনায় রাষ্ট্রসংঘে নালিশ জানিয়েছিল দিল্লি। এবার জঙ্গি ড্রোন হামলা ঠেকাতে জরুরি ভিত্তিতে ৭৫০টি ড্রোন কিনতে চলছে ভারতীয় সেনা (Indian Army)। এলওসিতে (LOC) সেনার শক্তি বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা এএনআইকে সেনার এক আধিকারিক জানিয়েছেন, “প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদনে জরুরি ভিত্তিতে ৭৫০টি ড্রোন কেনার প্রক্রিয়া শুরু করেছে সেনা। বিশেষত সীমান্তের দুর্গম অঞ্চলগুলিতে এই ড্রোনের সাহায্য নজরদারি চালানোর ভাবনা রয়েছে।” সেনার তরফে আরও দাবি করা হয়েছে, সীমান্ত অঞ্চলে জঙ্গি দমন অভিযানে এই ড্রোনগুলিকে কাজে লাগানো হবে। এক সেনা আধিকারক জানিয়েছেন, “পাকিস্তানের ঘৃণ্য হামলা মোকাবিলার জন্য কাজে আসবে এই ড্রোন, অপরেশন চালানোর আগেভাগে সেই অঞ্চলের ছবি পাঠাবে সেনার ড্রোন। ত্রিডি ছবি পাঠাতে সক্ষম, আধুনিক প্রযুক্তিতে তৈরি ড্রোনগুলি।”

[আরও পড়ুন: চিনকে চাপে রাখতে নয়া কৌশল, অরুণাচল প্রদেশ সফরে মোদি, দলাই লামা!]

সেনা সূত্রে জানা গিয়েছ, লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত হানতে সেনাকর্মীদের সাহায্য করবে অত্যাধুনিক প্রযুক্তির ড্রোন। মনে করা হচ্ছে, পাকিস্তানি ড্রোন হামলা মোকাবিলায় সাম্প্রতিককালে এটিই সেনার সবচেয়ে বড় পদক্ষেপ। উল্লেখ্য, এখনও অবধি ভাররতীয় ভূখণ্ডে ঢুকে পড়া ২৩টি পাকিস্তানি ড্রোনকে গুলি করে নামিয়েছে ভারতীয় সেনা। এর মধ্যে ১৩টি ঘটনা চলতি বছরের।

[আরও পড়ুন: উচ্চবর্ণের যুবকের স্ত্রীর দিকে তাকানোর ‘শাস্তি’! বাবা-মা-সহ যুবককে গুলি করে খুন]

প্রসঙ্গত, গত জুলাই মাসেও ভারতের সীমান্ত এলাকায় ঢুকে পড়ে পাক ড্রোন (Pakistani Drone)। একই দিনে দুই জায়গায় ড্রোন ঢুকে পড়ার খবর পাওয়া যায়। একটি ড্রোন ঢুকে পড়ে পাঞ্জাবের (Punjab) গুরদাসপুর এলাকায়। বিএসএফের (BSF) আক্রমণের মুখে পালিয়ে যায় ওই ড্রোনটি। অন্যদিকে জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) সাম্বা এলাকায় ঢুকে পড়ে আরও একটি ড্রোন। দুই জায়গাতেই জোর তল্লাশি অভিযান বিএসএফ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে



বার্তা সূত্র