Skip to content

নিরাপত্তার কারণে বদলাতে পারে বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচের সূচি

চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের আসর। এরেই মধ্যে ঘোষণা হয়েছে বিশ্বকাপের সূচি। যেখানে ভারতের আহমাদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগামী ৫ অক্টোবর শুরু হবে এই মেগা ইভেন্ট। ১৯ নভেম্বর একই ভেন্যু দিয়ে পর্দা নামবে ১৩তম এই আসর। আর এই টুর্নামেন্টের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ নিঃসন্দেহে ভারত-পাকিস্তান। যে ম্যাচটি ১৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ইতিমধ্যেই চূড়ান্ত ক্রীড়া সূচি প্রকাশ করে দিয়েছে। তবে সম্প্রতি জানা গিয়েছে, ভারত-পাকিস্তান ম্যাচের সূচি পরিবর্তিত হতে পারে, এমনটায় জানায় ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে।

নিরাপত্তার কারণে এই ম্যাচের দিন পাল্টানো হতে পারে, এমনটায় জানায় প্রতিবেদনটিতে। তাছাড়া ১৫ অক্টোবর ‘নবরাত্রি’ প্রথম দিন, বিশেষ করে গুজরাটে রাতব্যাপী গরবা নৃত্যের সঙ্গে এই উৎসব পালন করা হয়। গোটা গুজরাট জুড়ে গর্বা অনুষ্ঠান হওয়ার কথা। পুলিশ জানিয়েছে তাদের নিরাপত্তা দিতে অসুবিধা নেই। কিন্তু নিরাপত্তা এজেন্সিরা গোপন সূত্রে পাওয়া খবর অনুযায়ী জানতে পেরেছে সেদিন ম্যাচ করলে সমস্যা হতে পারে। প্রচুর মানুষ খেলা দেখতে আসবেন, তাদের নিরাপত্তা শেষ কথা। তবে ব্যাপারটা ঠিক কি সেটা বিস্তারে জানানো হয়নি। জঙ্গি হামলা নাকি অন্য কিছু তা বলা হয়নি, প্রতিবেদনটিতে।

এছাড়া প্রতিবেদনে বলা হয়েছে যে, নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকার কারণে এই ম্যাচটির সূচি বদলানোর পরামর্শ দেয়া হয়েছে বিসিসিআইকে। একটি সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, আমাদের কাছে থাকা বিকল্পগুলি নিয়ে আমরা চিন্তাভাবনা করছি এবং শীঘ্রই একটি সিদ্ধান্ত নেওয়া হবে। নিরাপত্তা সংস্থাগুলি আমাদের বলেছে যে, ভারত বনাম পাকিস্তানের মতো একটি হাইপ্রোফাইল ম্যাচ, যার জন্য হাজার হাজার ভ্রমণ অনুরাগী আমদাবাদে পৌঁছানোর কথা। এর মধ্যে নবরাত্রি রয়েছে। যে কারণে সমস্যা হতে পারে। এই বিষয়টি এড়ানো উচিত।

এদিকে ম্যাচটির সূচি যদি সত্যিই বদলাতে হয়, তবে একটি বিশাল লোকশানের মুখে পড়তে হবে। কেননা ইতিমধ্যে প্রচুর টাকায় হোটেল বুক হয়ে গিয়েছে অনেকের। হোমস্টে থেকে শুরু করে হাসপাতালে পর্যন্ত মানুষের থাকার ব্যবস্থা হয়েছে। প্রচুর টাকা দিয়ে বিমানের টিকিট কেটেছে মানুষ। এখন যদি সত্যিই দিন পরিবর্তন হয় তাহলে প্রচুর ভোগান্তিতে পরবে খেলা দেখতে আসা সমর্থকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে আরও বলা হয়, দিন পরিবর্তন হতে পারে তার ইঙ্গিত পাওয়া গিয়েছে সচিব জয় শাহর একটি চিঠিতে। সব ক্রিকেট অ্যাসোসিয়েশনকে তিনি জানিয়েছেন বৃহস্পতিবার ২৭ জুলাই দিল্লিতে একটি মিটিং আয়োজিত হয়েছে। সেখানেই সম্ভবত সবাইকে বিস্তারিতভাবে তিনি জানাবেন কেন এই ম্যাচের দিন পরিবর্তন করার কথা চিন্তা করতে হচ্ছে।

স্বাআলো/এসএস



স্পোর্টস ডেস্ক

বার্তা সূত্র