Skip to content

পত্রিকা (২২শে ফেব্রুয়ারি): ‘পাহাড়সম বকেয়া নিয়ে ধুঁকছে বাংলাদেশের বিদ্যুত ও জ্বালানি খাত’ – BBC News বাংলা

পত্রিকা (২২শে ফেব্রুয়ারি): ‘পাহাড়সম বকেয়া নিয়ে ধুঁকছে বাংলাদেশের বিদ্যুত ও জ্বালানি খাত’ - BBC News বাংলা

ছবির উৎস, BBC Bangla

আদানি, শেভরনের মতো বিদেশি এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের মতো কোম্পানির কাছে উল্লেখযোগ্য পরিমাণ দেনা আছে সরকার। সঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ ব্যাংকে ডলার সঙ্কটের কথা তুলে ধরে বলেন, প্রতি মাসে ১০০ কোটি ডলার পাওনা পরিশোধে বাধ্যবাধকতা আছে।

সঙ্কট সমাধানে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিশেষ বন্ড চালু করেছে সরকার। পাওনা পরিশোধের ইতিহাস থাকা সত্ত্বেও পাহাড়সম দেনা বাকি থাকার কারণে জ্বালানি সরবরাহকারীদের মধ্যে আস্থার সঙ্কট দেখা দিয়েছে।

ফলে অপারেশনাল ইস্যু এবং জ্বালানি সঙ্কটের সৃষ্টি হচ্ছে। সব মিলে লোডশেডিংয়ে ভূমিকা রাখছে। আমদানি নির্ভরতা এবং ডলারের সঙ্কট এর ওপর আরও চ্যালেঞ্জ যোগ করেছে।

Load shedding may spike in summer – ডেইলি স্টারের প্রধান শিরোনাম এটি। বিস্তারিত বলা হয় আসন্ন গ্রীষ্মকাল, রমযান আর চাষের মৌসুম সামনে রেখে বিদ্যুতের যে চাহিদা বাড়বে সে তুলনায় বিদ্যুতের উৎপাদন নেই, ফলে আরও ঘনঘন বিদ্যুৎ বিভ্রাট হওয়ার শঙ্কা দেখা যাচ্ছে। গরমের সময় প্রতিদিন চাহিদার সর্বোচ্চ ১৭৮০০ মেগাওয়াট বিদ্যুতের জায়গায় বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড-পিডিবি ১৭৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চিন্তা করছে।

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ছে মার্চে – দৈনিক সংবাদের প্রধান শিরোনাম এটি। বলা হচ্ছে বিদ্যুৎ ও গ্যাসের দাম আরেক দফায় বাড়াতে যাচ্ছে সরকার, যা মার্চ থেকেই কার্যকর হবে।

এ দফায় গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানো হতে পারে। আবাসিক, বাণিজ্যিক, শিল্প খাতে গ্যাসের দাম বাড়ানো হবে না। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণের শর্ত পূরণ করতেই সরকার বিদ্যুতের দাম বাড়াচ্ছে বলে মনে করেন অর্থনীতি সংশ্লিষ্টরা। ঋণদাতা এই সংস্থাটি বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভর্তুকি তুলে দেয়ার পক্ষে।

বিবিসি বাংলায় আরো পড়ুন:
সংবাদপত্র

ছবির উৎস, BBC Bangla

এতে বলা হয় ‘হাসপাতালে নেওয়ার আগে আমার বাচ্চাটা প্রথমে একটু ভয় পেয়েছিল। বলছিল– বাবা, তুমি তো আমার পাশেই থাকবে। এর পর যখন অপারেশন থিয়েটারে নেওয়া হয় তখন বলছিল– বাবা, আমার সাহস আছে, তুমি টেনশন করো না।’ খতনা করাতে গিয়ে মঙ্গলবার মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে মারা যায় ১০ বছরের শিশু আহনাফ তাহমিদ আলম আয়হাম।

গতকাল বুধবার দুপুরে ছেলের লাশ নিতে ঢাকা মেডিকেল কলেজ মর্গের সামনে অপেক্ষায় ছিলেন তাহমিদের বাবা ফখরুল আলম। সে সময় তিনি এসব কথা বলেন।

সন্তানহারা বাবার চোখের কোণ গলিয়ে কখনও নীরবে অশ্রু ঝরছিল। আবার কখনও করছিলেন বুকফাটা আর্তনাদ। অস্ত্রোপচারের আগে ছেলের সঙ্গে কথোপকথনের স্মৃতিচারণ করে ফখরুল বলছিলেন, বাবাকে নির্ভয় দেওয়া ছেলেটাকে এভাবে মেরে ফেলা হলো!

পাশেই তাদের আরেকটি শিরোনাম অবৈধ হাসপাতাল জেগে স্বাস্থ্য অধিদপ্তর ঘুমাচ্ছে।

এখানে বলা হচ্ছে রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকের অবহেলা ও গাফিলতিতে গত ৭ই জানুয়ারি যখন শিশু আয়ানের মৃত্যু ঘটে, তখন প্রতিবাদমুখর হয়ে উঠেছিল অনেকেই।

তুমুল সমালোচনার মুখে সে সময় ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল বন্ধের নির্দেশ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এবার গত মঙ্গলবার মধ্যরাতে একই ঘটনার জন্ম হল মালিবাগের আরেকটি হাসপাতালে। এবার অবহেলা ও ভুল চিকিৎসার ফাঁদে আহনাফ তাহমিদের পরিবার। পরে রাতেই দুই চিকিৎসককে গ্রেপ্তার করে পুলিশ। বুধবার দুপুরে প্রতিষ্ঠানটি সিলগালা করে দায় সারে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য খাতের এমন অব্যবস্থাপনা নিরসনে রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে জরুরি বৈঠক ডাকা হয়েছে।

সংবাদপত্র

ছবির উৎস, BBC Bangla

স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয় সারা দেশের হাসপাতালগুলো নিয়ন্ত্রণে চরম ব্যর্থতার পরিচয় দিয়ে আসছে। সরকারি হাসপাতালগুলোর পরিচালক, বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কোথাও সঠিক মনিটরিং ব্যবস্থাপনা নেই। অর্থাৎ স্বাস্থ্য ব্যবস্থাপনার গোড়াতেই গলদ।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যত টাকার রাজস্ব আদায় করছে, তার অর্ধেকের বেশি পরিমাণ অর্থ আবার সরকারকে দেশি-বিদেশি উৎস থেকে ঋণ করতে হচ্ছে। প্রতিবছরই সরকারের উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় বাড়ছে।

কিন্তু যথেষ্ট পরিমাণ রাজস্ব আদায় না হওয়ার কারণে সরকারকে ঋণ করে বাড়তি খরচ মেটাতে হচ্ছে। ফলে রাজস্ব আদায়ের অনুপাতে সরকারের ঋণের হার বাড়ছে, পাশাপাশি বাড়ছে ঋণ পরিশোধের চাপও।

সংবাদপত্র

ছবির উৎস, BBC Bangla

বরং আগে ছাড়া টাকার কিছু অংশ পর্যায়ক্রমে তুলে নেবে। এর অংশ হিসাবে ইতোমধ্যে বেশকিছু টাকা তুলে নিয়েছে। টাকা ছাড়িয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারকে ঋণের জোগানও বন্ধ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব উৎস বা ছাপানো টাকায় যেসব তহবিল গঠন করা হয়েছে, সেগুলোয় নতুন করে অর্থের জোগান বন্ধ করা হয়েছে। একই সঙ্গে এসব টাকায় আপাতত আর নতুন তহবিল গঠন করা হবে না।

তবে অনেকেই মনে করেন, এককভাবে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ সম্ভব নয়। এদেশে মূল্যস্ফীতি যতটুকু না টাকার প্রবাহ বাড়ার কারণে বৃদ্ধি পায়, এর চেয়ে বেশি বাড়ে ত্রুটিযুক্ত বাজারব্যবস্থার কারণে।

আন্দোলনেই সমাধান চায় বিএনপি – যুগান্তরের খবর। এতে বলা হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর কিছু ছেদ পড়েছে বিএনপির একদফার আন্দোলনে। কালো পতাকা মিছিল ও গণসংযোগের বাইরে এ পর্যন্ত বড় কোনো কর্মসূচি দেওয়া হয়নি। বলা হচ্ছে-সমমনা দলগুলোর সঙ্গে আরও আলাপ-আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। এসএসসি পরীক্ষা ও রমজানের কারণে শিগগিরই বড় কর্মসূচিতে যেতে পারছে না দলটি।

গত বছরের শেষের দিকে ‘কার্যকরী কর্মসূচি’ না দেওয়া ও শীর্ষ-কেন্দ্রীয় নেতাদের আত্মগোপনে চলে যাওয়ার ঘটনায় বিব্রত খোদ দলটির অনেক নীতিনির্ধারক। এমন পরিস্থিতিতে ‘হাস্যকর’ কোনো কর্মসূচিতে নতুন করে যেতে চাচ্ছেন না বিএনপিসহ সমমনা দলগুলোর নেতারা।

সড়ক আইন সংশোধন নিয়ে দোটানা – কালের কন্ঠের শিরোনাম। এতে বলা হয় সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধনের চূড়ান্ত খসড়া নিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিভ্রান্তিতে রয়েছে। এমনটি মনে করে বিশেষজ্ঞরা বলছেন, এটি অনুমোদিত হলে একদিকে যেমন দুর্বল আইন হিসেবে বিবেচিত হতে পারে, তেমনি আইন সংশোধনে রয়েছে পরিবহন মালিকদের আবদার রক্ষার চাপ।

আরো পড়তে পারেন:
সংবাদপত্র

ছবির উৎস, BBC Bangla

এমন পরিস্থিতিতে দোটানায় থাকা সড়ক মন্ত্রণালয়ের চূড়ান্ত সিদ্ধান্তে আইনের সংশোধনী শেষ পর্যন্ত কেমন হবে, তা এখনো বোঝা যাচ্ছে না। এরই মধ্যে প্রথম সংশোধনীর খসড়া মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সড়ক মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়।

বিশেষজ্ঞরা বলছেন, সংশোধিত আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন পেলে আইনের কার্যকারিতা কমে আসবে। বিদ্যমান আইন অনেকটা দুর্বল আইনে পরিণত হবে। রাজপথে শিক্ষার্থীদের যে তুমুল আন্দোলনের মুখে এই সড়ক আইন সংসদে পাস হয়েছিল, সেই প্রেক্ষাপট বিবেচনায় বিতর্কের মুখে পড়তে পারে সরকার।

Price, rice variety info on packets mandatory now – অর্থাৎ চালের বস্তায় এর মূল্য ও ধরণ লেখা বাধ্যতামূলক করা হয়েছে, ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের খবর এটি। খাদ্য মন্ত্রণালয় এক নির্দেশনায় জানিয়েছে চালের ওজন, জাত, মূল্য, উৎপাদনের সময় ও উৎপাদকের তথ্য চালের বস্তায় বাধ্যতামূলকভাবে থাকতে হবে।

এ নির্দেশ আগামী ১৪ এপ্রিল থেকে বাধ্যতামূলকভাবে মানতে হবে। এতে বলা হয় দেশের বিভিন্ন জেলায় দেখা গিয়েছে একই ধানের চাল ভিন্ন নাম ও দামে বিক্রি হচ্ছে।

এতে বলা হয় ২০২০ সালের জুনে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় প্রথম বুড়িগঙ্গা সেতু (পোস্তগোলা সেতু)। এ ঘটনার তিন বছর আট মাস পর আজ শুরু হচ্ছে সেতুটির সংস্কারকাজ।

এজন্য দুই সপ্তাহ (৬ মার্চ পর্যন্ত) সেতুতে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। পোস্তগোলা সেতু বন্ধ থাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক (ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) ব্যবহারকারী যানবাহনগুলোকে ঢাকায় যাতায়াত করতে হবে দ্বিতীয় বুড়িগঙ্গা সেতু (বাবুবাজার সেতু) দিয়ে।

এদিক দিয়ে ঢাকায় প্রবেশ করা সিংহভাগ যানবাহনকেই যানজটপ্রবণ গুলিস্তান এলাকা ব্যবহার করতে হবে।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রকৌশলী, পুলিশ ও বিশেষজ্ঞদের আশঙ্কা, এ বাড়তি গাড়ির চাপে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোয়ও ছড়িয়ে পড়বে গুলিস্তানের যানজট।

সংবাদপত্র

ছবির উৎস, BBC Bangla

অন্যান্য খবর

কিছু লোক মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্ট – আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শেখ হাসিনার এই বক্তব্য দিয়ে শিরোনাম দৈনিক মানবজমিনের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার জন্য মাতৃভাষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে কর্মক্ষেত্রে কাজে লাগানোর জন্য অন্য ভাষা শিক্ষার প্রয়োজন আছে।

আমি মনে করি আমাদের শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত। পাশাপাশি অন্যান্য ভাষা শিক্ষার সুযোগ থাকতে হবে।

বুধবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উদ্‌যাপন উপলক্ষে চার দিনব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, কিছু কিছু পরিবার হঠাৎ টাকা-পয়সার মালিক হয়ে গেছেন, তারা মনে করে ছেলেমেয়েরা ইংরেজিতে কথা বললেই খুব দক্ষ হয়ে গেল।

ফিলিস্তিনি নারীদের ধর্ষণ করছে ইসরায়েলি সেনারা; জাতিসংঘের বরাত দিয়ে এমন শিরোনাম দৈনিক নয়া দিগন্তের। খবরে বলা হয় ফিলিস্তিনি ভূখণ্ড গাজা ও পশ্চিমতীরের নারীদের ধর্ষণ ও নির্যাতন করেছে ইসরাইলি সেনারা, এমনটিই জানিয়েছেন জাতিসঙ্ঘের বিশেষজ্ঞরা।

তারা বলেছেন, ফিলিস্তিনে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের বিশ্বাসযোগ্য অভিযোগের প্রমাণ তাদের কাছে আছে।

জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএন হাইকমিশন ফর হিউম্যান রাইটস গত সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে বলেছে, ইসরাইলি সেনারা ফিলিস্তিনে বিচারবহির্ভূত হত্যা, বিনা বিচারে আটক, অবমাননাকর আচরণ, ধর্ষণ ও যৌন সহিংসতার মতো অপরাধ সংঘটিত করেছে গাজা ও পশ্চিমতীরে।

বার্তা সূত্র